কোরবানির পশু জবাইয়ে আসছে আধুনিক ব্যবস্থা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৭ আগস্ট ২০১৭, ১৬:২৩ | প্রকাশিত : ২৭ আগস্ট ২০১৭, ১৬:২০
ফাইল ছবি

কোরবানির ঈদে দুশ্চিন্তার বিষয় হয়ে দাঁড়ায় পশুর বর্জ্য। গত ঈদে বৃষ্টি হওয়ায় রাজধানী ঢাকার রাস্তা রক্তে লাল হয়ে যায়। তবে ভবিষ্যতে এমনটা আর হবে না বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) প্রতিমন্ত্রী মশিউর রহমান রাঙ্গা । ‍তিনি বলেন, আমরা ভবিষ্যতে আধুনিকভাবে কোরবানির পশু জবাইয়ের ব্যবস্থা করবো। বিদেশে যেভাবে হয়।

নাগরিক দুর্ভোগ নিয়ে রাজধানীর এফডিসিতে ডিবেট ফর ডেমোক্রেসির ছায়া সংসদে সংগঠনের চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ চৌধুরীর এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, ‘সারা বিশ্বে যেভাবে কোরবানি হয় ভবিষ্যতে সে ব্যবস্থা আমাদের দেশেও করা হবে। এক জায়গায় কোরবানি হবে সেটা কসাইখানা বলেন আর স্লট যাই বলেন। এখানে কোরবানি হওয়ার পরে অটোমেটিক চামড়া ছিলে পরিষ্কার করে দেয়া হবে। মাংস ছাড়িয়ে দেয়া হবে। সেখান থেকে মাংস প্রক্রিয়াজাত করে সহজেই বাসায় নেয়া যাবে। একটি সুন্দর সিসটেম করা হবে।’

রাঙ্গা বলেন, ‘এবারো কোরবানি ঈদে স্লট করার জন্য আমরা মেয়রদের বলেছি। এর জন্য পত্রিকায় বিজ্ঞাপনও দিচ্ছেন তারা। এবার আমরা দেখবো কতগুলো মানুষ সেখানে যাচ্ছে। তবে আমাদের দেশের জনগণ সেভাবে এখনো সচেতন হয়নি। অনেকেই বাসার সামনে কোরবানি দিতে অভ্যস্থ। সময় লাগবে এ থেকে ফিরে আসতে। একটু সময় দিতে হবে।’

গত বছর বৃষ্টির পানির সঙ্গে রক্ত মিশে এক ভয়াবহ দৃশ্যের সৃষ্টি হয়েছিল। এবারো ঈদ হচ্ছে বর্ষা মৌসুমে। গতবারের মতো শঙ্কা এবারো থেকে যায়। এমন প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, ‘এবারো বৃষ্টি হলে সমস্যা হবে। তবে জনগণের কাছে অনুরোধ আপনাদের ময়লা নির্দিষ্ট জায়গায় ফেলুন। ময়লা পরিষ্কার করলে কেউ ছোট হয়ে যায় না। আমাদের মেয়র, কমিশনাররাও কিন্তু ময়লা পরিষ্কার করেন। সিটি করপোরেশনের ব্যবস্থার সঙ্গে সহযোগিতা করে আমরা সব নাগরিক যদি নিয়ম মেনে নির্দিষ্ট জায়গায় কোরবানি দিই, তাহলে এর বর্জ্য ও দুর্গন্ধের বিষয়টি সহজেই সমাধান করতে পারবো।’

জানা গেছে আগামী বছর নগরীর পশু কোরবানির সরাসরি ব্যবস্থাপনা করবেন ডিসিসির কর্মকর্তা ও কর্মচারীরা। এজন্য বিদেশ থেকে আনা হবে আধুনিক যন্ত্রপাতি। কোরবানি দিতে ইচ্ছুক ব্যক্তিদের আগে থেকেই ডিসিসিতে পশু কোরবানি দেয়ার বিষয়টি তালিকাভুক্ত করতে হবে। তালিকাভুক্তির জন্য ডিসিসি একটি সিরিয়াল নম্বর দেবে। এর আগে গণবিজ্ঞপ্তি দেবে ডিসিসি। মোবাইলফোনে খুদে বার্তা, ইমেইল এবং টেলিফোনেও পশু কোরবানির জন্য তালিকাভুক্ত হওয়া যাবে।

‘নাগরিক দুর্ভোগ লাঘবে জনগণ ও সিটি করপোরেশনের দায়িত্ব’ শিরোনামে বিতর্কে সরকারি দল ছিল শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় ও বিরোধী দল ছিল প্রাইম ইউনিভার্সিটি। আজকের বিতর্কে বিজয়ী হয় বিরোধী দল।

সভাপতির বক্তব্যে ডিবেট ফর ডেমোক্রেসি’র চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ বলেন, ‘সমন্বয়হীন কর্মকাণ্ডে একদিকে যেমন ঢাকা, চট্টগ্রাম নগরী জলবদ্ধতা দূরীকরণসহ নাগরিক ভোগান্তি কমছে না। অন্যদিকে, শত উন্নয়ন কর্মকাণ্ডের কথা বলা হলেও রাজধানীসহ দেশের বিভিন্ন সিটি করপোরেশন এলাকায় নাগরিক দুর্ভোগ বেড়েই চলছে। উন্নয়ন কর্মকাণ্ড সঠিকভাবে সমন্বয় না হওয়ায় দিনে দিনে সাধারণ মানুষের ভোগান্তি আরও বাড়ছে। কিছু সময়ের বৃষ্টিতেই সড়ক-মহাসড়ক তলিয়ে যাওয়া, জলাবদ্ধতা দূরীকরণ, মশক নিধন, ফুটপাথ দখলমুক্ত করা, বিকল্প কর্মসংস্থান না করে হকার উচ্ছেদ, অনিরাপদ পার্ক, বর্জ্য দূরীকরণে অব্যবস্থাপনাসহ বিভিন্ন ক্ষেত্রে নাগরিক সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে সাধারণ জনগণ। তবে নগরবাসীও বিনা কারণে পানির কল ছেড়ে রাখা, যত্রতত্র ময়লা ফেলা, গ্যাসের চুলো জ্বালিয়ে রাখা, ফুটওভার ব্রিজ ব্যবহার না করাসহ নানা রকম অসচেতনতামূলক কার্যক্রম লিপ্ত থেকে নাগরিক দুর্ভোগ বাড়াচ্ছে।

প্রতিযোগিতা শেষে বিজয়ীদের পুরস্কৃত করা হয়। প্রতিযোগিতায় বিচারক ছিলেন অধ্যাপক আবু মোহাম্মদ রইস, সিনিয়র সাংবাদিক মাঈনুল আলম ও গণবিশ্ববিদ্যালয়ের শিক্ষক শিরীনা বিথী।

(ঢাকাটাইমস/২৭আগস্ট/জেআর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে রেলকে গড়ে তুলতে হবে: রেলমন্ত্রী

ইভ্যালির রাসেল-শামিমার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি প্রত্যাহার

জিম্মি নাবিকদের মুক্তির আলোচনা অনেকদূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

ডিএনসিসি কার্যালয় সরানোর মধ্য দিয়ে কারওয়ান বাজার স্থানান্তরের প্রক্রিয়া শুরু 

বিএসএমএমইউ উপাচার্যের দায়িত্ব নিলেন দীন মোহাম্মদ, বললেন ‘কোনো অন্যায় আবদার শুনব না’

সাত বিভাগে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে

বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে সমর্থন অব্যাহত থাকবে: যুক্তরাষ্ট্র

সীমান্তে নিহত দুই বাংলাদেশির লাশ ফেরত দিলো বিএসএফ

ট্রেনে ঈদযাত্রা: পঞ্চম দিনের মতো অগ্রিম টিকিট বিক্রি শুরু

এই বিভাগের সব খবর

শিরোনাম :