সুনামগঞ্জে ব্যস্ত সময় কাটাচ্ছেন কামার শিল্পীরা

জাহাঙ্গীর আলম ভুঁইয়া, সুনামগঞ্জ
 | প্রকাশিত : ২৮ আগস্ট ২০১৭, ১৯:৪২

সুনামগঞ্জ জেলার হাওর পাড়ের ১১টি উপজেলার ৮শতাধিক কামার এখন রাত-দিন পরিশ্রম করে ব্যস্ত সময় পার করছেন। আর ক’দিন পর মুসলমানদের প্রধান ধর্মীয় উৎসব ইদুল আজহা (কোরবানি ঈদ)। এই ঈদকে সামনে রেখে সবাই এখন কামারদের শরনাপন্ন হচ্ছেন। পশু জবাই করা, গোশত কাটার জন্য দা, ছুরি, চাকু ও বটি তৈরিতে ব্যস্ত কামাররা। সময় মত সকলের প্রয়োজনীয়সামগ্রী তৈরি করে দিতে রাত দিন কঠোর পরিশ্রম করছেন তারা।

জেলার বিভিন্ন এলাকার কামারদের সাথে কথা বলে জানা গেছে, ঈদ এলেই কামারদের প্রয়োজন পড়ে সবার। কিন্তু বিশেষ করে বেশি প্রয়োজন পড়ে যারা কোরবানি দেন। তারা দা, বটি, চাকু, চাপাতি তৈরি ও পুরুনো জং ধরা অস্ত্রে শান দিতে কামারদের শরনাপন্ন হচ্ছেন। তাই তারাও এখন প্রচুর ব্যস্ত।

জেলার হাওর পাড়ের কামার বিধান রঞ্জন জানান, ঈদ এলেই আমাদের সবার কাছে চাহিদা বেড়ে যায়। আমাদের তৈরি লোহার জিনিসপত্রের পরির্বতে স্টিলের যন্ত্রপাতির দিকে সবারই আগ্রহ। লোহা আগুনে পুরানো কয়লা বাড়ি বাড়ি গিয়ে আনা হত প্রতি বস্তা ৩৫-৪০টাকায়, কিন্তু বর্তমানে এর দাম বেড়ে দাঁড়িয়েছে ১৫০-১৯০ টাকায়। আবার পাওয়াও যায় খুব কম। এ শিল্পের প্রধান উপকরণ লোহা, ইস্পাত, কয়লার, বাতাস দেবার বাতির দাম বেড়ে দাঁড়িয়েছে দ্বিগুন। শ্রমিকদের মজুরি বেড়েছে ৩০০-৩৫০ টাকা। এ সকল কারণে আমাদের অর্থ সংকটের সাথে যুদ্ধ করতে হচ্ছে।

তাহিরপুর উপজেলার বাদাঘাট বাজারের কামার সত্তরঞ্জনসহ অনেকেই জানান, কোরবানির ঈদ এলেই আমাদের কদর বেড়ে যায়। সবাই আমাদের কাছে আসে গোশত কাটার জন্য দা, চাকু ইত্যাদি যন্ত্র বানানোর, আর পুরোনো গুলোকে শান দিতে। তাই আমরাও এই সময়টায় খুব ব্যস্ত থাকি। আমরা যারা পৈত্রিক পেশাকে এখনো আঁকড়ে ধরে আছি, তারা সবাই খুব কষ্টে আছি।

তাহিরপুর উপজেলার বাদাঘাট বাজার বনিক সমিতির সভাপতি সেলিম হায়দার ও সাধারণ সম্পাদক মাসুক মিয়াসহ জেলার সচেতন মহল জানান, কোরবানির ঈদ এলেই কামাররা ব্যস্ত সময় পার করে না হলে সারাবছর অলস সময় পার করতে হয়। কামার শিল্পীরা তাদের নিখুঁত হাতের কারুকার্যের মাধ্যমে বর্তমান আধুনিক যান্ত্রিক ব্যবস্থার মাঝে এখনো টিকে রয়েছে অতি কষ্টে। তাদের প্রয়োজনীয় সহযোগিতা ও ক্ষুদ্র লোহজাত এই আদি শিল্পকে টিকিয়ে রাখতে এবং তাদের পরিবার-পরিজন নিয়ে বেঁচে থাকতে সহজ শর্তে ঋণ দিলে তারা সহজে বাঁচার সুযোগ পাবে।

(ঢাকাটাইমস/২৮আগস্ট/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :