রবিবার সর্বাত্মক ছুটি চায় পোল্যান্ড

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৪ আগস্ট ২০১৭, ০৯:২০

সাপ্তাহিক ছুটির দিন রবিবার দোকান-পাট পুরোপুরি বন্ধ রাখার ইস্যুতে পোল্যান্ডে বেশ কিছুদিন ধরেই বিতর্ক চলছে। গত বছর দেশটির সবচেয়ে বড় ট্রেড ইউনিয়ন সলিডারিটি দশ লাখ সদস্যের স্বাক্ষর সংগ্রহ করে রবিবার সকল ব্যবসা প্রতিষ্ঠান খোলা নিষিদ্ধ করার এক প্রস্তাব আনে। কিন্তু এই প্রস্তাব নিয়ে এমপিরা গড়িমসি করছেন। সংসদীয় বিভিন্ন কমিটিতে ঘোরাফেরা করছে ওই প্রস্তাব।

তবে এবার রবিবার সর্বাত্মক ছুটির পক্ষে মত দিলেন পোল্যান্ডের সবচেয়ে প্রভাবশালী ধর্মীয় নেতা। পোল্যান্ডের আর্চবিশপ স্টানিসল গাডেচকি শুক্রবার বিশপদের এক সম্মেলনের আগে জানায়, ক্যাথলিক, অ-ক্যাথলিক কিংবা ঈশ্বরে অবিশ্বাসীদেরও কর্মবিহীন রবিবার প্রয়োজন।

ধারণা করা হচ্ছে, শুক্রবারের সম্মেলনে অন্যান্য বিশপরাও তার পক্ষ নেবেন।

পোল্যান্ড একটি কট্টর ক্যাথলিক রাষ্ট্র। গির্জার মতামত এখনও সেখানে বিশেষ গুরুত্ব পায়। খ্রিষ্টানদের কাছে রবিবার সপ্তাহের সবচেয়ে পবিত্র দিন, প্রার্থনার দিন। তবে পোলিশ ক্যাথলিক গির্জা ধর্মীয় দিকটি পাশ কাটিয়ে মানুষের জীবনযাপনের মানের যুক্তিতে রবিবার সর্বাত্মক ছুটির পক্ষে কথা বলছেন।

কাটোভিচ শহরের আর্চবিশপ বলেন, পরিবারের প্রয়োজন শুধুই অর্থ নয়, প্রিয়জনদের সাহচর্য্যও জরুরী।

কাটোভিচের আর্চবিশপ তার এলাকার এমপিদের পরোক্ষ হুমকি দিয়ে বলেন, প্রস্তাবের ওপর ভোটের সময় তাদের উচিত ভোটারদের মতামত মাথায় রাখা।

তবে ট্রেড ইউনিয়ন ও গির্জা চাইলেও পোল্যান্ডে বহু মানুষ রবিবার দোকান-পাট খোলা রাখার পক্ষে। মার্চে একটি টিভি চ্যানেলের করা এক জনমত জরিপে দেখো গেছে, ৫৯ শতাংশ মানুষ রবিবার সর্বাত্মক ছুটির বিপক্ষে।

পোল্যান্ডের সবচেয়ে প্রভাবশালী দৈনিক তাদের এক উপ-সম্পাদকীয়তে লিখেছে, রবিবার দোকান-পাট বন্ধ থাকলে পর্যটন অর্থনীতির সর্বনাশ হবে। কারণ, জার্মানি এবং স্ক্যান্ডিনিভিয়ান দেশগুলো থেকে বহু পর্যটক শুধু সাপ্তাহিক ছুটির দিনে পোল্যান্ডে বেড়াতে আসেন।

তবে ব্যবসায়ীরা আপত্তি করলেও, ট্রেড ইউনিয়নের পর গির্জার এই অবস্থান সরকারের ওপর বিরাট চাপ তৈরি করবে। দেশটির শ্রমমন্ত্রী জানান, আগামী বছর রবিবার দোকানপাট খোলা রাখা নিষিদ্ধের এই প্রস্তাব পাশ হতে পারে।

(ঢাকাটাইমস/২৪আগস্ট/জেএস)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

ইসরায়েল আত্মরক্ষার জন্য সবকিছু করবে: নেতানিয়াহু 

মধ্যপ্রাচ্যে বৈরী আবহাওয়া: আকস্মিক বন্যার পেছনে আছে কৃত্রিম বৃষ্টিপাতেরও ভূমিকা

তিন হিজবুল্লাহ যোদ্ধাকে হত্যার দাবি ইসরাইলি সেনাবাহিনীর, পাল্টা হামলা হিজবুল্লার

শিগগির পাকিস্তান সফরে যাচ্ছেন ইরানের প্রেসিডেন্ট

ইউক্রেন যুদ্ধে ৫০ হাজারের বেশি রুশ সেনা নিহত

মৃত্যুদণ্ড থেকে বাঁচাতে ৩৪ কোটি রুপির তহবিল

মোদিকে নির্বাচনে নিষিদ্ধ করার দাবিতে দিল্লি হাইকোর্টে মামলা

ইসরায়েলে ইরানি হামলার জন্য দায়ী নেতানিয়াহু: এরদোয়ান

কারাগার থেকে সরিয়ে গৃহবন্দি সু চি 

রেকর্ড বৃষ্টিপাতে বিপর্যস্ত আরব আমিরাত, ওমানে বন্যায় ১৮ জনের মৃত্যু  

এই বিভাগের সব খবর

শিরোনাম :