পাকিস্তানকে শুধরে যেতে বললেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২২ আগস্ট ২০১৭, ১২:৫৯ | প্রকাশিত : ২২ আগস্ট ২০১৭, ১০:২০

দক্ষিণ এশিয়া বিষয়ে দেয়া ভাষণে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আফগানিস্তান, পাকিস্তান ও ভারত সম্পর্কে তার মনোভাব তুলে ধরেছেন। প্রাইম টাইমে দেয়া ভাষণে সন্ত্রাসবাদ নিয়ন্ত্রণে পাকিস্তানের প্রতি কড়া বার্তা দেন। অপরদিকে ভারতের সঙ্গে জোরালো সম্পর্ক স্থাপনের তাগিদ দিয়েছেন। সেই সঙ্গে আফগানিস্তান থেকে এখনই মার্কিন সৈন্য প্রত্যাহার চান না বলেও জানিয়েছেন।

গুরুত্বপূর্ণ সামরিক স্থাপনা ভার্জিনিয়ার আর্লিংটনের ফোর্ট মেয়ার থেকে সরাসরি এই বক্তৃতা দেন ট্রাম্প। সেখানে উপস্থিত ছিলেন ফার্স্টলেডি মেলেনিয়া ট্রাম্প, কন্যা ইভাঙ্কা ট্রাম্প ও মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স।

পাকিস্তানের প্রতি হুঁশিয়ারি দিয়ে মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘দেশটিতে সন্ত্রাসীদের এমন নিরাপদ আশ্রয় যুক্তরাষ্ট্র আর বেশিদিন সহ্য করবে না। আমরা পাকিস্তানকে বিলিয়ন বিলিয়ন ডলার সাহায্য দেব, আর তারা সেই অর্থ দিয়ে সন্ত্রাসীদের জন্য ঘর বানিয়ে দেব, এমনটা চলতে দেয়া যায় না। যেসব সন্ত্রাসীদের বিরুদ্ধে আমরা লড়ছি, এরা তাদের আশ্রয় দিচ্ছে, এমন আর বেশি দিন সহ্য করা হবে না।’

অপরদিকে ভারতের সঙ্গে সম্পর্ক জোরদারের পক্ষে মত দেন ট্রাম্প। তিনি বলেন, যুক্তরাষ্ট্র চাইছে ভারতের সঙ্গে সম্পর্ক আরও জোরালো হোক।

যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তান সম্পর্কে ট্রাম্প বলেন, আফগানিস্তান থেকে মার্কিন বাহিনী হঠাৎ করে সরে গেলে সেখানে যে শূণ্যতা তৈরি হবে সেটি পূরণ করবে সন্ত্রাসীরা। আমার প্রাথমিক ইচ্ছা ছিল আফগানিস্তান থেকে মার্কিন বাহিনী পুরোপুরি সরিয়ে নেয়া। কিন্তু পরে ইরাক থেকে সেনা সরিয়ে নেয়ার মতো ভুল না করার সিদ্ধান্ত নেই।

সেনা ঘাঁটিতে দেয়া এই বক্তব্যে খুব বড় ঘোষণা আসবে বলা হলেও, আফগানিস্তানে মার্কিন কৌশলের বিস্তারিত কী হবে সে বিষয়ে ট্রাম্প কিছু বলেননি। তিনি জানান, কিছু শর্তের ভিত্তিতে কৌশল নির্ধারণ করা হবে। তবে সেনা সরিয়ে নেয়ার কোনো সময়সীমা ঘোষণা করা হবে না।

ট্রাম্পের ভাষায়, এটা কোনো 'ফাঁকা বুলি' নয়। যুক্তরাষ্ট্র আফগান সরকারের সঙ্গে কাজ করবে, দুই দেশের এ নিয়ে প্রতিশ্রুতি আছে। যতদূর অগ্রগতি হয় ততদূর কাজ করবো আমরা।

(ঢাকাটাইমস/২২আগস্ট/জেএস)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

দুই নিরস্ত্র ফিলিস্তিনিকে গুলি করে হত্যার পর বালিচাপা দিলো ইসরায়েলি সেনারা 

গাজায় যুদ্ধাপরাধে জড়িতদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে আইসিসির প্রতি আহ্বান

কলকাতা বিমানবন্দরে চলল গুলি, নিরাপত্তা কর্মীর মৃত্যু

ইসরায়েলের বিরুদ্ধে নিষেধাজ্ঞার আহ্বান জানিয়ে হুমকি পেলেন জাতিসংঘের বিশেষজ্ঞ

মস্কোতে কনসার্টে হামলা: এখনো প্রায় ১০০ জন নিখোঁজ 

বাবা কোটিপতি, ২০ বছর ধরে জানতই না ছেলে!

গাজা যুদ্ধের ১৭৩তম দিন, প্রাণহানি বেড়ে সাড়ে ৩২ হাজার

মস্কোতে সন্ত্রাসী হামলা: ফের মৃত্যুদণ্ড চালুর আহ্বান রুশ আইনপ্রণেতাদের

দশ বছরে ৬৪ হাজার অভিবাসীর মৃত্যু, বেশিরভাগই সাগরে ডুবে: জাতিসংঘ

৩০ হাজার কোটি রুপি ব্যয়ে মিয়ানমার সীমান্তে বেড়া দেবে ভারত

এই বিভাগের সব খবর

শিরোনাম :