রাশিয়ার অত্যাধুনিক মিগ-৩৫ কিনতে চায় বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৩ আগস্ট ২০১৭, ২২:৫৮ | প্রকাশিত : ২৩ আগস্ট ২০১৭, ২২:২২

বাংলাদেশ সরকার রাশিয়ার তৈরি চতুর্থ প্রজন্মের অত্যাধুনিক যুদ্ধবিমান মিগ-৩৫ কিনতে আগ্রহী বলে জানিয়েছে দেশটির সরকারি বার্তা সংস্থা তাস। এ ব্যাপারে মিলিটারি টেকনিক্যাল ফোরাম আর্মি-২০১৭তে সমঝোতা আলোচনা হবে বলে খবরে জানানো হয়।

মিগ এয়ারক্র্যাফট করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ইলিয়া তারাসেনকোর বরাত দিয়ে মঙ্গলবার তাস এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

আন্তর্জাতিক মিলিটারি টেকনিক্যাল ফোরাম আর্মি-২০১৭ চলছে মস্কোর থিম পার্ক প্যাট্রিয়টে। ২২ আগস্ট শুরু হওয়া ছয় দিনের এই ফোরাম চলবে ২৭ আগস্ট পর‌্যন্ত।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় ২০১৮ সাল থেকে মিগ-৩৫ যুদ্ধবিমান বিক্রির পরিকল্পনা করছে বলে তারাসেনকো জানান। বাংলাদেশ ছাড়াও মিয়ানমার ও পেরুও এই জঙ্গিবিমান কিনতে আগ্রহী এবং তাদের প্রতিনিধিরাও ওই সমঝোতা আলোচনায় অংশ নেবেন বলে আশা করছেন তিনি। তবে, বাংলাদেশ সরকারের দায়িত্বশীল কারও থেকে এ খবরের সত্যতা নিশ্চিত করা যায়নি।

গেল জানুয়ারিতে বিশ্বের সামনে আনা হয়েছিল রাশিয়ার এই নতুন যুদ্ধবিমান। মিগ-২৯কে/কেইউবি ও মিগ-২৯এম/এম২ এর ওপর ভিত্তি করে নকশা করা মিগ-৩৫ ওজনে বেশ হালকা।

এটি মাল্টি-ফাংশনাল যুদ্ধবিমান— অর্থাৎ এয়ার সুপ্রিম্যাসি, এরিয়েল রিকনেসাঁ এবং কমব্যাট রোল— এই সব রকম কাজেই পারদর্শী মিগ-৩৫।

নির্মাতা সংস্থার তথ্য অনুযায়ী মিগ-৩৫-এর দীর্ঘক্ষণ আকাশে থাকার ক্ষমতা, বহু দূরে আঘাত হানার ক্ষমতা, আত্মরক্ষার ক্ষমতা, রেডারকে ফাঁকি দেওয়ার কৌশল রয়েছে। যা যে কোনও পঞ্চম প্রজন্মের ফাইটারের সমতুল্যই।

সংবাদ মাধ্যম ও মিলিটারি সাইটে দেয়া বিশ্লেষকদের অভিমত অনুযায়ী মিগ-৩৫ হলো ‘ফোর প্লাস প্লাস’ প্রজন্মের যুদ্ধবিমান। এর আগের প্রজন্মের যুদ্ধবিমানগুলিকে বলা হত ফোর্থ জেনারেশন ফাইটার। আর বর্তমান প্রজন্মের ফাইটারগুলিকে বলা হয় ফিফথ জেনারেশন ফাইটার।

মিগ-৩৫-কে ফোর্থ জেনারেশনের চেয়ে অনেক আধুনিক এবং শক্তিশালী হিসেবে গড়ে তোলা হয়েছে। কিন্তু প্রযুক্তির নিরিখে একে আধুনিকতম প্রজন্মের যুদ্ধবিমান অর্থাৎ ফিফথ জেনারেশন ফাইটার বলতে বিশেষজ্ঞরা রাজি নন। সেই কারণেই মিগ-৩৫ ফাইটারকে ‘ফোর প্লাস প্লাস’ মর্যাদা দেওয়া হয়েছে। অর্থাৎ এই যুদ্ধবিমানের প্রযুক্তি ফিফথ জেনারেশনের খুব কাছাকাছি।

প্রযুক্তির দিক থেকে ফোর প্লাস প্লাস জেনারেশনের হলেও, সক্ষমতায় ফিফথ জেনারেশনের বিমানকেও মিগ-৩৫ টেক্কা দিতে পারে। যেমন- প্রতিপক্ষকে হঠিয়ে আকাশের দখল নেওয়া, আকাশ থেকে নীচে পুঙ্খানুপুঙ্খ নজরদারি চালানো, যুদ্ধ করা বা আক্রমণ করা, দাবি নির্মাতাদের। কিন্তু ‘ফোর প্লাস প্লাস’ স্টেটাসের যুদ্ধবিমান হওয়ায় অন্তত ২০-২৫ শতাংশ কম দামে সেটি পাওয়া যাবে বলে মিগের তরফে জানানো হয়েছে।

(ঢাকাটাইমস/২৩আগস্ট/ইএস)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :