পুলিশের গুলিতে বার্সেলোনায় ‘হামলাকারী’ নিহত

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ আগস্ট ২০১৭, ১২:১১

স্পেনের বার্সেলোনায় পথচারীদের ওপর গাড়ি চালিয়ে হামলার ঘটনায় সন্দেহভাজন মূল হামলাকারীকে গুলি করে হত্যা করেছে দেশটির পুলিশ। বৃহস্পতিবারের ঘটনার পর থেকে স্পেনের পুলিশ সন্দেহভাজন ভ্যানচালক ২২ বছর বয়সী মরোক্বোর বংশোদ্ভুত তরুণ ইউনিস আবু ইয়াকুবকে খুঁজছিল।

লা রাম্বলায় ভিড়ের মধ্যে গাড়ি চাপা দেয়ার ঘটনায় ১৩ জন নিহত হয়, আহত হয় একশোরো বেশি মানুষ। ওই ঘটনার পর থেকেই দেশ জুড়ে শুরু হয় ব্যাপক তল্লাশি। বার্সেলোনার ২৫ মাইল পশ্চিমে একটি পেট্রোল স্টেশনের কাছে ইউনিস আবু ইয়াকুবের হদিস পেয়ে তাকে হত্যা করে পুলিশ।

পেট্রোল স্টেশনের এক কর্মচারী তাকে আঙুরের ক্ষেতে লুকিয়ে থাকতে দেখে পুলিশে খবর দেয়। বলা হচ্ছে, তার দেহে একটি ভুয়া বিস্ফোরক বেল্ট বাঁধা ছিল এবং সে 'আল্লাহু আকবার' বলে চিৎকার করেছিল। সেই বেল্টটি খুলে ফেলার নির্দেশ অমান্য করায় পুলিশ গুলি করে বলে জানানো হয়। এরপর বোমা নিষ্ক্রিয়কারী দল রোবটের মাধ্যমে সেটি পরীক্ষা করে দেখে।

স্থানীয় অধিবাসীরা সে সময় ২০টি পুলিশের গাড়ি এবং হেলিকপ্টারকে দ্রুত ঘটনাস্থলের দিকে আসতে দেখে। কাতালান প্রেসিডেন্ট কার্লোস পুজদেমোন পুলিশ প্রধানকে সঙ্গে নিয়ে এক যৌথ সংবাদ সম্মেলনে এই মৃত্যুর খবর নিশ্চিত করেন।

পুজদেমোন বলেন, "বিকেল ৫টার দিকে কাতালান পুলিশ ইউনিস আবুইয়াকুবকে গুলি করে হত্যা করেছে। বৃহস্পতিবার বার্সেলোনায় ১৩জন মৃত্যুর জন্যে দায়ী ভ্যানটির চালক ছিলেন তিনি। সেই দিন থেকেই পুলিশ তাকে খুঁজতে দেশজুড়ে তৎপরতা অব্যাহত রেখেছিল। বিকেলেই বিষয়টি স্প্যানিশ প্রেসিডেন্টকে জানানো হয়েছে।”

দেশটির পুলিশের দাবি দুইটি শহরে সন্ত্রাসী হামলার সঙ্গে ঘনিষ্ঠভাবে জড়িত ১২ জনের মধ্যে আটজনই নিহত হয়েছে আর বাকিরা আটক আছে।

(ঢাকাটাইমস/২২আগস্ট/জেএস)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :