২১ আগস্ট সিম্পল ঘটনা, অনেক দেশেই ঘটে: মোশাররফ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২১ আগস্ট ২০১৭, ২২:১৬ | প্রকাশিত : ২১ আগস্ট ২০১৭, ২১:৫৯
ফাইল ছবি

২০০৪ সালের ২১ আগস্ট আওয়ামী লীগের জনসভায় গ্রেনেড হামলাকে ‘সিম্পল’ ঘটনা বলে মনে করেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন। তাঁর মতে, ‘পৃথিবীর অনেক দেশের রাজনীতিতে এমনটা ঘটে; পুরনো এই বিষয় নিয়ে এখন আলোচনা কিছু নেই।’ ২১ আগস্ট বা ১৫ আগস্টের (বঙ্গবন্ধু হত্যা) মত ঘটনাকে ভুলে যাওয়া উচিত বলেও মনে করেন তিনি।

সোমবার ২১ আগস্টের হামলা নিয়ে একটি সংবাদভিত্তিক টেলিভিশনকে দেয়া সাক্ষাৎকারে বিএনপি নেতা একথা বলেন।

ওই হামলায় আওয়ামী লীগের ২৪ নেতা-কর্মী প্রাণ হারান ছাড়াও আহত হন শতাধিক নেতা-কর্মী। হামলার পর পর সে সময়ের ক্ষমতাসীন জোট সরকার এই ঘটনাকে ভিন্নখাতে প্রবাহিত করে অপরাধীরে আড়াল করার চেষ্টা করে বলে অভিযোগ উঠে।

সে সময় এক হকার জজ মিয়াকে হামলাকারী হিসেবে প্রমাণের চেষ্টা করে পুলিশ। কিন্তু পরে তা ফাঁস হয়ে যায়। আবার বিচারপতি জয়নাল আবেদীনকে দিয়ে এক বিচারিক তদন্ত করা হয়, যা হাস্যরসের তৈরি করে। তিনি তার প্রতিবেদনে বলেছিলেন, একটি প্রতিবেশী দেশে এই হামলার মহড়া করা হয়েছে।

সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের আমলে নতুন করে তদন্ত শুরুর পর জোট সরকারের উপমন্ত্রী আবদুস সালাম পিণ্টু, তার ভাই মাওলানা তাজউদ্দিন এবং হরকাতুল জিহাদের নেতা মুফতি হান্নানসহ ২২ জনকে আসামি করে প্রতিবেদন দেয়া হয়। পরে মুফতি হান্নান এক ভিডিওতে জানান, জোট সরকারের আমলে হাওয়া ভবনে এই হামলার পরিকল্পনা হয়েছে এবং একাধিক বৈঠকে বিএনপি নেতা তারেক রহমান, জামায়াত নেতা আলী আহসান মোহাম্মাদ মুজাহিদ উপস্থিত ছিলেন।

পরে আওয়ামী লীগ সরকারের আমলে অধিকতর তদন্ত শেষে তারেক রহমান, মুজাহিদ, প্রধানমন্ত্রী থাকাকালে খালেদা জিয়ার রাজনৈতিক সচিব হারিছ চৌধুরীসহ মোট ৫২ জনকে আসামি করা হয়। মামলাটি চলতি বছর শেষ করার আশায় আছে রাষ্ট্রপক্ষ।

বিএনপি বরাবর এই হামলা নিয়ে কথা বলতে বিব্রত বোধ করে। বিশেষ করে জজ মিয়া নাটক প্রমাণ হওয়ার পর চুপ থাকাকেই নীতি হিসেবে নিয়েছেন দলের নেতারা।

১৩ বছর পূর্তিতে বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন বলছেন, ‘এটি কোন ক্ষতই না। সিম্পল দুর্ঘটনা। এটা নিয়ে এখন আলোচনার কিছুই নেই।’

বিএনপি নেতা বলেন, ‘দেশ এখনো পিছিয়ে রয়েছে শুধুমাত্র পুরাতন কথা মনে রেখে। বিশ্বের বিভিন্ন দেশে এই ধরনের ঘটনা ঘটে। কেউ মনে রাখে না। ১৫ আগস্ট ও ২১ আগস্টের মত ঘটনা কেউ সারাজীবন কান্না কাটি করে না।’

বিএনপি সরকার মামলাটির তদন্ত ঠিকভাবে করেছে কিনা জানতে চাওয়া হলে খন্দকার মোশাররফ কিছুটা উত্তেজিত হয়ে বলেন, ‘আমি অনেক কথা বলেছি। আর কোন কথাই বলব না। বলা ঠিক না।’

ঢাকাটাইমস/২১আগস্ট/বিইউ/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :