জামালপুরে বন্যায় সবজির ব্যাপক ক্ষতি, দিশেহারা কৃষকরা

জামালপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ২১ আগস্ট ২০১৭, ২৩:৪৮ | প্রকাশিত : ২১ আগস্ট ২০১৭, ১৮:৩৭

জামালপুরে ভয়াবহ বন্যায় গ্রীষ্মকালীন সবজির ব্যাপক ক্ষতি হওয়ায় দিশেহারা হয়ে পড়েছে এ অঞ্চলের কৃষকরা। আগাম শীতকালীন সবজি চাষ করে কৃষকদের ক্ষতি পুষিয়ে নিতে পরামর্শ কৃষি বিভাগের।

যমুনা-ব্রহ্মপুত্র বিধৌত জামালপুরের বিস্তীর্ণ চরাঞ্চলের হাজার হাজার কৃষক লাউ, বেগুন, শশা, কুমড়া, করলা ও পেপেসহ নানা জাতের গ্রীষ্মকালীন সবজি চাষ করে জীবিকা নির্বাহ করে আসছে। তাদের উৎপাদিত সবজি জেলাবাসীর চাহিদা মিটিয়ে ঢাকাসহ অন্যান্য জেলার চাহিদার যোগান দেয়া হয়।

ইসলামপুর উপজেলা হারিয়াবাড়ি গ্রামের কৃষক আহেদ আলী শেখ, আবু শেখ আনসার আলী ও মলমগঞ্জ গ্রামের জহুরুল ছাবেদলীসহ আশপাশের ক্ষতিগ্রস্ত সবজি চাষি জানায়, তারা ২ থেকে ৭ বিঘা জমিতে সবজি চাষ করেছিল। এবারের বন্যায় তাদের সব সবজির বাগান (ক্ষেত) পানিতে তলিয়ে গেছে। ১২ দিন ধরে পানিতে তালিয়ে থাকায় সবজির গাছ পঁচে সম্পূর্ণ নষ্ট হয়ে গেছে। সবজির বাগান ক্ষতি হওয়ায় আর্থিকভাবে ব্যাপক ক্ষতির মুখে পড়েছেন তারা। ক্ষতিগ্রস্ত কৃষকরা এই তাদের ক্ষতি পুষিয়ে নিতে সরকারি সহযোগিতা কামনা করেছেন।

জামালপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ভারপ্রাপ্ত উপ-পরিচালক মো. আবু হানিফ জানান, জেলার ৭ উপজেলায় ৩ হাজার ৩৩০ হেক্টর জমিতে গ্রীষ্মকালীন সবজি চায় হয়েছে। তার মধ্যে ৩ হাজার ২৩০ হেক্টর জমির সবজি ক্ষতি হয়েছে। ক্ষতিগ্রস্ত কৃষকদের আগাম শীতকালীন সবজি চাষ করে ক্ষতি পুষিয়ে নেয়ার জন্য পরামর্শ দেয়া হচ্ছে।

(ঢাকাটাইমস/২১আগস্ট/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :