মিরাজদের ক্লাস নিতে মুখিয়ে সুনীল জোশি

ক্রীড়া প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২২ আগস্ট ২০১৭, ১১:০৮ | প্রকাশিত : ২২ আগস্ট ২০১৭, ০৮:৫৬
ফাইল ছবি

অস্ট্রেলিয়া সিরিজকে সামনে রেখে বাংলাদেশ দলের স্পিন কোচ হিসেবে নিয়োগ দেয়া হয়েছে ভারতীয় কোচ সুনীল জোশিকে। আপাতত ২০ দিনের জন্য বাংলাদেশের স্পিনারদের নিয়ে কাজ করবেন জোশি। তবে সিরিজ শেষে জোশির সাথে দীর্ঘ মেয়াদে চুক্তি করা নিয়ে ভাববে বিসিবি।

সাকিব-মিরাজদের সঙ্গে কাজ করতে মুখিয়ে আছেন জোশি। উইজডেন ইন্ডিয়াকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘এটা আমার জন্য বড় সুযোগ। আমি সত্যিই রোমাঞ্চিত। বাংলাদেশের স্পিনারদের সঙ্গে কাজ করার জন্য মুখিয়ে আছি। সাকিব আল হাসান, নাসির হোসেনকে ভালোমতোই দেখেছি। মেহেদী হাসান মিরাজ ও তাইজুলদের উন্নতিও আমার চোখে পড়েছে।’

অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম টেস্টের আগে খুব বেশি সময় পাচ্ছেন না জোশি। আজ ঢাকায় পা রাখার কথা। যে সময়টা পাবেন অন্তত পরিচয় পর্ব সারতে চান তিনি। ‘প্রথম টেস্টের আগে অন্তত চার-পাঁচটা সেশন পাব। এ সময়টা আমি তাদের সাথে পরিচয় হবো। তাদেরকে আমার সাথে কাজ করা নিয়ে অভ্যস্ত করে তুলবে। আমাদের মধ্যে যোগাযোগ ও খোলাখুলি কাজ করাটাই হবে আসল।

বাংলাদেশে অনেক প্রতিভাবান স্পিনার আছেন। যাদের দেখভাল করলে আরও উন্নতি করা সম্ভব এমনটি উল্লেখ করে জোশি বলেন, ‘আমি স্পিনে বাংলাদেশের অনেক সম্ভাবনা দেখছি। তাদের বেশ কয়েকজন ভালো স্পিনার আছে। আমি আমার সামর্থ্য অনুসারে চেষ্টা করবো উন্নতিটা আরও এগিয়ে নিতে।’

গত বছর শেষ দিকে রুয়ান কালপাগে'কে চাকরিচ্যুত করার পর থেকেই নতুন স্পিন বোলিং কোচের খোঁজে ছিল বিসিবি। টাইগারদের ভারত সফরের সময় স্পিন কোচ হওয়ার প্রস্তাব পান সাবেক এই স্পিনার। বিস্তারিত আলাপের জন্য হায়দরাবাদ এসেছিলেন জোশি। আর সভাপতি নাজমুল হাসান পাপন বলেছিলেন, সুনীল জোশিই হতে যাচ্ছেন পরবর্তী স্পিন কোচ। শেষমেশ সে পথেই এগোচ্ছে বিসিবি।

১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত ভারতের জার্সিতে খেলেছেন জোশি। দেশের হয়ে ১৫ টেস্ট ও ৬৯ টি ওয়ানডে খেলেছেন তিনি। টেস্টে ৩৯ আর ওয়ানডেতে ৬৯ উইকেট রয়েছে তার ঝুলিতে। এছাড়া ২০০০ সালে বাংলাদেশের অভিষেক টেস্টে ভারতের নয় উইকেটের জয়ের পেছনে জোশির অবদান অনেক। দুই ইনিংসে আট উইকেট নিয়ে ওই ম্যাচের ম্যাচসেরা নির্বাচিত হন এই বাঁহাতি অর্থোডক্স স্পিনার।

২০১২ সাল পর্যন্ত প্রথম শ্রেণির ক্রিকেটে খেলেছেন জোশি। এরপর দায়িত্ব পালন করেছেন জম্মু ও কাশ্মিরের কোচ হিসেবে। ২০১৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের আগ পর্যন্ত ছিলেন ওমান জাতীয় দলের স্পিন কোচ। আসামের কোচের দায়িত্বও ছিল তার কাঁধে।

(ঢাকাটাইমস/ ২২ আগস্ট/জেইউএম)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এবার স্টয়েনিস-ওয়ার্নারকে বাদ দিয়ে অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় চুক্তির তালিকা প্রকাশ

প্রথম বাংলাদেশি আম্পায়ার হিসেবে আইসিসির এলিট প্যানেলে সৈকত

শ্রীলঙ্কার বিপক্ষে আমাদের টেস্ট জেতা উচিত: সাকিব

শান্তর অধিনায়কত্ব নিয়ে এবার যা বললেন সাকিব

অবসর নিয়ে এবার যা জানালেন মেসি

বিশ্বকাপে হেরে আত্মহত্যার কথা ভেবেছিলেন রিচার্লিসন!

অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের টি-টোয়েন্টি সিরিজের দল ঘোষণা

সিলেট টেস্টে ৮ উইকেট নেওয়া বোলারকে চট্টগ্রাম টেস্টে পাচ্ছে না শ্রীলঙ্কা

আইপিএলে হায়দরাবাদ-মুম্বাইয়ের ৫২৩ রানের ম্যাচে রেকর্ডবুকে তোলপাড়

ডি মারিয়াকে হত্যার হুমকি দেওয়া তিন দুর্বৃত্ত গ্রেপ্তার

এই বিভাগের সব খবর

শিরোনাম :