যানজটমুক্ত ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক

গাজীপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ২৮ আগস্ট ২০১৭, ১৭:২৪ | প্রকাশিত : ২৮ আগস্ট ২০১৭, ১৭:০৯

ভীতি থাকলেও ঈদযাত্রা শুরুর পর ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের গাজীপুরের বিভিন্ন পয়েন্ট দিয়ে স্বাভাবিক গতিতে যানবাহন চলাচল করছে। সকাল থেকে যানজটপ্রবণ এলাকা চন্দ্রা ত্রিমোড়, সফিপুর ও কোনাবাড়ি অংশ দিয়ে গাড়ি চলছে। মহাসড়ক পরিস্থিতি স্বাভাবিক রাখতে ফুটপাতে অবৈধ দখল ও দোকান পাট উচ্ছেদ অভিযান শুরু করেছে পুলিশ।

হাইওয়ে পুলিশ জানায়, আবহাওয়া ভাল থাকায় মহাসড়কের কোথাও পানি জমে নেই। এছাড়া সড়কের কয়েকটি স্থানের ভাঙাচোরা মেরামত করায় চন্দ্রা, কালিয়াকৈর বাইপাস, সফিপুর, কোনাবাড়ি অংশ দিয়ে স্বাভাবিক গতিতে চলছে। তবে ঘরমুখো মানুষ ও গাড়ির বাড়তি চাপ বাড়লে এসব অংশ দিয়ে যানজটের আশঙ্কা রয়েছে।

এছাড়া ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক দিয়েও স্বাভাবিক গতিতে যানবাহন চলাচল করছে।

গত কয়েক মাসের টানা বৃষ্টিতে সড়কে খানাখন্দক তৈরি হওয়া আর চার লেনের কাজ চলায় এবার ঈদুল আজহায় উত্তরের সঙ্গে রাজধানীর যাতায়াতের প্রধান এই পথকে ঘিরে ছিল উদ্বেগ। ঈদ যাত্রা শুরুর আগেই এই সড়কে নিত্য যানজটের খবর আসতো গণমাধ্যমে।

তবে সড়ক ও জনপথ বিভাগ এই সড়কে যান চলাচল নির্বিঘ্ন করতে খানাখন্দক মেরামতে কাজ শুরু করে বেশ কয়েকদিন আগে। আবার যানজটপ্রবণ এলাকাগুলোতে শৃঙ্খলা বজায় রাখতে বিশেষ ব্যবস্থা নেয় পুলিশ। যেখানে সেখানে দাঁড়িয়ে যাত্রী উঠানামা বন্ধ, সড়ক বেদখল রেখে যান চলাচলে বাধাদানকারীদের বিরুদ্ধে পুলিশ ব্যবস্থা নেয়ার ঘোষণা দেয়। সেই সঙ্গে মহাসড়কের পাশে গরুর হাট বসতে নিষেধাজ্ঞা দেয় পুলিশ। এসব উদ্যোগের সুফল মিলেছে।

এদিকে, যানজট নিরসনে ১২শত পুলিশ সদস্য আজ থেকে বিভিন্ন পয়েন্টে অবস্থান নিয়ে কাজ করবে জানিয়ে গাজীপুরের পুলিশ সুপার মোহাম্মদ হারুন অর রশীদ জানান, মানুষের ঈদ যাত্রা নির্বিঘ্ন করতে ফুটপাতে হকার উচ্ছেদ কার্যক্রম শুরু হয়েছে। ঈদে পশুবাহী কোন ট্রাকে যেন চাঁদাবাজি না হয়, সে ব্যাপারে পুলিশকে সতর্ক করা হয়েছে।

দুই মাস আগে ঈদুল ফিতরের আগেও এই সড়কে দীর্ঘ যানজটের আশঙ্কা নিয়ে গণমাধ্যমে ধারাবাহিক প্রতিবেদন প্রকাশ হতে থাকে। তবে ঈদের আগে বিশেষ ব্যবস্থাপনায় মহাসড়কটি যানজটমুক্ত রাখতে পেরেছিল পুলিশ। ঈদুল ফিতরের সেই অভিজ্ঞতা এবারও কাজে লাগানো হবে বলে জানিয়েছে আইনশঙ্খলা বাহিনীটি।

ঢাকা-আরিচা, নবীনগর-চন্দ্রা মহাসড়কে নির্বিঘ্ন যাতায়াত

সাভারে ঢাকাটাইমসের সহকর্মী ইমতিয়াজুল ইসলাম জানিয়েছেন, সোমবার সকাল থেকেই ঢাকা-আরিচা মহাসড়কের আমিনবাজার থেকে ধামরাইয়ের গোলরা পর্যন্ত যানচলাচল স্বাভাবিক রয়েছে। এছাড়া নবীনগর-চন্দ্রা মহাসড়কের নবীনগর থেকে চন্দ্রা পর্যন্ত যান চলাচল নির্বিঘ্ন রয়েছে। তবে কিছু সময় সিগন্যালের কারণে এই সড়কটিতে যানবাহন গুলো ধীর গতিতে চলে। তবে এতে কোন যানজটের সৃষ্টি হয়নি।

‌‌এদিকে টঙ্গী-আশুলিয়া-ইপিজেড সড়কের বাইপাইল থেকে আশুলিয়া বাজার পর্যন্ত যানচলাচল স্বাভাবিক লক্ষ্য করা গেছে। যদিও এই সড়কটিতে প্রতিনিয়তই যানজট ভোগান্তি থাকে।

‌সাভার ট্রাফিক পুলিশের ইন্সপেক্টর আবুল হোসেন জানান, সড়ক তিনটিতে এখন পর্যন্ত যানচলাচল স্বাভাবিক রয়েছে। তবে সিগন্যাল জনিত কারণে মাঝে মধ্যে এই সড়ক তিনটিতে ধীর গতিতে যানচলাচল হয়। তবে শিল্প এলাকার পোশাক কারখানাগুলো ছুটি হলে সড়কে যানবাহনের চাপ বাড়বে বলেও জানান তিনি।

‌এদিকে সরকারের ঘোষণা অনুযায়ী, আজ থেকে ধারাবাহিকভাবে ছুটি ঘোষণা করা হবে পোশাক কারখানায়। একসঙ্গে ছুটি ঘোষণা হলে সড়কে যাত্রী চাপ বেড়ে গেলে তীব্র যানজট বাঁধে বলে তিন তিন বছর ধরে এই ব্যবস্থাপনায় পোশাক কারখানায় ছুটি দেয়া হচ্ছে।

(ঢাকাটাইমস/২৮আগস্ট/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :