ঝিনাইদহে ৪২৮ চালকল কালো তালিকায়

ঝিনাইদহ প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ আগস্ট ২০১৭, ১৯:০২

ঝিনাইদহে চলতি বোরো সংগ্রহ অভিযানে চাল সরবরাহ না করায় জেলার ৪২৮টি চালকলকে কালো তালিকাভুক্ত করা হয়েছে। আগামী দুই বছর এসব চালকল থেকে কোন চাল কিনবে না সরকার।

মঙ্গলবার জেলা খাদ্য নিয়ন্ত্রক কর্মকর্তার অফিস থেকে এ তথ্য জানানো হয়।

সূত্র মতে, জেলায় বোরো মৌসুমে ১০ হাজার ৬৮৮ মেট্রিক টন চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা ছিল। কিন্তু নির্দিষ্ট সময়ে মাত্র ১৭শ ২৫ মেট্রিক টন চাল কেনা সম্ভব হয়েছে। বাকি রয়ে গেছে ৮ হাজার ৯৬৩ মেট্রিক টন। সরকারের সাথে জেলার মাত্র ৫৮টি চালকল চাল সরবরাহের চুক্তি করে। ৪২৮টি চালকল চাল ক্রয়ের চুক্তি করেনি। এতে সরকারের বোরো সংগ্রহ অভিযান ব্যর্থ হতে চলেছে।

অন্যদিকে চাল সংকটের কারণে জিআর প্রকল্পের বিশেষ বরাদ্দ হিসেবে আনা প্রায় ৩৩ কোটি টাকার চালও ছাড় করা হয়নি। ঝিনাইদহের ৬ উপজেলায় বিশেষ একটি মহল ৮ হাজার ৯৮০ মেট্রিক টন চাল বরাদ্দ করিয়ে আনেন। এই বিশেষ বরাদ্দ এখন স্থগিত রয়েছে বলে সূত্রটি জানায়।

সদর উপজেলা খাদ্য নিয়ন্ত্রক হাসান মিয়া জানান, অন্যান্য বছরে সংগ্রহ মূল্যের চেয়ে খোলা বাজারে চালের দাম কম থাকায় চালকল মালিকেরা চাল সরবরাহের জন্য হুমড়ি খেয়ে পড়ত। অথচ এবার ক্রয়কেন্দ্রগুলোতে তাদের দেখা যাচ্ছে না। তবে মিলের লাইসেন্স রক্ষার জন্য কেউ কেউ চুক্তি করেছে।

তিনি জানান, এবার চালের সংগ্রহ মূল্য ধার্য করা হয়েছিল প্রতি কেজি ৩৪ টাকা। জেলার কোথাও ৩৪ টাকা কেজি দরে চাল বিক্রি হচ্ছে না। মোটা চালের দামই এখন প্রায় ৫০ টাকা ছুই ছুই। ফলে এ বছর খাদ্য সংগ্রহ অভিযান সফল হচ্ছে না।

জেলা খাদ্য নিয়ন্ত্রক মো. বাবুল হোসেন জানান, সংগ্রহ অভিযান ৩১ আগস্ট পর্যন্ত চলবে। দেখা যাক কি হয়।

তিনি জানান, যেসব চালকল মালিক সরকারের সাথে চাল সরবরাহের চুক্তি করেননি, তাদের কালো তালিকাভুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে খাদ্য অধিদপ্তর।

(ঢাকাটাইমস/২২আগস্ট/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :