পাটুরিয়ায় ভয় দেখাচ্ছে পদ্মার স্রোত আর পুরনো ফেরি

মঞ্জুর রহমান, মানিকগঞ্জ
 | প্রকাশিত : ২৮ আগস্ট ২০১৭, ০৮:১১

রাজধানী থেকে দক্ষিণ ও দক্ষিণ পশ্চিমাঞ্চলের যাত্রীদের বাড়ি ফেরার অন্যতম বিকল্প পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে পদ্মার তীব্র স্রোতের কারণে তৈরি হয়েছে দুশ্চিন্তা। সেই সঙ্গে আছে ফেরির যান্ত্রিক ত্রুটি। এই সমস্যায় গত দেড়মাস ধইে যানবাহন পারাপার ব্যহত হচ্ছে।

এক মাসেরও বেশি সময় ধরে নদী টইটুম্বুর। আর পানি বেশি থাকলে পদ্মার এই রুটে স্রোতও থাকে তীব্র। আর এই স্রোতত ফেরি আর লঞ্চ চলাচল করা কঠিন। হয়েছেও তাই।

এই রুটের ফেরিগুলো দীর্ঘ দিনের পুরনো হওয়ায় যানবাহন বোঝাই করে স্রোতের বিপরীতে চলতে না পাড়ায় স্বাভাবিকের সময় চেয়ে প্রায় দ্বিগুণ সময় লাগছে। এতে ঘাটের দুই পাড়েই তৈরি হচ্ছে গাড়ির দীর্ঘ সারি। এই অবস্থার উন্নতি না হলে আসন্ন ঈদে দুর্ভোগ আরও বাড়বে বলে আশঙ্কা করছেন চালক ও যাত্রীরা।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন সংস্থার (বিআইডব্লিউটিসি) আরিচা কার্যালয় সূত্রে জানা গেছে, গত দেড় মাস ধরে পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে চলাচল কৃত ১৯টি ফেরির মধ্যে তিনটি ফেরি অন্যত্র নিয়ে যাওয়া হয়। আর বীরশ্রেষ্ঠ মতিউর রহমানের ইঞ্জিন ত্রুটি ও বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান তীব্র স্রোতের বিপরীতে চলতে না পাড়ায় সেগুলো ভাসমান কারখানা মধুমতিতে বসিয়ে রাখা হয়েছে। বাকি ১৪টি ফেরির মধ্যে ছোট ফেরিগুলো মাঝে মাঝে যান্ত্রিক ত্রুটি দেখা দেওয়ায় সেগুলো তিন থেকে চারদিন ঘাটে বসিয়ে রাখা হয়।

আরিচা কার্যালয়ের প্রকৌশল বিভাগের নির্বাহী প্রকৌশলী এনামুল হক ঢাকাটাইমসকে বলেন, পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে চলাচল করা বেশ কয়েকটি ফেরির বয়স ৪০ বছরের বেশি হলেও রাত-দিন ২৪ ঘণ্টাই চলাচল করছে। এ কারণে চলাচলের সময় প্রায়ই কোনো না কোনো ফেরি যান্ত্রিক সমস্যা দেখা দেয়। এতে দীর্ঘ সময় মেরামতে থাকতে হয় ফেরিগুলোকে।

এই কর্মকর্তা বলেন, বীরশ্রেষ্ঠ মতিউর রহমানের নতুন ইঞ্জিন স্থাপন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইতিমধ্যে ইঞ্জিন স্থাপনের কাজ শুরু হয়েছে। আর সামান্ন একটু স্রোত কমলে হামিদুর রহমান নামের ফেরিটি যানবাহন পারাপারের জন্য সংযুক্ত করা হবে।’

শুক্রবার ও শনিবার পাটুরিয়া ঘাট ঘুরে দেখা গেছে, নদী পাড় হতে আসা যানবাহনের দীর্ঘ সারি কখনো ঘাট এলাকা ছাড়িয়ে এক কিলোমিটার আবার কখনো দুই কিলোমিটার পর্যন্ত ছাড়িয়ে গেছে। ঘাটে আসা প্রতিটি বাসকে দুই থেকে তিন ঘন্টা আবার মাঝে মাঝে চার ঘণ্টা ঘাট এলাকায় আটকে থাকতে হচ্ছে।

পাটুরিয়া ঘাটে পাড় হতে আসা যাত্রী ও চালকরা জানান, পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথ পাড় হতে এসে তাদের প্রতিনিয়ত দুর্ভোগ পোহাতে হয়। একবার ঘাট ভাঙে তো আরেকবার ফেরি বিকল হয়।

এসব বিষয়ে বিআইডব্লিউটিসির আরিচা কার্যালয়ের সহকারী মহাব্যবস্থাপক (বাণিজ্য) জিল্লুর রহমানের সাথে কথা বললে তিনি ঢাকাটাইমসকে বলেন, একদিকে প্রাকৃতিক দুর্যোগ অন্যদিকে ফেরির যান্ত্রিক ত্রুটির কারণে যাত্রীদের ভোগান্তিতে পড়তে হয়। তবে আসন্ন ঈদে ঘাটে যাত্রীদের যেন আটকে থাকতে না হয় সেজন্য ঈদের তিনদিন আগে এই বহরে আরও তিনটি ফেরি যুক্ত হবে।

ঢাকাটাইমস/২৮আগস্ট/প্রতিনিধি/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :