ফরিদপুরে পদ্মার পানি কমলেও কমেনি দুর্ভোগ

ফরিদপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ২৩ আগস্ট ২০১৭, ১৬:০৪ | প্রকাশিত : ২৩ আগস্ট ২০১৭, ১৫:৫৭

গত কয়েক দিন ধরে ফরিদপুরে পদ্মা নদীর পানি ধীরগতিতে কমতে শুরু করেছে। আস্তে আস্তে পানি কমলেও কমছে না বানভাসী মানুষদের দুর্ভোগ। গত ২৪ ঘণ্টায় পদ্মার পানি গোয়ালন্দ পয়েন্টে ৭ সেন্টিমিটার কমে বুধবার বিপৎসীমার ৬৯ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

পানি কমলেও ফরিদপুর জেলার তিনটি উপজেলার ১৪টি ইউনিয়নের শতাধিক গ্রামের লক্ষাধিক মানুষ এখনো দুর্ভোগে রয়েছে। এর মধ্যে ফরিদপুর সদর, চরভদ্রাসন ও সদরপুর উপজেলা রয়েছে। এছাড়া কৃষিনির্ভর ওই এলাকার মানুষ এখন গো-খাদ্যের সমস্যায় রয়েছে। বাড়ছে বিভিন্ন রোগের প্রাদুর্ভাব।

ফরিদপুরের সিভিল সার্জন ডা. অরুন কান্তি বিশ্বাস বলেন, বন্যা পানি কমার সাথে সাথে বিভিন্ন রকমের রোগের প্রাদুর্ভাব দেখা দেয়। তিনি বলেন, ফরিদপুর জেলা স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে বন্যা কবলিত এলাকায় ১৪টি ইউনিয়নের ৪২টি স্বাস্থ্য সেবা টিম কাজ করছে।

তিনি বলেন, জেলা প্রশাসন ও আমরা যৌথভাবে সংশ্লিষ্ট জনপ্রতিনিধিদের সহায়তায় বন্যার্তদের স্বাস্থ্যসেবা দেওয়া কাজ চালিয়ে যাচ্ছি। আমাদের প্রয়োজন অনুযায়ী ওষুধ রয়েছে। তবে যাতায়াতে ব্যবস্থা দুর্গম হওয়ায় বেশ বেগ পেতে হচ্ছে।

ফরিদপুর জেলা প্রশাসক উম্মে সালমা তানজিয়া জানান, জেলার পানিবন্দী ও নদীভাঙন কবলিত মানুষের জন্য দুইশ মেট্রিকটন চাল ও সাড়ে পাঁচ লাখ টাকা দুর্গতদের মাঝে বরাদ্দ দেওয়া হয়েছে। জেলায় ত্রাণের কোনো সংকট নেই বলে তিনি জানিয়েছেন।

ফরিদপুর সদর উপজেলার চরমাধবদিয়া ইউনিয়নের চেয়ারম্যান তুহিন মন্ডল জানান, পদ্মার পানি কমতে শুরু করলেও দেখা দিয়েছে গো-খাদ্য সংকট ও বিভিন্ন রোগের। তিনি বলেন, গ্রামের অনেক পরিবার বাধ্য হয়ে কমদামে তাদের গবাদি পশু বিক্রয় করে দিচ্ছে।

ঢাকাটাইমস/২৩আগস্ট/প্রতিনিধি/এমআর

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :