সূচকের সঙ্গে লেনদেনও বেড়েছে

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ আগস্ট ২০১৭, ১৫:৫৫

মূল্য সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্য দিয়ে শেষ হয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) লেনদেন। মঙ্গলবার সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের উভয় শেয়ারবাজারে লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ কোম্পানির শেয়ার দর বেড়েছে। আর টাকার অংকে লেনদেনও আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে।

ডিএসইর ওয়েবসাইট সূত্রে জানা যায়, মঙ্গলবার ডিএসইতে ৯৭৮ কোটি ৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিনের তুলনায় ২১৯ কোটি ৪০ লাখ টাকা বেশি। গতকাল এ বাজারে ৭৬৮ কোটি ৯২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

দিনশেষে আজ ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৮৬২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩০৭ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করে ২১০৩ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৩০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৮৯টির, কমেছে ১০৪টির আর অপরিবর্তিত রয়েছে ৩৭টি কোম্পানির শেয়ার দর।

এর আগে গত সোমবার ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২৪ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৫৮৪৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৩০২ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ০.৯১ পয়েন্ট কমে অবস্থান করে ২০৯৭ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৭৫৮ কোটি ৬৭ লাখ ৫৩ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ২১৯ কোটি ৪০ লাখ ৬৭ হাজার টাকা।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। আজ সিএসইতে ৭২ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ৫১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ২১৪ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৫৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১৪৪টির, কমেছে ৮২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির।

আজ লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো: বাংলাদেশ বিল্ডিং সিস্টেমস লিমিটেড, বিবিএস ক্যাবলস্ লিমিটেড, ফরচুন সুজ লিমিটেড, রংপুর ফাউন্ড্রী লিমিটেড, লংকাবাংলা ফিন্যান্স লিমিটেড, ফ্যামিলিটেক্স (বিডি) লিমিটেড, জেএমআই সিরিঞ্জ ও মেডিকেল ডিভাইস লিমিটেড, কেয়া কসমেটিক্স লিমিটেড, আরএসআরএম স্টিল লিমিটেড এবং আল আরাফাহ্ ইসলামী ব্যাংক লিমিটেড।

ঢাকাটাইমস/২২আগস্ট/এমআর

সংবাদটি শেয়ার করুন

পুঁজিবাজার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা