বয়স্ক ভাতা আত্মসাতে ব্যাংক কর্মকর্তার স্ট্যান্ড রিলিজ

নাটোর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ আগস্ট ২০১৭, ২২:৩৮

নাটোরে বাগাতিপাড়ায় তিন বৃদ্ধার বয়স্ক ভাতার অর্থ আত্মসাতের পর ফেরত দিলেন অগ্রণী ব্যাংক কর্মকর্তা রেজাউল করিম। ব্যাংকের সিসি ক্যামেরার মঙ্গলবারের ফুটেজ দেখে ওই অভিযোগের সত্যতা পাওয়ায় অভিযুক্ত ক্যাশ কর্মকর্তা রেজাউল করিমকে বুধবার স্ট্যান্ড রিলিজ করেছে কর্তৃপক্ষ।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, মঙ্গলবার উপজেলার পাঁকা ইউনিয়নের মাড়িয়া গ্রামের তছির উদ্দিনের স্ত্রী অপে খাতুন নামে এক বৃদ্ধা তার বয়স্ক ভাতা উত্তোলনের জন্য অগ্রণী ব্যাংকের বাগাতিপাড়া শাখায় যান। সেখানে ব্যাংক কর্তৃপক্ষ টিপসহি নিয়ে ওই বৃদ্ধাকে ছয় হাজার টাকার পরিবর্তে তিন হাজার টাকা প্রদান করেন। বিষয়টি স্থানীয় ইউপি সদস্য আকাশ আহম্মেদ রিপনকে জানানোর পর ইউপি সদস্য বৃদ্ধাকে সাথে নিয়ে ব্যাংক ম্যানেজারের শরণাপন্ন হন। ব্যাংকের এমন ঘটনার খবর ছড়িয়ে পড়লে অর্থ কম পাওয়া কয়েকজন বৃদ্ধও সে সময় ব্যাংকে পৌঁছে যান। অভিযোগ যাচাইয়ে তাৎক্ষণিক ব্যাংক ম্যানেজার রুহুল আমিন সিসি ক্যামেরার ফুটেজ দেখেন। এরপরই বেরিয়ে পড়ে আসল ঘটনা।

মঙ্গলবার অপে খাতুন ও মোজাম্মেল হককে টাকা কম দেয়ার পাশাপাশি আগের দিন সোমবার রকিব উদ্দিন নামে অপর আরেকজনকেও কম দেয়ার বিষয়টি ধরা পড়ে। পরিস্থিতি স্বাভাবিক করতে ব্যাংক ম্যানেজার অভিযুক্ত ক্যাশ কর্মকর্তাকে অর্থ পরিশোধের নির্দেশ দেন। এরপরই আত্মসাতকৃত টাকা তাদের ফেরত দেন ওই কর্মকর্তা।

সিসি ক্যামেরার ফুটেছে দেখা যায়, লাইনে দাঁড়িয়ে বয়স্ক ভাতাভোগীরা তাদের অর্থ গ্রহণ করছেন। ব্যাংকের একজন টিপসহি নিচ্ছেন এবং ক্যাশ অফিসার রেজাউল করিম গুনে গুনে টাকা প্রদান করছেন।

অভিযোগকারীদেরও একইভাবে টিপসহি নেয়া হয় এবং তাদের তিন হাজার করে টাকা প্রদান করা হয়।

ভুক্তভোগী অপে খাতুন, চক তকিনগর গ্রামের মৃত আব্দুস সামাদ কবিরাজের ছেলে মোজাম্মেল হক এবং তকিনগর গ্রামের রহমান আলী প্রামাণিকের ছেলে রকিব উদ্দিন বলেন, ব্যাংক থেকে তাদের ভাতার ছয় হাজার টাকার পরিবর্তে তিন হাজার টাকা দেয়া হয়েছিল। অভিযোগ করার পর আবার বাকি টাকা দেয়া হয়েছে।

তাদের ভাতাবহিতে দেখা যায়, ২০১৬ সালের জুলাই থেকে চলতি বছরের জুন পর্যন্ত মাসিক ৫০০ টাকা হারে মোট ৬ হাজার টাকা প্রাপ্যতা ছিল। ঘটনার পর অভিযুক্ত ক্যাশ কর্মকর্তা রেজাউল করিমের সাথে কথা বলার চেষ্টা করলেও তিনি কথা বলেননি।

ব্যাংকের শাখা ব্যবস্থাপক রুহুল আমিন সরকারের কাছে ঘটনা সম্পর্কে জানতে চাইলে তিনিও মোবাইল ফোনে কথা না বলে সরাসরি তার অফিসে দেখা করতে বলেন। পরে ঘটনা সম্পর্কে অগ্রণী ব্যাংকের নাটোর অঞ্চলের এজিএম সুজাউদ্দিন সরকার জানান, ঘটনাটি জানতে পেরে তাৎক্ষণিক তাকে একই উপজেলার লোকমানপুর শাখায় বদলি করা হয়েছে এবং তার স্থলে ওই শাখার ক্যাশ কর্মকর্তাকে পদায়ন করা হয়েছে।

(ঢাকাটাইমস/২৩আগস্ট/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :