ঈদের জামাতে হামলার পরিকল্পনায় ভালুকায় আস্তানা

মনোনেশ দাস, ময়মনসিংহ
| আপডেট : ২৮ আগস্ট ২০১৭, ১৮:২২ | প্রকাশিত : ২৮ আগস্ট ২০১৭, ১৭:৩৮

ময়মনসিংহের ভালুকায় ঈদের জামাতে নিহত জঙ্গি আলম প্রামানিক হামলার পরিকল্পনা করেছিল বলে দাবি করেছেন পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম।

ভালুকায় ‘জঙ্গি আস্তানায়’ অভিযান সমাপ্ত ঘোষণার পর সাংবাদিকদের পুলিশ সুপার বলেন, ঈদের দিন ভালুকায় বড় জামাত হয় এবং এই জামাতে হামলার জন্যই বোমাটি মজুদ করে রাখা হয়েছিল বলেই তাদের কাছে তথ্য ছিল। তিনি জানান, নিহত আলম প্রামাণিক জঙ্গি তৎপরতায় সম্পৃক্ত। তিনি ভালুকার কাশর গ্রামে সাত দিন আগে বাড়িটি ভাড়া নেন।

সৈয়দ নুরুল ইসলাম জানান, নিহত ব্যক্তি বোমা বিশেষজ্ঞ ছিলেন। কিছুদিন আগে কুষ্টিয়ায় কাউন্টার টেররিজম তাকে ধরার জন্য খুঁজতে শুরু করে। টের পেয়ে সে পালিয়ে ভালুকায় এক মাস আত্মগোপনে ছিলেন। গত চারদিন আগে ওই বাসাটি ভাড়া নেয়। আসন্ন ঈদে বিভিন্ন ঈদগাহ মাঠে বোমা বিস্ফোরণ ঘটিয়ে মানুষ হত্যার পরিকল্পনা করেছিল বলে নিহতের স্ত্রী জানিয়েছে।

২০১৬ সালের ৭ জুলাই ঈদের দিন সকালে শোলাকিয়া ঈদগাহের অদূরে আজিম উদ্দিন উচ্চবিদ্যালয়ের পাশে তল্লাশিচৌকিতে পুলিশের ওপর হামলা চালায় জঙ্গিরা। এ সময় জঙ্গিরা বিস্ফোরক নিক্ষেপ করে আতঙ্ক তৈরি করে ও চাপাতি দিয়ে কুপিয়ে জহিরুল ইসলাম ও আনসারুল হক নামের দুই পুলিশ কনস্টেবলকে হত্যা করে।

পুলিশ সুপার আরো জানান, নিহতের লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে।

সোমবার সকাল থেকে বোমা নিষ্ক্রীয় দলের প্রধান রহমত উল্যাহ চৌধুরী জানান, ঘরের ভেতর থেকে একটি গ্রেনেড, ছয়টি শক্তিশালী বোমা উদ্ধার করা হয়েছে। ২২ ঘণ্টার উদ্ধার অভিযানে ঘটনাস্থল থেকে আত্মঘাতী আক্রমণের পোশাক, কয়েক হাজার ফিল্টার, পেট্রল, হাজার হাজার লোহার টুকরা, বিপুল পরিমাণ তার, টিএপি পাউডারসহ বোমা তৈরির বিভিন্ন উপকরণ উদ্ধার করা হয় এবং পরে গ্রেনেড ও বোমাগুলো নিষ্ক্রিয় করার পর অভিযান সমাপ্ত ঘোষণা করা হয়।

রবিবার সন্ধ্যায় ভালুকার কাশর গ্রামে বোমা বিস্ফোরণে আলম প্রামাণিক নিহত হন। নিহত ‘জঙ্গি’র স্ত্রী ও দুইটি শিশুসহ সাত জনকে আটকের কথা জানিয়েছে পুলিশ। আটকদের মধ্যে বাড়িওয়ালা আজিম উদ্দিন, তার স্ত্রী ফাতেমা, ছেলে আসিফ ও হাসানও রয়েছে।

আটকদের মধ্যে নিহত ‘জঙ্গি’র স্ত্রী পারভীন আক্তার ও তার দুই সন্তানকে ময়মনসিংহ ডিআইজি অফিসে নেওয়া হয়েছে বলে জানিয়েছেন পুলিশ সুপার।

(ঢাকাটাইমস/২৮আগস্ট/প্রতিনিধি/জেডএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :