সূচক বাড়লেও কমেছে লেনদেন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৯ আগস্ট ২০১৭, ১৬:২৪

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মঙ্গলবার মূল্য সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্য দিয়ে সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের উভয় শেয়ারবাজারে শেষ হয়েছে লেনদেন। আজ দুই বাজারেই লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ কোম্পানির শেয়ার দর কমেছে। আর টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে।

ডিএসইর ওয়েবসাইট সূত্রে জানা যায়, মঙ্গলবার ডিএসইতে ৯২৪ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে; যা আগের দিনের তুলনায় ১০৭ কোটি ৮৫ লাখ টাকা কম। গতকাল ডিএসইতে এক হাজার ৩২ কোটি ৮১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

দিনশেষে আজ ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৯৪৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩১৫ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করে ২১২৪ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৩০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৪২টির, কমেছে ১৪৬টির আর অপরিবর্তিত রয়েছে ৪২টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় লেনদেন হয়েছে ৯২৪ কোটি ৯৫ লাখ ১৯ হাজার টাকা।

এর আগে গতকাল সোমবার ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩১ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৫৯৪৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৩১২ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করে ২১২১ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ১ হাজার ৩২ কোটি ৮১ লাখ ১২ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ১০৭ কোটি ৮৫ লাখ ৯৩ হাজার টাকা।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের মিশ্রাবস্থায় লেনদেন শেষ হয়েছে। আজ সিএসইতে ৪৯ কোটি ৯২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। সিএসই সার্বিক সূচক সিএএসপিআই দশমিক ০৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৪৪৩ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৫১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১১২টির, কমেছে ১০৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টির।

আজ লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো- আইএফআইসি ব্যাংক লিমিটেড, বিবিএস ক্যাবলস্ লিমিটেড, আরএকে সিরামিক্স (বাংলাদেশ) লিমিটেড, বাংলাদেশ বিল্ডিং সিস্টেমস লিমিটেড, আল-আরাফাহ ইসলামী ব্যাংক লিমিটেড, ফুওয়াং সিরামিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড, ফরচুন সুজ লিমিটেড, এবি ব্যাংক লিমিটেড, মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড এবং এমজেএল বাংলাদেশ লিমিটেড।

(ঢাকাটাইমস/২৯আগস্ট/ইউএ/জেডএ)

সংবাদটি শেয়ার করুন

পুঁজিবাজার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা