পোশাক সংক্রান্ত ‘বিকৃত নোটিশটি’ হল কর্তৃপক্ষের নয়

ঢাবি প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ২৪ আগস্ট ২০১৭, ১৬:২৮ | প্রকাশিত : ২৪ আগস্ট ২০১৭, ১৫:৩৬

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সুফিয়া কামাল হলে সালোয়ারের সঙ্গে গেঞ্জি পড়া যাবে না মর্মে নোটিশ বোর্ডে টাঙ্গানো নোটিশটি হল কর্তৃপক্ষের নয় বলে জানিয়েছেন প্রাধ্যক্ষ সাবিতা রেজওয়ানা রহমান। একে বিকৃত আখ্যা দিয়ে তিনি এ বিষয়ে একটি তদন্ত কমিটি করার কথা জানিয়েছেন।

সোমবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রীদের অন্যতম হল সুফিয়া কামালের নোটিশ বোর্ডে পোশাকের বিষয়ে বিধিনিষেধ সংক্রান্ত একটি নির্দেশনা টানানো হয়।

নোটিশটি হুবহু ছিল এমন: ‘সকল আবাসিক ছাত্রীদের জানানো যাচ্ছে যে, হলের অভ্যন্তরে দিনের বেলা অথবা রাতে বেলা কখনোই অশালীন পোশাক (সালোয়ারের উপর গেঞ্জি) পরে ঘোরাফেরা অথবা অফিসের কোনো কাজের জন্য প্রবেশ করা যাবে ন। অন্যথায় হল কর্তৃপক্ষ বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা হবে।’

এই নোটিশে কারও নাম বা সই ছিল না। তার পরও এটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে যায় এবং বিভিন্ন অনলাইনভিত্তিক গণমাধ্যম এই বিষয়ে প্রতিবেদনও তৈরি করে।

এর প্রেক্ষিতে প্রাধ্যক্ষ সাবিতা রেজওয়ানা রহমানের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি ঢাকাটাইমসকে জানান, তারা এই নোটিশ টানাননি।

পরে প্রাধ্যক্ষের অফিস থেকে আরও একটি নোটিশ জারি করা হয়। এতে জানান হয়, এই নোটিশটি নোটিশ বোর্ডে টানানোর বিষয়টি তদন্ত করতে একটি কমিটি করা হয়েছে।

এই নোটিশটি এবং আগের নোটিশটির মধ্যে অনেক ফারাক রয়েছে। হলের প্যাডে জারি করা এই নোটিশে প্রাধ্যক্ষের সই আছে। আর আগের কথিত নোটিশটিতে ছিল না।

এই নোটিশটি হুবহু এমন: ‘অত্র হলে মেয়েদের পোশাক পরিধান সংক্রান্ত একটি বিকৃত ও উদ্দেশ্যপ্রণোদিত নোটিশ অনলাইনভিত্তিক বিভিন্ন সংবাদমাধ্যম ও সামাজিক যোগাযোগ সাইটে ছড়িয়ে দেয়া হয়েছে। উক্ত বিকৃত নোটিশটি হল কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত নয়। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে তিন সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।’

এই তদন্ত কমিটিতে কাদেরকে রাখা হয়েছে, জানতে চাইলে সুষ্ঠু তদন্তের স্বার্থে তাদের নাম প্রকাশ করেননি হলের প্রাধ্যক্ষ। তবে তিনজনই হলের আবাসিক শিক্ষক বলে জানান তিনি।

প্রাধ্যক্ষ বলেন, ‘আমাকে নিয়ে যখন এত সমালোচনা হচ্ছে, তাই আমি ছাড়া হলের তিন আবাসিক শিক্ষকের সমন্বয়ে একটি কমিটি গঠন করা হয়েছে।’

ঢাকাটাইমস/২৪আগস্ট/এসএইচ/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :