লাব্বাইকে মুখরিত হওয়ার অপেক্ষায় মিনা

ঢাকাটাইমস ডেস্ক
| আপডেট : ২৯ আগস্ট ২০১৭, ০৯:০২ | প্রকাশিত : ২৯ আগস্ট ২০১৭, ০৮:৫৯
ফাইল ছবি

মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় সম্মেলন পবিত্র হজব্রত পালিত হবে আগামী বৃহস্পতিবার। ইতোমধ্যে এবারের হজের যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করেছে সৌদি কর্তৃপক্ষ। আগামীকাল বুধবার থেকে শুরু হচ্ছে হজের মূল আনুষ্ঠানিকতা। তবে আজ মঙ্গলবার রাতেই হাজিরা মিনায় তাঁবুতে গিয়ে অবস্থান নেবেন।

আজ সন্ধ্যার পর থেকেই বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আসা ২৫ লাখের বেশি ধর্মপ্রাণ মুসলমান মিনার উদ্দেশ্যে রওনা দেবেন। লাখ লাখ মুসল্লির ‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক’ ধ্বনিতে প্রকম্পিত হবে পবিত্র মিনা।

হজের অংশ হিসেবে বৃহস্পতিবার সকাল পর্যন্ত তারা অবস্থান করবেন মিনায়। সেখানে হাজিরা মহান আল্লাহর নৈকট্য লাভের আশায় জিকির-আজকার ও ইবাদত-বন্দেগির মধ্য দিয়ে সময় কাটাবেন। পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করবেন জামাতের সঙ্গে।

বৃহস্পতিবার খুব ভোরে আরাফাতের উদ্দেশ্যে যাত্রা করবেন হাজিরা। সেখানে হজের খুতবা শুনবেন এবং এক আজানে জোহর ও আসরের (জুহরাইন) নামাজ আদায় করবেন। সন্ধ্যায় মুজদালিফার উদ্দেশ্যে আরাফাতের ময়দান ত্যাগ করবেন। মুজদালিফায় পৌঁছে আবারো এক আজানে আদায় করবেন মাগরিব ও এশার নামাজ।

রাতে মুজদালিফায় খোলা আকাশের নিচে রাতযাপন করবেন। সেখান থেকে তারা মিনার জামারায় (প্রতীকী) শয়তানকে নিক্ষেপের জন্য পাথর সংগ্রহ করবেন। শুক্রবার সকালে ফজরের নামাজ শেষে আবার ফিরে আসবেন মিনায়।

শুক্রবার জামারাতে পাথর নিক্ষেপ ও পশু কোরবানির পর পুরুষরা মাথা মুণ্ডনের মধ্য দিয়ে ইহরাম ত্যাগের মাধ্যমে হজের মূল কার্যক্রম শেষ করবেন। তবে এর পরও দুই দিন মিনায় অবস্থান করবেন তারা। এরপর পবিত্র কাবা শরিফে বিদায়ী তাওয়াফ করে হজের পূর্ণ আনুষ্ঠানিকতা শেষ করবেন।

এদিকে, হজে আসা মুসল্লিদের নিরাপত্তায় সৌদি আরবে নিয়মিত বাহিনীর পাশাপাশি এক লাখের বেশি সেনা মোতায়েন করা হয়েছে। দুই বছর আগে মিনায় পদদলিত হওয়ার যে অনাহুত ঘটনা ঘটেছিল এর যেন পুনরাবৃত্তি না ঘটে এ ব্যাপারে সতর্ক রয়েছে সৌদি কর্তৃপক্ষ।

এদিকে বাংলাদেশি হজযাত্রীদের ফ্লাইট সোমবার শেষ হয়েছে। নানা শঙ্কা থাকলেও শেষ পর্যন্ত প্রায় সব হজযাত্রীই সৌদি আরবে পৌঁছতে পেরেছেন। তবে ভিসা অথবা বিমানের টিকিট না পাওয়ায় মোট ৩৯৭ নিবন্ধিত হজযাত্রী হজ পালনে সৌদি আরবে যেতে পারেননি। এবার বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজারের কিছু বেশি হজযাত্রী পবিত্র হজ পালনে গেছেন।

(ঢাকাটাইমস/২৯আগস্ট/জেবি)

সংবাদটি শেয়ার করুন

ইসলাম বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :