দিনাজপুর সদর: আ.লীগে প্রার্থী নিশ্চিত, বিএনপিতে খালেদা গুঞ্জন

শাহ্ আলম শাহী, স্টাফ রিপোর্টার
 | প্রকাশিত : ২৪ আগস্ট ২০১৭, ০৮:০৪

জেলার আসনগুলোর মধ্যে সবচেয়ে বেশি আলোচনায় দিনাজপুর-৩ সদর আসন। কেননা আগামী নির্বাচনে এই আসনে বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া প্রার্থী হতে পারেন বলে স্থানীয় পর্যায়ে গুঞ্জন আছে। এ ছাড়া আওয়ামী লীগ থেকেও রয়েছে শক্তিশালী প্রার্থী।

খালেদা জিয়ার প্রয়াত বড় বোন খুরশীদ জাহান হকের নির্বাচনী এলাকা বলে পরিচিত দিনাজপুর-৩ সদর আসনটি। দুবার এই আসন থেকে বিপুল ভোটে নির্বাচিত খুরশীদ জাহান হক ২০০৬ সালে মারা যান। বোনের আসনে খালেদা জিয়ার প্রার্থী হওয়া নিয়ে গুঞ্জন থাকলেও দলের শীর্ষ নেতারা এ নিয়ে মুখ খুলছেন না। তবে কেউ কেউ বলছেন, দিনাজপুর-৩ থেকে নির্বাচনে লড়তে তেমন আগ্রহ নেই বিএনপি-প্রধান খালেদা জিয়ার।

দিনাজপুরের ছয়টি আসনের অর্ধেকই বিএনপি অধ্যুষিত এলাকা। গত দশম নির্বাচনে বিএনপি অংশ না নেয়ায় সব কটি আসন এখন আওয়ামী লীগের দখলে। জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এই আসনের বর্তমান সংসদ সদস্য। পর পর দুবার নির্বাচিত হয়েছেন তিনি। আগামী নির্বাচনেও এ আসন থেকে তার দলীয় মনোনয়ন পাওয়ার সম্ভাবনা বেশি। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক মরহুম এম আব্দুর রহিমের ছেলে তিনি। তার আরেক ভাই এনায়েতুর রহিম বিশেষ ট্রাইব্যুনালের বিচারপতি।

এলাকায় উন্নয়নের দিক দিয়ে সুনাম রয়েছে ইকবালুর রহিমের। দলকে সুসংগঠিত করতে চেষ্টা চালাচ্ছেন তিনি। এসব কারণে আগামী নির্বাচনে দলের মনোনয়নের ক্ষেত্রে তাকেই হাই কমান্ড এগিয়ে রাখছে।

তবে জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি বজলুর হক, যুগ্ম সম্পাদক মীর্জা আশফাক এবং সাংগঠনিক সম্পাদক ফারুকুজ্জামান চৌধুরী মাইকেলও এ আসন থেকে মনোনয়ন পেতে লবিং করছেন বলে জানা গেছে।

বিএনপির মনোনয়নের ক্ষেত্রেও খালেদার বিকল্প জানা গেছে। খুরশিদ জাহান হকের মৃত্যুর পর ২০০৮ সালের নির্বাচনে এই আসন থেকে ধানের শীষ প্রতীক নিয়ে নির্বাচন করেন জাগপা সভাপতি শফিউল আলম প্রধান। তিনি সম্প্রতি মারা যাওয়ায় বিএনপির নেতাকর্মীরা দাবি করছেন, এ আসনে নির্বাচন করুন বেগম খালেদা জিয়া।

স্থানীয় বিএনপির নেতাকর্মীদের আশঙ্কা, দুই নেতার মৃত্যুর কারণে আগামী নির্বাচনে শক্তিশালী প্রার্থী না হলে এখানে জয়ের সম্ভাবনা কম। কিন্তু চেয়ারপারসনের কার্যালয় সূত্রে জানা গেছে, ফেনী-১ ও বগুড়ার যেকোনো একটি অথবা দুটি থেকে নির্বাচন করার সম্ভাবনা বেশি খালেদা জিয়ার। তাই দিনাজপুর থেকে তার নির্বাচন করার সম্ভাবনা কম।

বিকল্প হিসেবে সাবেক মন্ত্রী মরহুম বেগম খুরশিদ জাহান হকের (চকলেট) বড় ছেলে শাহরিয়ার আকতার হক ডন এবং কে›ন্দ্রীয় বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক ও দিনাজপুর পৌরসভার বর্তমান মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলমের নাম শোনা যাচ্ছে।

এদিকে বর্তমান জোট সরকারের শরিক দল জাতীয় পার্টির (এরশাদ) এ আসনে মনোনয়নপ্রত্যাশী জেলা জাপার সাধারণ সম্পাদক আহমেদ শফি রুবেল। গত নির্বাচনে তিনি এ আসন থেকে প্রার্থী হয়েছিলেন। কিন্তু পরে প্রত্যাহার করে নেন তার মনোনয়নপত্র।

(ঢাকাটাইমস/২৪আগস্ট/মোআ)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :