নির্মাণ সামগ্রীর দখলে সড়ক, ভোগান্তি চরমে

ব্যুরো প্রধান, রাজশাহী
 | প্রকাশিত : ২৩ আগস্ট ২০১৭, ১৯:০৫

রাজশাহী মহানগরীর বিভিন্ন সড়কের ওপর ফেলে রাখা হচ্ছে নির্মাণ সামগ্রী। কোথাও কোথাও সড়ক দখল করেই চলছে নির্মাণ কাজ। এতে সংকুচিত হয়ে উঠছে সড়কগুলো। সৃষ্টি হচ্ছে যানজট, অহরহই ঘটছে দুর্ঘটনা।

নগরবাসী বলছেন, সড়কে যত্রতত্রভাবে বালু ও পাথরের মতো নির্মাণ সামগ্রী ফেলে রাখার কারণে সীমাহীন দুর্ভোগ পোহাতে হচ্ছে তাদের। একটু রোদ হলেই নির্মাণ সামগ্রী থেকে ধুলো উড়ছে বিশ্বের অন্যতম নির্মল বায়ুর এই শহরে। পরিস্থিতি দিনকে দিন খারাপের দিকেই যাচ্ছে।

গেল কয়েক মাস আগে রাজশাহী সিটি কর্পোরেশন (রাসিক) বিজ্ঞপ্তি প্রকাশ করে ঘোষণা দেয়- সড়কে ইট, বালু, খোয়া ও রাবিস রেখে ব্যবহার করতে হলে নির্ধারিত ফি দিয়ে কর্তৃপক্ষের অনুমতি নিতে হবে। শুধু সাময়িক সময়ের জন্য সড়কের অংশ ব্যবহার করা যাবে। তবে এ নির্দেশ মানার বালাই নেই কোথাও।

শহর ঘুরে দেখা গেছে, ছোট-বড় প্রায় সব সড়কের কোথাও না কোথাও ফেলে রাখা হয়েছে নির্মাণ সামগ্রী। একটু বাতাস বইলেই ধুলো-বালুর নিচে ঢাকা পড়ছে চারপাশে। কোথাও কোথাও সড়কের অর্ধেকের বেশি জায়গা দখল করে নির্মাণ সামগ্রী রেখে বহুতল ভবন গড়ে তোলার কাজ চলছে। এতে যানজট ও দুর্ঘটনার শিকার হচ্ছেন পথচারীরা। সড়কের ওপর এভাবে কাজ করতে গিয়ে শ্রমিকরাও নিরাপত্তাহীনতায় ভুগছেন।

এলাকাবাসী ও পথচারীরা অভিযোগ করেন, সড়ক দখল করে নির্মাণ সামগ্রী ফেলে রাখার বিষয়ে সিটি করপোরেশনের সংশ্লিষ্ট কর্মকর্তাদের কাছে অভিযোগ করেও কোন লাভ হচ্ছে না। নগরীর বেশকিছু এলাকায় সড়কের ওপর নির্মাণ সামগ্রী রেখে সরকারিভাবে উন্নয়ন কাজও চলছে। কিন্তু যত্রতত্র নির্মাণ সামগ্রী পড়ে থাকায় দূষিত হচ্ছে নগরীর পরিবেশ, ম্লান হচ্ছে সৌন্দর্য। আর ছোট-খাটো দুর্ঘটনা তো এখন নিত্যদিনের সঙ্গী।

নগরীর রানীবাজার, বেলদারপাড়া, লক্ষ্মীপুর, উপশহর, দড়িখরবোনা, জাদুঘর মোড় থেকে দরগাপাড়া, তেরখাদিয়া, হেতেমখাঁ, ষষ্ঠিতলা, এমনকি নগর ভবনের আশপাশের বিভিন্ন এলাকার সড়কের ওপরেই দেখা যাচ্ছে ইট-বালু-খোয়ার স্তুপ। রিভারভিউ স্কুলের সামনের সড়কে খোদ সিটি করপোরেশনের ফুটপাত নির্মাণের সামগ্রী রাখা হয়েছে সড়কের ওপর। ফলে এই সড়কটিতেও প্রতিনিয়ত ছোটখাটো দুর্ঘটনা ঘটছে।

সড়কের ওপর নির্মাণ সামগ্রী ফেলে রাখায় ঝুঁকির কথা জানিয়েছেন নির্মাণ কাজের শ্রমিকরাও। তারা বলছেন, সড়কে নির্মাণ সামগ্রী নিতে গিয়ে প্রায়ই রিকশা-অটোরিকশার ধাক্কা খাচ্ছেন শ্রমিকরা। আর এলাকাবাসী বলছেন, কোন কোন স্থানে মাসের পর মাস পড়ে থাকছে নির্মাণ সামগ্রী। কম-বেশি গোটা শহরের একই চিত্র। এ ব্যাপারে ব্যবস্থা নেয়ার কথা থাকলেও নিশ্চুপ রয়েছে নগর সংস্থা।

নগরীর তোরোখাদিয়া এলাকার বাসিন্দা আফসার আলী বলেন, সিটি কর্পোরেশনের মতো জায়গায় বাস করেও যদি আমরা কারও ব্যক্তিগত কাজের জন্য ভোগান্তির শিকার হই, তাহলে বলব- অবশ্যই আমাদের সঙ্গে অন্যায় করা হচ্ছে। সড়ক দখলকারীদের বিরুদ্ধে ব্যবস্থা না নিয়ে এ অন্যায়ের স্থায়িত্ব দিচ্ছে সিটি করপোরেশন।

বিষয়টি নিয়ে জানতে চাইলে রাসিকের প্রধান পরিচ্ছন্নতা কর্মকর্তা শেখ মোহাম্মদ মামুন বলেন, নাগরিক অসচেতনতার কারণে নগরজুড়ে এ ধরনের পরিস্থিতির সৃষ্টি হয়েছে। আর সাধারণ মানুষের পাশাপাশি সিটি কর্পোরেশনও বিভিন্ন এলাকায় নির্মাণ কাজ চালাচ্ছে। এ কারণে সাময়িক কিছুটা সমস্যা হচ্ছে। তবে তারা সাধ্যমতো সড়ক মুক্ত রাখার চেষ্টা করছেন বলেও দাবি করেন তিনি।

(ঢাকাটাইমস/২৩আগস্ট/প্রতিনিধি/জেডএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :