যানজটে ‘গচ্চা’ ৮১৫০ টাকা

বোরহান উদ্দিন, ঢাকাটাইমস
| আপডেট : ২৩ আগস্ট ২০১৭, ১৯:৫৪ | প্রকাশিত : ২৩ আগস্ট ২০১৭, ১৯:০৮

কক্সবাজার যাবেন শাকিল আতিকুল। বাসা মিরপুর-১ এর আনসার ক্যাম্পের পাশে। সড়ক পথের যন্ত্রণা এড়াতে বিমানকেই বেছে নিতে চেয়েছিলেন তিনি। কিন্তু নির্ধারিত সময়ে বিমানবন্দরেই পৌঁছতে পারলেন না তিনি। অগত্যা সফর বাতিল।

বুধবার সকালে মিরপুর-১ এর বাসা থেকে বের হন শাকিল আতিকুল। অ্যাপভিত্তিক টেক্সিক্যাব সার্ভিস উবারের একটি গাড়ি ভাড়াও করেন তিনি। স্বাভাবিকভাবে বিমানবন্দর যেতে তার ৪০ থেকে ৪৫ মিনিট লাগতে পারে এমন ধারণা ছিলো তার। কিন্তু বাসা থেকে মিরপুর-১০ পর্যন্ত দুই যেতেই দেড়ঘণ্টা লাগার পর যাত্রা বাতিল করলেন তিনি। স্বপ্নেও ভাবেননি তিনি।

উল্টোপথে বাসায় ফিরে যাওয়ার চেষ্টায় আবার সেই দুঃসহ যানজট। দুই ধারে পাঁচ কিলোমিটারের মত পথ পারি দিতে তার সময় লাগল মোট পাঁচঘণ্টা।

কাজের কাজ কিছু না হলেও শাকিল আতিকুলের ‘উবারের’ বিল গুণতে হয়েছে এক হাজার ৬৫০ টাকা। তবে কেবল এই উবারের ভাড়া নয়, বিমানের টিকিটের সাড়ে ছয় হাজার টাকাও লোকসান হয়েছে তার। সব মিলিয়ে আট হাজার ১৫০ টাকা গচ্চা গেছে তার।

একে তো যাত্রাভঙ্গ, অন্যদিকে বিশাল অংকের ভাড়া পরিশোধ করায় ক্ষোভটা একটু বেশিই লাগছে এই যুবকের। তাই সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে পোস্ট দিয়ে কষ্ট হালকা করতে চেয়েছেন তিনি। উবারের বিলের স্ক্রিনশর্ট তুলে ধরে ক্যাপশনে লিখেন, ‘পুরাই পকেট কাইটা নিল!’

মঙ্গলবার দিনভর যানজটে নাকাল হয়েছেন বিভিন্ন রুটে চলাচলকারী মানুষ। ঘণ্টার পর ঘণ্টা গাড়িতে বসে অনেকে নির্ধারিত সময়ে অফিসে যেতে পারেননি। শিক্ষার্থীদের কেউ আবার ক্লাস মিস করেছেন।

যানজটের কারণে কক্সবাজার সফর বাতিল হওয়া শাকিল আতিকুল ঢাকাটাইমসকে বলেন, বিমানে কক্সবাজার যেতে চাচ্ছিলাম। সকাল ১০টা ২০ মিনিটে উবারের একটি গাড়িতে মিরপুরের আনসার ক্যাম্প থেকে এয়ারপোর্টের উদ্দেশে রওনা হলাম। কিন্তু মিরপুর-১০ এ যেতে দেড়ঘণ্টা লাগছে। পরে আবার ঘুরে একই গাড়িতে করে বাসায় ফিরে আসলাম। কক্সবাজার আর যাওয়া হলো না। মাঝখানে ১৬শ টাকা শেষ।

যানজট নিয়ে ক্ষোভ প্রকাশ করে তিনি বলেন, ‘এইভাবে যদি অবস্থা হয় তাহলে মানুষ কোথায় যাবে। কিভাবে কাজ করবে। রাজধানীর যানজট পরিস্থিতি নিয়ে কর্তৃপক্ষের ভাবা উচিত।’

এই যেমন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সাদিয়া মেহনাজ। অন্যান্য দিন বেলা দুইটায় ক্লাশ থাকলে দুইঘণ্টা সময় হাতে নিয়ে খিলক্ষেত থেকে বিশ্ববিদ্যালয়ের উদ্দেশে রওনা হন সাদিয়া। মঙ্গলবারও এই শিক্ষার্থী বেলা ১১টার দিকে বাসে ওঠেন। কিন্তু যানজটের কবলে পড়ে ঠিক সময় ক্লাসে ঢুকতে পারলেন না তিনি। বিলম্বের কারণে ক্লাসে আসলেও তার আজকের দিনের হাজিরা বাতিল।

এই পরিস্থিতি এক দুই দিনের নয়। গত কয়েক দিন ধরেই ঢাকায় দুঃসহ যানজট পড়ছে। চেনা পথ অচেনা হয়ে উঠছে যানজনের কারণে। আধা ঘণ্টার রাস্তা পারি দিতে দুই থেকে তিন ঘণ্টা লেগে যাচ্ছে। ফেসবুকের পাতা খুললেই বিরক্ত রাজধানীবাসীর ক্ষোভ জানা যাচ্ছে। কেউ জানাচ্ছেন কোথাও তারা দুই ঘণ্টা, কেউ জানাচ্ছেন তিন ঘণ্টা পথেই কাটিয়েছেন।

রাজধানীতে যানজট কোনো নতুন ঘটনা নয়। কিন্তু হঠাৎ কেন এই দুরাবস্থা? পুলিশ বৃষ্টি ও রাস্তা ভাঙাকে সামনে নিয়ে আসছে। তবে নগরবাসী যানজটের অন্যতম কারণ ট্রাফিক পুলিশের উদাসিনতাকে দায়ী করছে। যানজটের কারণগুলো, যেমন মোড় আটকে বা যেখানে সেখানে যাত্রী উঠানামা, বাসগুলোর দীর্ঘ সময় ধরে যাত্রী তোলা, সড়ক দখল করে পার্কিং, বিশৃঙ্খল চলাচল, বাম পাশের সড়ক খালি না রাখা, ফুটওভার ব্রিজ ব্যবহার না করে দৌড়ে রাস্তা পার হওয়াসহ নানা অব্যবস্থাপনার বিরুদ্ধে দৃশ্যমান ব্যবস্থা নেই।

সেই সঙ্গে রাস্তা কাটাকাটি তো আছেই। আরও আছে সুষ্ঠু গণপরিবহন না থাকার সমস্যা। নগর কর্তৃপক্ষ মেট্রোরেলসহ যেসব উদ্যোগ নিয়েছে, তার সবগুলোই দীর্ঘমেয়াদী নয়।

ঢাকা মহানগর ট্রাফিক পুলিশের উত্তর বিভাগের যুগ্ম কমিশনার আবদুর রাজ্জাক ঢাকাটাইমসকে বলেন, ‘গত দুইদিন সকালে ঢাকায় প্রচুর বৃষ্টি হয়েছে। এছাড়া অনেক জায়গায় রাস্তা ভাঙা। এই কারণে যানজট একটু বেশি লক্ষ্য করা গেছে। আমরা ট্রাফিক বিভাগের সদস্যরা সাধারণ মানুষের ভোগান্তি কমাতে সাধ্যমত চেষ্টা করে যাচ্ছি।’

(ঢাকাটাইমস/২৩আগস্ট/বিইউ/ডব্লিউবি)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

কামরাঙ্গীরচর নাগরিক পরিষদ প্রতিনিধিদের সঙ্গে মেয়র তাপসের মতবিনিময়

মতিঝিলের ফুটপাতে পড়েছিল বৃদ্ধার মরদেহ

মিরপুর বিআরটিএ’তে ভ্রাম্যমাণ আদালতের অভিযান, ৪ দালালকে সাজা

খিলক্ষেতে ৬০ কোটি টাকার খাসজমি উদ্ধার

রাজারবাগের পুকুরে ডুবে পুলিশ সদস্যের মর্মান্তিক মৃত্যু, ধরা পড়ল সিসি ক্যামেরায়

চার নারী একসঙ্গে ওয়াশরুমে! সেই রাতে গুলশানে কী হয়েছিল, জানালেন ভুক্তভোগী

রাজধানীতে ছাদ থেকে লাফ দিয়ে নারীর আত্মহত্যা

সংসদ এলাকায় ড্রোন উড়িয়ে আটক সাবেক এমপিপুত্র, ছাড়া পেলেন মুচলেকায়

গুলশানে ‘মাতাল’ হয়ে মারামারিতে জড়ানো তিন তরুণী গ্রেপ্তার, বারের বিরুদ্ধেও ব্যবস্থা

ভাষানটেকে সিলিন্ডার বিস্ফোরণ: মা ও স্ত্রীর পর না ফেরার দেশে লিটনও

এই বিভাগের সব খবর

শিরোনাম :