বিদায় নায়করাজ

বিনোদন ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২১ আগস্ট ২০১৭, ১৯:১৮ | প্রকাশিত : ২১ আগস্ট ২০১৭, ১৯:১৫

বাংলা চলচ্চিত্রের কিংবদন্তি অভিনেতা নায়করাজ চলে গেলেন না ফেরার দেশে। কাঁদিয়ে গেলেন অগুনিত ভক্তদের। সোমবার বিকালে তার গুলশানের বাসভবনে হৃদরোগে আক্রান্ত হলে তাকে ইউনাইটেড হাসপাতালে ভর্তি করা হয়। সন্ধ্যা সোয়া ছয়টার তার মৃত্যু হয়। নায়করাজের মৃত্যুর মধ্য দিয়ে চলচ্চিত্রের অপুরণীয় ক্ষতি হলো। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৭ বছর।

বাংলার মানুষের কাছে রাজ্জাক পরিচিত ‘নায়করাজ' নামে৷ ষাটের দশকে চলচ্চিত্রে ক্যারিয়ার শুরুর পরই দর্শকদের মনে চিরস্থায়ী স্থান করে নেন এই শক্তিশালী অভিনেতা৷

পাঁচ দশকেরও বেশি সময় ধরে দাপটের সাথে রাজত্ব করেছেন এই রাজা৷ বৈচিত্র্যময় ক্যারিয়ারে অভিনয় করেছেন পাঁচশতাধিক বাংলা ও উর্দু চলচ্চিত্রে৷ নিজে পরিচালনা করেছেন ১৬টি ছবি৷

রাজ্জাক প্রথম জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন ‘কি যে করি’ ছবিতে অভিনয় করে। এরপর আরও চারবার তিনি জাতীয় সম্মাননা পান। ২০১১ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কারে তিনি আজীবন সম্মাননা অর্জন করেন। এছাড়া বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতি (বাচসাস) পুরস্কার পেয়েছেন অসংখ্যবার।

শুধু নায়ক হিসেবেই নয়, পরিচালক হিসেবেও বেশ সফল। ‘আয়না কাহিনী’ ছবিটি নির্মাণ করেন রাজ্জাক। নায়ক হিসেবে নায়করাজ প্রথম অভিনয় করেন জহির রায়হান পরিচালিত ‘বেহুলা’ ছবিতে। এতে তাঁর বিপরীতে ছিলেন সুচন্দা।

‘ছুটির ঘন্টা’, ‘রংবাজ’, ‘বাবা কেন চাকর’, ‘নীল আকাশের নিচে’, ‘জীবন থেকে নেওয়া’ ‘পিচ ঢালা পথ’, ‘অশিক্ষিত’, ‘বড় ভালো লোক ছিল’সহ অসংখ্য ছবিতে অভিনয় করা রাজ্জাক সর্বশেষ অভিনয় করেছেন ছেলে বাপ্পারাজ পরিচালিত ‘কার্তুজ’ ছবিতে।

এদিকে রাজ্জাকের মৃত্যুকে চলচ্চিত্রাঙ্গনে নেমে এসেছে শোকের ছায়া। তার সহকর্মীরা নায়করাজের মৃত্যুর সংবাদ পেয়েছে ভিড় করছেন ইউনাইটেড হাসপাতালে। তার মৃতদেহ এখন সেখানেই আছে।

(ঢাকাটাইমস/২১আগস্ট/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :