টঙ্গীতে বেতন-ভাতার দাবিতে শ্রমিক অসন্তোষ

ইফতেখার রায়হান, টঙ্গী (গাজীপুর)
 | প্রকাশিত : ২৬ আগস্ট ২০১৭, ২০:৪৪

গাজীপুরের টঙ্গী বিসিক এলাকায় বকেয়া বেতন ভাতার-দাবিতে শ্রমিক অসন্তোষ দেখা দিয়েছে। শনিবার সকালে বিসিক এলাকার ক্যাপরি গ্রুপের মেহেরুন্নেসা, টম্পা ও আরএমএসসহ মোট ৫টি কারখানায় এ অসন্তোষ দেখা দেয়। এসময় শ্রমিকরা কারখানার সামনে ও বিসিক এলাকার বিভিন্ন রাস্তায় বিক্ষোভ মিছিল করেন। পরে পরিস্থিতিতে নিয়ন্ত্রণে আনতে অতিরিক্ত শিল্প পুলিশ মোতায়েন করা হয়।

পুলিশ জানায়, গত কয়েকদিন যাবৎ ক্যাপরি গ্রুপের ৫টি কারখানার শ্রমিকদের বেতন-ভাতা ও বোনাস নিয়ে ঝামেলা চলছিল। শনিবার শ্রমিকরা বেতনের জন্য কারখানায় আসলে কারখানার ফটকে তালা ও কারখানা বন্ধের নোটিশ দেখে বিক্ষুব্ধ হয়ে ওঠেন। এসময় তারা কারখানার সামনে বিক্ষোভ শুরু করেন। বেলা বাড়ার সাথে সাথে শ্রমিকরা আরো ক্ষুব্ধ হয়ে ওঠেন। একপর্যায়ে তারা বিসিক শিল্প এলাকার বিভিন্ন রাস্তায় বিক্ষোভ মিছিল করেন।

দুপুর সাড়ে ১২টার দিকে শ্রমিকরা মিছিল নিয়ে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক প্রদক্ষিণ করে। পরে শ্রমিকরা টঙ্গী বাজার এলাকায় অবস্থিত কলকারখানা পরিদর্শন অধিদপ্তরের (আইআরআই) টঙ্গী কার্যালয় ঘেরাও করে স্লোগান দিতে থাকেন। বিকাল পাঁচটার দিকে কলকারখানা পরিদর্শন অধিদপ্তরের কর্মকর্তাদের আশ্বাসে শ্রমিকরা তাদের আন্দোলন স্থগিত করেন।

শ্রমিক ও ফেডারেশনের নেতৃবৃন্দ জানান, টঙ্গীর বিসিক ফকির মার্কেট এলাকার ক্যাপরি গার্মেন্টস কর্তৃপক্ষ শ্রমিকদের বেতন ভাতা না দিয়ে গত ১৭ আগস্ট ভাড়াটে সন্ত্রাসী দিয়ে ১১৫ শ্রমিককে মারধর করে জোরপূর্বক অব্যহতিপত্রে স্বাক্ষর নিয়ে তাদের ছাঁটাই করে দেয়। একই তারিখে মালিক পক্ষ চলতি মাসের ২০ আগস্ট তাদের বকেয়া বেতন, ২৫ আগস্ট ঈদ বোনাস ও বার্ষিক ছুটির টাকা এবং ২৮ আগস্ট চলতি মাসের ২০ দিনের মজুরি পরিশোধের আশ্বাস দিয়ে আসছিল। কিন্তু ১৮ আগস্ট রাতে কোন প্রকার নোটিশ ছাড়াই কারখানার সামনে শিল্প পুলিশ মোতায়েন করে কারখানা বন্ধ করে দিয়ে পালিয়ে যায়।

এ বিষয়ে শ্রমিকরা আরো জানান, ঈদের আগে বাড়িওয়ালা ও দোকান বাকির টাকা পরিশোধ করতে না পারায় বাড়তি চাপের মুখে তাদের জীবন দুর্বিসহ হয়ে উঠেছে। তাদের পাওনা দুমাসের বেতন ভাতা ও বার্ষিক ছুটির টাকা না পেয়ে দিশেহারা হয়ে তারা রাস্তায় নেমে আসতে বাধ্য হয়েছেন। ২৪ ঘন্টার মধ্যে তাদের বকেয়াদি পরিশোধ করা না হলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দেন।

এ ব্যাপারে কারখানা মালিক মোজাম্মেলের সাথে যোগাযোগের চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি।

(ঢাকাটাইমস/২৬আগস্ট/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :