এক হলো আম্মার দল, বহিষ্কার হতে পারেন শশীকলা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২১ আগস্ট ২০১৭, ২০:৩২ | প্রকাশিত : ২১ আগস্ট ২০১৭, ২০:২৮

দীর্ঘ রাজনৈতিক সঙ্কট পাড়ি দিয়ে অবশেষে এক হলো ভারতের তামিলনাড়ু রাজ্যের প্রয়াত মুখ্যমন্ত্রী জয়ললিতার দল এআইএডিএমকে। সোমবার দলীয় দপ্তরে মুখ্যমন্ত্রী ই পালানিসামী ও সাবেক মুখ্যমন্ত্রী ও পনিরসেলভাম একসঙ্গে হাত মেলান।

এই ঘোষণার পরেই দুই গোষ্ঠীর নেতারা প্রয়াত জয়ললিতার সমাধিতে গিয়ে শ্রদ্ধা জানান। বিকালে রাজ্যপাল নতুন মন্ত্রীদের শপথ গ্রহণ করান।

সোমবার বিকেলে তামিলনাড়ুর নতুন উপমুখ্যমন্ত্রী হিসেবে ও পনিরসেলভাম শপথ গ্রহণ করেছেন। তার হাতে থাকবে অর্থ মন্ত্রণালয়ের দায়িত্বও। পনিরসেলভাম শিবিরের তিন নেতাকে করা হয়েছে মন্ত্রী। এআইএডিএমকে’র চিফ কোঅর্ডিনেটর পদেও বসছেন পনিরসেলভাম।

ঐক্যের জন্য পনিরসেলভাম গোষ্ঠীর দাবি ছিল প্রধানত চারটি। জয়ললিতার মৃত্যুর প্রকৃত তদন্ত, পোয়েস গার্ডেনের বাড়িতে প্রয়াত মুখ্যমন্ত্রীর সংগ্রহশালা করা, জয়ললিতার সহচরী শশীকলা ও তার আত্মীয়দের দল থেকে বহিষ্কার এবং দলের নিয়ন্ত্রণ। দলের প্রথম কাজ হবে নির্বাচনী প্রতীক ‘জোড়া পাতা’ ফিরিয়ে আনা।

মুখ্যমন্ত্রী পদে থাকাকালীনই ২০১৬ সালের ৫ ডিসেম্বর মারা যান এআইএডিএমকে-র নেত্রী জয়রাম জয়ললিতা। জয়ার প্রয়াণে পনিরসেলভামই মুখ্যমন্ত্রী পদে বসেছিলেন। কারণ আগে দুর্নীতির মামলায় কারাগারে যেতে হওয়ায় জয়ললিতাকে যখনই মুখ্যমন্ত্রী পদ ছাড়তে হয়েছিল, তখনই তিনি পনিরসেলভামকে ওই পদে বসিয়ে গিয়েছিলেন। কিন্তু জয়ার প্রয়াণে পরিস্থিতি বদলে যায়। জয়ার দীর্ঘ দিনের সঙ্গী শশীকলা দল এবং সরকারের কর্তৃত্ব নিজের হাতে নিতে তৎপর হন। দলের সাধারণ সম্পাদক পদ শশীকলা কব্জাও করে নেন। মুখ্যমন্ত্রী পদে বসা ছিল সময়ের অপেক্ষা। কিন্তু তার আগেই দুর্নীতির মামলায় শশীকলার কারাদণ্ড ঘোষিত হয়। তিনি ভাইপো দিনকরণকে দলের উপ-সাধারণ সম্পাদক পদে বসিয়ে জেলে চলে যান। মুখ্যমন্ত্রী পদে নিজে বসতে না পারলেও থাকতে দেননি পনীরকে। পালানিসামীকে ওই পদে বসিয়ে যান শশিকলা। সেই থেকেই দুই শিবিরে ভেঙে গিয়েছিল তামিলনাড়ুর শাসক দল। তবে কয়েক মাস আগে থেকে দুই শিবিরের পুনর্মিলনের কথাও শুরু হয়েছিল। পনিরসেলভাম শিবিরের নানা শর্ত ছিল। পালানিসামী শিবির কোনও কোনও শর্ত মানতে রাজি ছিল, কোনও কোনও শর্ত খারিজ করে দিচ্ছিল। কিন্তু সব মতানৈক্য মিটিয়ে অবশেষে মিলতে পারল দুই শিবির।

দলের পুনর্মিলনের জন্য পনিরসেলভাম-এর আরও একটি শর্ত ছিল— শশীকলা নটরাজনকে দল থেকে বহিষ্কার করতে হবে। পালানিসামীরা সে দাবিও মেনে নিয়েছেন বলে জানা গিয়েছে। শশীকলাকে বহিষ্কারের সিদ্ধান্তে আজ উচ্ছ্বাস প্রকাশ করেছেন পনিরসেলভাম। জয়ললিতার সমাধিতে পালানিসামীকে পাশে নিয়ে পনিরসেলভাম এ দিন বলেছেন, ‘আমার হৃদয় থেকে বোঝা নেমেছে। আমাদের আর কেউ আলাদা করতে পারবে না, আমরা আম্মার (জয়ললিতা) সন্তান এবং আমরা দুই ভাই।’

সূত্র: আনন্দবাজার পত্রিকা

(ঢাকাটাইমস/২১আগস্ট/এসআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

ইরানের স্বরাষ্ট্রমন্ত্রীকে গ্রেপ্তার করতে চায় আর্জেন্টিনা, কিন্তু কেন?

স্ত্রীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ, দায়িত্বপালন থেকে বিরত থাকবেন স্পেনের প্রধানমন্ত্রী 

ইউক্রেনকে গোপনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র

ইসরায়েল-ইরান সংঘাত: সিরিয়া কি নতুন যুদ্ধক্ষেত্র হবে?

ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দিবে জ্যামাইকা

পাকিস্তানের পর এবার শ্রীলঙ্কা সফরে ইরানের প্রেসিডেন্ট

বিরল সফরে ইরানে উত্তর কোরিয়ার প্রতিনিধিদল

গাজা যুদ্ধের ২০০তম দিন: ইসরায়েলি বর্বরতার শেষ কোথায়? 

সকাল সকাল ভোট দিলেই মিলবে আইসক্রিম-চাউমিন! 

প্রথম নারী উপাচার্য পেল আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়

এই বিভাগের সব খবর

শিরোনাম :