নারীরা আজ পিছিয়ে নেই: স্পিকার

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ আগস্ট ২০১৭, ১৮:৫৫

স্পিকার ও সিপিএ চেয়ারপারসন ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, দেশের সার্বিক উন্নয়নে নারীরা আজ পিছিয়ে নেই। নারীর ক্ষমতায়নে বর্তমান সরকার প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে যুগোপযোগী পরিকল্পনা ও নীতিমালা গ্রহণ করেছে এবং ধাপে ধাপে তা বাস্তবায়ন করে যাচ্ছে।

সোমবার রংপুরে নিজ নির্বাচনী এলাকা পীরগঞ্জ উপজেলা পরিষদ অডিটরিয়ামে বাংলাদেশ জাতীয় সংসদ ও ইউএনএফপিএর যৌথ উদ্যোগে আয়োজিত এসপিসিপিডি প্রকল্পের আওতায় ‘বাল্যবিয়ে প্রতিরোধের মাধ্যমে মাতৃমৃত্যু হ্রাসকরণ’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় স্পিকার এসব কথা বলেন।

সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয় কর্মশালায় স্পিকার বিয়ে নয় বরং মেয়ে শিশুকে শিক্ষা অর্জন ও স্বাবলম্বী করে গড়ে তুলতে অভিভাবকদের প্রতি আহ্বান জানান।

স্পিকার বলেন, পড়ালেখার পাশাপাশি সহশিক্ষা কার্যক্রমসহ সাংস্কৃতিক কর্মকাণ্ডে তাদের অংশগ্রহণের সুযোগ করে দিতে হবে। তিনি অর্থনৈতিকভাবে সাবলম্বী হওয়ার ব্যাপারে মেয়েদেরকে উৎসাহিত ও সহায়ক পরিবেশ সৃষ্টির ওপর গুরুত্বারোপ করেন।

শিরীন শারমিন বলেন, ছাত্রী উপবৃত্তি, বিধবা ভাতা, মাতৃত্বকালীন ভাতা, আয় বর্ধনমূলক নারী প্রশিক্ষণ প্রভৃতির মাধ্যমে নারীদের সামাজিক সুরক্ষায় বলয়ে অন্তর্ভুক্ত করা হচ্ছে। এ সময় তিনি ইউএনএফপি’র পক্ষ থেকে বন্যার্তদের মাঝে ত্রাণ বিতরণের অংশ হিসেবে দুইশ’ প্যাকেট ডেলিভারি কিট গ্রহণ করেন।

স্পিকার বলেন, বাল্যবিয়ে প্রতিরোধ করার মাধ্যমে মাতৃমৃত্যু হ্রাসকরণে সাধারণ মানুষকে আগ্রহী করে তুলতে জনসচেতনতা একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ কাজ। এ কাজে স্থানীয় সংসদ সদস্যরা তাৎপর্যপূর্ণ ভূমিকা রাখতে পারেন। সংসদ সদস্যরা তাঁদের নিজ এলাকায় জণগণকে সাথে নিয়ে বাল্যবিয়ে প্রতিরোধ, মাতৃমৃত্যুরোধ ও নিরাপদ মাতৃত্ব নিশ্চিত করতে ভূমিকা রাখছেন। তিনি এসব কাজে প্রতিটি কমিউনিটিতে জনগণকে আরও সচেতন ও সম্পৃক্ত করার প্রতি গুরুত্বারোপ করেন।

ড. শিরীন শারমিন বলেন, সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রার ন্যায় টেকসই উন্নয়ন অভীষ্টসমূহের সফল বাস্তবায়ন করতে হলে তৃণমূল পর্যায়ে একাজের বিস্তার ঘটাতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব কর্মসূচি বাস্তবায়নে নিরলস প্রচেষ্টা অব্যাহত রেখেছেন।

বাংলাদেশ সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. মো. আবদুর রব হাওলাদারের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি প্রফেসর ডা. আ ফ ম রুহুল হক, বিএপিপিডি এর যুব উন্নয়ন সম্পর্কিত সাব কমিটির আহ্বায়ক অ্যাডভোকেট সানজিদা খানম এমপি, সদস্য সেলিনা বেগম এমপি বক্তৃতা করেন। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ইউএনএফপি-এর আবাসিক প্রতিনিধি আইওরি কাটো, অতিরিক্ত সচিব এ ওয়াই এম গোলাম কিবরিয়া এবং প্রকল্প পরিচালক এম এ কামাল বিল্লাহ ও পীরগঞ্জ পৌরসভার মেয়র অ্যাডভোকেট তাজিমুল ইসলাম শামীম বক্তৃতা করেন।

রংপুরের সিভিল সার্জন ডা. আবু মো. জাকিরুল ইসলাম কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

(ঢাকাটাইমস/২৮আগস্ট/জেবি)

সংবাদটি শেয়ার করুন

নারীমেলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা