২৮ শিশুর মৃত্যু: ঔষধ প্রশাসনের দুই কর্মকর্তা বরখাস্ত

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৪ আগস্ট ২০১৭, ১২:১৯ | প্রকাশিত : ২৪ আগস্ট ২০১৭, ১২:১৬

রিড ফার্মার ভেজাল প্যারাসিটামল সিরাপ খেয়ে ২৮ শিশুর মৃত্যুর ঘটনায় ঔষধ প্রশাসনের দুই কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে। তারা হলেন উপ-পরিচালক আলতাফ হোসেন ও সহকারী পরিচালক শফিকুল ইসলাম।

বৃহস্পতিবার বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমান খানের হাইকোর্ট বেঞ্চে উপস্থিত হয়ে স্বাস্থ্যসচিব এ তথ্য জানান। পরে বিষয়টি হলফনামা আকারে দাখিলের আদেশ দেন আদালত। আদালত বলেন, হলফনামা আকারে দাখিলের পরই এ বিষয়ে আদেশ দেওয়া হবে।

আদালতে স্বাস্থ্য সচিবের পক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। রিটের পক্ষে ছিলেন আইনজীবী মনজিল মোরসেদ।

মনজিল মোরসেদ বলেন, স্বাস্থ্য সচিব আদালতকে জানিয়েছেন, হাইকোর্টের আদেশের পরিপ্রেক্ষিতে গতকাল ঔষধ প্রশাসনের ওই দুই কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে। আদালত বিষয়টি হলফনামা আকারে দাখিলের আদেশ দিয়েছেন। এরপর এ বিষয়ে আদেশ দেবেন।

অদক্ষতা ও অযোগ্যতা প্রমাণ হওয়ার পরও ঔষধ প্রশাসনের ওই দুই কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা না নেয়ায় গত ১৮ আগস্ট স্বাস্থ্যসেবা বিভাগের সচিবকে তলব করেন হাইকোর্ট। গতকাল বুধবার তিনি আদালতে স্বশরীরে হাজির হয়ে এ বিষয়ে আদালতে যে ব্যাখ্যা দেন তা গ্রহণ করেননি হাইকোর্ট। যথাযথ ব্যাখ্যা নিয়ে স্বাস্থ্য সচিবকে আজ বৃহস্পতিবার ফের হাজির হতে নির্দেশ দিয়েছিলেন আদালত। সেই মোতাবেক তিনি আজ আবার হাজির হন আদালতে।

গতকাল শুনানির পর আইনজীবী মনজিল মোরসেদ সাংবাদিকদের জানিয়েছিলেন, রিড ফার্মার ভেজাল প্যারাসিটামল সিরাপ খেয়ে ২৮ শিশুর মৃত্যুর ঘটনায় আদালতের রায়ে ঔষধ প্রশাসনের দুই কর্মকর্তার অদক্ষতা ও অযোগ্যতা এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রতিবেদনে অবহেলার বিষয়টি উঠে আসে। এরপর তাদের বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হয়েছে তা ৭২ ঘণ্টার মধ্যে জানতে চেয়েছিলেন হাইকোর্ট। পরে স্বাস্থ্য সচিবের পক্ষে গত সোমবার একটি প্রতিবেদন দেওয়া হয়। যাতে বলা হয়-ওই দুই কর্মকর্তাকে সতর্ক করা হয়েছে। অথচ আদালত জানতে চেয়েছিলো কী ব্যবস্থা নেওয়া হয়েছে। ব্যবস্থা না নেওয়ায় ব্যাখ্যা দিতে স্বাস্থ্য সচিবকে ২৩ আগস্ট তলব করেছেন হাইকোর্ট। সচিব আসলেও তার দেয়া ব্যাখ্যায় সন্তুষ্ট না হয়ে বৃহস্পতিবার আবার আসতে বলেছেন।

ঢাকাটাইমস/২৪আগস্ট/এমএবি/এমআর

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

কেন বিপজ্জনক হয়ে উঠেছিল অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ

করোনায় ধূমপায়ীদের মৃত্যু হার ৩ গুণ বেশি: গবেষণা

বিদায়ী উপাচার্যের অনিয়ম-দুর্নীতির প্রশ্নে যা বললেন ডা. দীন মোহাম্মদ

বিএসএমএমইউতে নতুন উপাচার্যকে বরণ করতে ব্যাপক প্রস্তুতি  

অ্যানেস্থেসিয়ায় হ্যালোথেন ব্যবহার বন্ধ করতে বললো স্বাস্থ্য সেবা বিভাগ, কেন এ নির্দেশ?

হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি কমায় বাদাম!

স্বাধীনতা দিবস উপলক্ষে ইনসাফ বারাকাহ হাসপাতালে ফ্রি মেডিকেল ক্যাম্প

বিশ্ব যক্ষ্মা দিবসে জানুন সংক্রামক এ রোগের লক্ষণ ও চিকিৎসা সম্পর্কে বিস্তারিত

মৃগী রোগ সম্পর্কে কতটা জানেন? এর লক্ষণ আর চিকিৎসাই বা কী?

এক যুগ আগেই জানা যাবে আপনি মূত্রাশয়ের ক্যানসারে আক্রান্ত কি না

এই বিভাগের সব খবর

শিরোনাম :