সিংড়ায় শতাধিক ঈদগাহে পানি, নামাজ নিয়ে শঙ্কা

নাটোর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ আগস্ট ২০১৭, ১৮:৫৮

নাটোরের চলনবিলের সিংড়া উপজেলার শতাধিক ঈদগাহ মাঠ এখনো পানির নিচে থাকায় ঈদুল আজহার নামাজ পড়া নিয়ে শঙ্কা দেখা দিয়েছে বানভাসি মানুষের মাঝে। এবার ভয়াবহ বন্যার কারণে এখনো এসব মাঠ পানিতে তলিয়ে রয়েছে।

সিংড়া পৌরসভাসহ ১২টি ইউনিয়নের ৩৫১টি ঈদগাহের মধ্যে এখনো ১১৬টি ঈদগাহ পানিতে তলিয়ে আছে। তবে পানি নামতে শুরু করায় এই সংখ্যা কমে আসার সম্ভাবনা দেখছেন সংশ্লিষ্টরা। তবে গত দুই দিনে থেমে থেমে বৃষ্টি হওয়ায় আবার শঙ্কাও দেখা দিয়েছে। আর যে সব এলাকার মাঠ পানির নিচে রয়েছে সেসব এলাকার মসজিদে নামাজ আদায়ের প্রস্তুতি রয়েছে বলে জানায় উপজেলা প্রশাসন।

উপজেলা প্রশাসন ও স্থানীয় জনপ্রতিনিধি সূত্রে জানা যায়, এবারের বন্যায় উপজেলার ৪৫৬টি গ্রামের ৩৫১টি ঈদগাহের মধ্যে ১৬০টি পানিতে তলিয়ে যায়। সরকারি হিসাব অনুযায়ী সাড়ে সাত হাজার পরিবার বন্যা কবলিত হয়েছে। তবে বেসরকারি হিসাব মতে এ সংখ্যা প্রায় ১০ হাজার। ২৭টি আশ্রয়কেন্দ্রে আশ্রিত প্রতিদিন চার হাজার ১২৬ জনকে তিনবেলা করে খাবার সরবরাহ করা হচ্ছে। এসব কেন্দ্রের শিশুদের জন্য শিশু খাদ্যও সরবরাহ করা হচ্ছে। আর আসন্ন ঈদুল আজহা উপলক্ষে উপজেলার সব ঈদগাহ মাঠের ইমামদের জন্য প্রতিমন্ত্রীর দেয়া নতুন পোশাক সরবরাহ করা হয়েছে।

আইসিটি প্রতিমন্ত্রী অ্যাডভোকেট জুনাইদ আহমেদ পলক এমপি ঢাকাটাইমসকে জানান, পানিতে তলিয়ে থাকার কারণে উপজেলার যে সব ঈদগাহ মাঠে নামাজ আদায় করা সম্ভব হবে না, সেসব এলাকার মসজিদসমূহে নামাজ আদায়ের ব্যবস্থা রাখার জন্য উপজেলা প্রশাসনসহ সংশ্লিষ্টদের ব্যবস্থা নিতে বলা হয়েছে। এছাড়া যেসব মাঠের পানি কমে যাওয়ার সম্ভাবনা রয়েছে সেই মাঠগুলোতে বালি ফেলে নামাজ আদায়ের মতো পরিবেশ তৈরির ব্যবস্থা নিতে বলা হয়েছে। আর যেসব পরিবার বাড়ি ফিরতে পারবে না তারা যেন ঈদের আনন্দ থেকে বঞ্চিত না হন সেদিকে খেয়াল রেখে ব্যবস্থা নেয়া হবে বলে জানান প্রতিমন্ত্রী।

(ঢাকাটাইমস/২৮আগস্ট/প্রতিনিধি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :