অ্যাটর্নি জেনারেলকে পদত্যাগ করতে বললেন তাপস

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ আগস্ট ২০১৭, ২৩:০৩

প্রধান বিচারপতির বক্তব্যের প্রতিবাদ না করায় রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমকে পদত্যাগ করতে বলেছেন বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের সদস্য সচিব ব্যারিস্টার শেখ ফজলে নুর তাপস।

মঙ্গলবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির অডিটোরিয়ামে এক আলোচনা সভা ও দোয়া মাহফিলে তিনি এসব কথা বলেন।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদাত বার্ষিকী ও ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উদযাপন উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। বৃহত্তর ফরিদপুর সুপ্রিম কোর্ট আইনজীবী কল্যাণ সমিতি এ অনুষ্ঠানের আয়োজন করে।

অ্যাটর্নি জেনারেল উদ্দেশ্য করে তাপস বলেছেন, প্রধান বিচারপতি প্রধানমন্ত্রীকে থ্রেড করেন, আর আপনি বসে বসে শোনেন। আপনি পদত্যাগ করেন।

শেখ ফজলে নুর তাপস বলেন, আমরা যখন খুবই শান্তিপূর্ণভাবে আন্দোলন করছি। ঠিক সেই সময় আপনি (প্রধান বিচারপতি) এজলাসে বসে বললেন, পাকিস্তানের প্রধানমন্ত্রীর মতো আমাদের প্রধানমন্ত্রীকেও অযোগ্য করতে পারেন। আমি অ্যাটর্নি জেনারেলকে বলতে চাই, আপনার ওই সময় সঙ্গে সঙ্গে এই বক্তব্যের প্রতিবাদ করা উচিত ছিল। আপনি ওই সময় প্রধান বিচারপতিকে ওই বক্তব্য প্রত্যাহার করতে বলতেন। আপনি সব সময় আমতা আমতা করবেন না। আমি আপনাকে আগেও বলেছিলাম আমতা আমতা করা বাদ দেন। প্রধান বিচারপতির ওই বক্তব্য রাষ্ট্রদ্রোহীতার শামিল। অ্যাটর্নি জেনারেলকে উদ্দেশ্য করে তাপস বলেন, প্রধান বিচারপতি প্রধানমন্ত্রীকে থ্রেড করেন, আর আপনি বসে বসে শোনেন। আপনি পদত্যাগ করেন।

ব্যারিস্টার তাপস বলেন, এই শোকের মাসে আমাদের ভাবগাম্ভির্য বজায় রেখে শোক দিবস পালনের কথা ছিল। কিন্তু আমরা তা করতে পারছি না। শোকগ্রস্ত থাকলেও এই মাসে আমাদের সামনে নতুন চ্যালেঞ্জ এনে দিয়েছেন। এই মাসে ষোড়শ সংশোধনী মামলার রায় আমাদের এই অবস্থায় এনে দাঁড় করিয়েছে।

তিনি বলেন, বঙ্গবন্ধুর মতো তার কন্যাও উদার মনের। সেই উদারতা থেকেই বাংলাদেশের মনিপুরি সম্প্রদায়ের একজনকে প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ দিয়ে ইতিহাস সৃষ্টি করলেন। এ বিষয়টা মনিপুরসহ সকল নৃ-গোষ্ঠীর সম্প্রদায়ের জন্য অহংকার হতে পারতো, সেটা এখন কলঙ্কে রূপান্তরিত হয়েছে। অনেক অভিযোগ আমরা আমলে নেইনি।

প্রধান বিচারপতি হওয়ার পরেও তিনি সরাসরি আচরণ বিধি লঙ্ঘন করেছেন উল্লেখ করে ব্যারিস্টার তাপস বলেন, তিনি (প্রধান বিচারপতি) একজন দুর্নীতিবাজ বিচারপতির দুর্নীতির অভিযোগের তদন্ত বন্ধ করতে চিঠি দিয়েছেন। এটা সরাসরি অসদাচরণ। বিচার চলা অবস্থায় এক যুদ্ধাপরাধীর পরিবারের সদস্যদের সঙ্গে দেখা করলেন। ষোড়শ সংশোধনী মামলার রায়ে আপনি যে কোড অব কন্ডাক্ট দিয়েছেন এটা সেই কন্ডাক্টেরই লঙ্ঘন।

‘আমরা অনেক ধৈর্য্য ধরেছি’ প্রধান বিচারপতির এ বক্তব্যের প্রেক্ষিতে তাপস বলেন, আমাদের ধৈর্য্য আছে বলেই আপনি এখনো পদে অসীন আছেন। আমরা মুসলমানরা প্রতিদিন ঘুম থেকে উঠে বিসমিল্লা বলেই দিনের কার্যক্রম শুরু করি। ষোড়শ সংশোধনী মামলার রায়ে আপনি সেই বিসমিল্লাহ নিয়েও মন্তব্য করেছেন।

প্রধান বিচারপতির উদ্দেশ্যে তিনি বলেন, আপনি ভুলে যাবেন না, ১৯২০ সালের ১৭ মার্চ যদি বঙ্গবন্ধুর জন্ম না হতো তাহলে আপনিও ওখানে বসে থাকতে পারতেন না। সংবিধানে জাতির জনক হিসেবে একজনকেই উল্লেখ করা হয়েছে। আপনি রায়ে জাতির জনক নিয়ে মন্তব্য করে সংবিধান লঙ্ঘন করেছেন। শপথ ভঙ্গ করেছেন। রায়ে আপনি নারী সংসদ সদস্যদের অসম্মান করে কথা বলে গোটা নারী জাতিকেই অপমান করেছেন।

তাপস বলেন, হাতি ঘোড়া গেল তল, কোথা থেকে যেন মনিপুর থেকে এসে বলে কত জল? আমরা ৫২ সাল থেকে রক্ত দিয়ে দিয়ে এখানে এসেছি। কারো দয়ায় এখানে আসি নাই।

তিনি বলেন, বাংলাদেশের জনগণই অভিভাবক, আপনার আমাদের অভিবাবক হওয়ার দরকার নাই। আর মাত্র পাঁচ মাস আছেন, এই সময়টা সুন্দরভাবে থাকেন, আর না হলে সংবিধান অনুযায়ী রাষ্ট্রপতি যে কোন সময় যে কোনো সিদ্ধান্তই নিতে পারেন।

বৃহত্তর ফরিদপুর সুপ্রিম কোর্ট আইনজীবী কল্যাণ সমিতির সভাপতি অ্যাডভোকেট এসএম মুনীরের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেনস্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবয় মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশারফ হোসেন, খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম, অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য আব্দুল মতিন খসরু, বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের আহবায়ক ইউসুফ হোসেন হুমায়ুন, সদস্য সচিব শেখ ফজলে নূর তাপস প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন বৃহত্তর ফরিদপুর সুপ্রিম কোর্ট আইনজীবী কল্যাণ সমিতির সম্পাদক অ্যাডভোকেট এম এ ওবাঈদ হোসেন সেতু।

(ঢাকাটাইমস/২২আগস্ট/এমএবি/ ইএস)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :