‘ঈদের দিন একটু সেমাই খাওয়ার ব্যবস্থাও নেই’

রানা আহমেদ, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ আগস্ট ২০১৭, ১৯:৩৮

আর চারদিন পরে কোরবানি ঈদ। সিরাজগঞ্জের পাঁচটি উপজেলার পৌনে তিন লাখ মানুষ পানিবন্দি। তাদের মনে নেই ঈদের কোনো আনন্দ। ভয়াবহ বন্যায় বানভাসিদের দিন কাটছে খেয়ে না খেয়ে।

ভয়াবহ বন্যার করাল গ্রাস তাদের সংকট আরও বাড়িয়ে দিয়েছে। বন্যা, নদী ভাঙন ওদের কোমর বাঁকা করে দেয় প্রতিনিয়ত। ভিজিএফ, ভিজিডি ও বয়স্ক ভাতার অনুদানই ওদের শেষ সম্বল। তাও আবার কখনো পান আবার কখনো তা পান না। তাই তাদের মনে নেই কোনো ঈদ আনন্দ, আছে শুধু দুঃখ আর বেদনা।

সিরাজগঞ্জ জেলার কাজিপুর, সদর, বেলকুচি, চৌহালী ও শাহজাদপুর উপজেলার যমুনা তীরবর্তী ৪৮টি ইউনিয়নের তিন শতাধিক গ্রাম বন্যা কবলিত হয়ে পড়েছে। পানিবন্দি হয়েছে প্রায় পৌনে তিন লাখ মানুষ। চরে বসবাসকারী প্রায় পৌনে তিন লাখ মানুষের সবাই বেঁচে আছে সরকারি-বেসরকারি কিংবা বিভিন্ন এনজিওর দেয়া ত্রাণের ওপর ভর করে।

সোমবার সকালে সরেজমিনে গিয়ে বন্যায় পানিবন্দি মানুষের সঙ্গে আলাপচারিতায় বেরিয়ে আসে তাদের জীবন-যুদ্ধের করুণ কাহিনী। বেঁচে থাকার তাগিয়ে যে যা পারছে তাই করে কোনোরকম জীবিকা নির্বাহ করছে। আবার কেউ কেউ অনাহারে-অর্ধাহারে মানবেতর জীবন-যাপন করছে।

বন্যা কবলিতরা বলেন, ঈদের আনন্দ করবো কী দিয়ে। দু’বেলা দুমুঠো পেটের ভাতই জোগাড় করতে পারি না। সেখানে ঈদের আনন্দ করার চিন্তা আনবো কী করে।

বানভাসি মানুষেরা বলেন, ঈদকে সামনে রেখে মানুষ যখন আনন্দ নিয়ে ব্যস্ত তখন আমরা ঘরবাড়ি রক্ষা করা নিয়ে ব্যস্ত। তারা বলেন, ‘সামনের দিনগুলা কেমনে চলমো সেই চিন্তায় আইতোত (রাতে) ঘুমেই আইসে না। এইবার বন্যায় আমাগো সর্বস্বান্ত করল। কোরবানি দেয়া তো দূরের কথা ঈদের দিন পরিবারকে একটু সেমাই খাওয়াতে পারব কি না জানি না।’

কৈজুরি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাইফুল ইসলাম ঢাকাটাইমসকে জানান, চরের অভাবি মানুষগুলোর কাছে ঈদ যেন শুধুই স্বপ্ন। কারণ সাম্প্রতিক ভয়াবহ বন্যায় তাদের ঘরবাড়ি সহায়-সম্বল সবকিছু ভাসিয়ে নিয়ে গেছে। কৈজুরি ইউনিয়নে বেশিরভাগ মানুষ কৃষিনির্ভর। মৌসুমী খেতেও ভালো ফসল হয়ে থাকে। এলাকার মানুষ স্বচ্ছল হয়ে উঠেছিল। কিন্তু এ বছর বন্যার পানি উঠায় মানুষের ঘরে রাখা ধান-চালও নষ্ট হয়ে গেছে।

(ঢাকাটাইমস/২৯আগস্ট/প্রতিনিধি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :