ক্ষতিগ্রস্ত কৃষকদের মাঝে ঠাকুরগাঁওয়ে চারা বিতরণ

ঠাকুরগাঁও প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ আগস্ট ২০১৭, ১৯:০২

বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকদের ঘুরে দাঁড়াতে সরকারিভাবে আমনের চারা বিতরণ করা হয়েছে। সোমবার কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (গবেষণা) ফজলে ওয়াহেদ খোন্দকার জেলার বলিয়াডাঙ্গী উপজেলার ক্ষতিগ্রস্ত কৃষকদের মাঝে চারা বিতরণ করেন।

বন্যায় ঠাকুরগাঁও জেলার পীরগন্জ, রানীশংকৈল ও হরিপুর উপজেলার বেশিরভাগ আমনের জমি ডুবে যায়। এতে বৈরচুনা, ভোমরাদহ, সৈয়দপুর, সেনগাঁও, জাবরহাট, হাজিপুর, জনগাঁও বিল, হাটনা বিল এবং কাচনা বিলের আমনের ক্ষেতের ব্যাপক ক্ষতি হয়েছে। সরকারি হিসেবে ক্ষতিগ্রস্থ কৃষকের সংখ্যা ৫৩ হাজার ৫শ।

কৃষি বিভাগের সূত্র অনুযায়ী, জেলার এবারের আমনের লক্ষ্যমাত্রা ছিল ১ লাখ ৩৪ হাজার ৬০৫ হেক্টর। আর বন্যায় আক্রান্ত হয় ১ লাখ ২৭ হাজার ৩৪৩ হেক্টর জমির ধান ক্ষেত। পানি নেমে গেলেও ৫ দশমিক ৭৮ শতাংশ রোপা আমন ক্ষেত সম্পূর্ণ নষ্ট হয়ে যায়। এর মধ্যে ৪ হাজার ৬৭৯ হেক্টর জমির ধান ক্ষেত সম্পূর্ণ ক্ষতিগ্রস্ত হয়েছে এবং আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে ১৪ হাজার ১০৭ হেক্টর জমির ধান। সর্বমোট ক্ষতিগ্রস্ত আমন ক্ষেতের পরিমাণ ৭ হাজার ৪৭৯ হেক্টর- যা টাকার অংকে ৫৭ কোটি ১৫ লক্ষ ৪০ হাজার টাকা।

ক্ষতিগ্রস্ত এলাকা ঘুরে দেখা গেছে, পীরগঞ্জ, রানীশংকৈল ও হরিপুর উপজেলার বেশিরভাগ জমির আমন ক্ষেত পানির নিচে নিমজ্জিত থাকায় বেশিরভাগ রোপা নষ্ট হয়ে যায়। বালিয়াডাঙ্গী ও সদরের কিছু কিছু এলাকায়ও জমির ধান নষ্ট হয়ে যায়। বন্যার ক্ষতি পুষিয়ে নিতে চাষিরা জমিতে আবার রোপা রোপনের চিন্তাভাবনা করলেও চারার অভাবে অনেকের জমি অনাবাদী পড়ে থাকার আশংকা দেখা দেয়।

এ অবস্থায় জেলা সমন্বয় কমিটির সভার সিদ্ধান্তক্রমে সরকারিভাবে স্থানীয়ভাবে চারা উৎপাদন করে বিতরণের সিদ্ধান্ত হয়। সে অনুযায়ী বিএডিসির বীজ কৃষি গবেষণা কেন্দ্রের জমিতে বপন করা হয় এবং ক্ষতিগ্রস্ত কৃষকদের মাঝে বিতরণের সিদ্ধান্ত নেয়া হয়।

এরই ধারাবাহিকতায় সোমবার সকাল ১১টায় জেলার বালিয়াডাঙ্গী উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকদের সাথে মতবিনিময় শেষে কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (গবেষণা) চারা বিতরণ করেন।

(ঢাকাটাইমস/২৮আগস্ট/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :