২৪ ঘণ্টার মধ্যে কোরবানির বর্জ্য অপসারণ: খোকন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৯ আগস্ট ২০১৭, ১৬:৪২ | প্রকাশিত : ২৯ আগস্ট ২০১৭, ১৬:২৮

২৪ ঘণ্টার মধ্যে ঢাকার দুই সিটি করপোরেশন (উত্তর-দক্ষিণ) এলাকার কোরবানির বর্জ্য অপসারণ করার ঘোষণা দিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন। তিনি বলেছেন, ‘ঈদুল আজহার দিন দুপুর দুইটা থেকে কোরবানির বর্জ্য অপসারণের কাজ শুরু হবে। এর পরবর্তী ২৪ ঘণ্টার মধ্যে নগরবাসীকে পরিষ্কার পরিচ্ছন্ন নগর উপহার দেয়া হবে।’

মঙ্গলবার রাজধানীর নগরভবনে ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশন আয়োজিত যৌথ সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেন মেয়র খোকন। কোরবানির পশুর বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

ঢাকা দক্ষিণের মেয়র বলেন, গতবারের সফলতার ধারাবাহিকতায় এবার ২৪ ঘণ্টার মধ্যে একটি পরিচ্ছন্ন নগরউপহার দিয়ে আগামী ৩ সেপ্টেম্বর দুপুর দুইটায় ঢাকার দুই সিটি করপোরেশন যৌথভাবে কোরবানির বর্জ্য অপসারণ বিষয়ে সংবাদ সম্মেলন করা হবে।

এরপরও যদি কোথাও কোরবানির বর্জ্য পড়ে থাকতে দেখা যায়, তবে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকার জন্য ০৯৬১১০০০৯৯৯ হট লাইনে জানানোর অনুরোধ জানানো হয়েছে। আর ঢাকা উত্তর সিটি করপোরেশনের জন্য ৯৮৩০৯৩৬ হট লাইনে তথ্য দেয়ার অনুরোধ জানানো হয় সংবাদ সম্মেলনে।

এছাড়া ঢাকা উত্তর সিটির নগর অ্যাপসে ছবি তুলে পাঠানোর অনুরোধ জানানো হয়েছে। এমনকী ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে তথ্য দেওয়ার অনুরোধ করা হয় সংবাদ সম্মেলনে।

সিটি করপোরেশন সূত্রে জানা যায়, এ বছর রাজধানীর দুই সিটি করপোরেশনে প্রায় ৪ লাখ ৭৫ হাজার পশু কোরবানি হওয়ার সম্ভাবনা রয়েছে। এর ফলে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় প্রায় ১৮ হাজার টন এবং উত্তর সিটি করপোরেশন এলাকায় প্রায় ১০ হাজার টন বর্জ্য উৎপন্ন হবে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ঢাকা দক্ষিণ সিটিতে ৬২৫টি এবং উত্তর সিটিতে ৫৪৯টি পশু কোরবানির স্থান নির্ধারণ করা হয়েছে। পশু জবাইয়ের জন্য ঢাকা দক্ষিণে ৬২৫ জন এবং উত্তরে ৫৯২ জন্য ইমাম ও কসাই উপস্থিত থাকবেন।

এদিকে ঢাকা দক্ষিণ এলাকায় ১৫টি এবং উত্তরে আটটি পশুর হাটের বর্জ্য অপসারণের জন্য ১৭ হাজার পরিচ্ছন্নকর্মী কাজ করবে বলে সংবাদ সম্মেলনে জানান মেয়ের খোকন।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বেলাল, প্রধান বর্জ্য ব্যবস্থাপক শফিকুল আলম, ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মেজবাহুল ইসলামসহ অনেকে।

ঢাকাটাইমস/২৯আগস্ট/জিএম/এমআর

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

পাঁচ বছরেও শেষ হয়নি বনানীর এফআর টাওয়ারে অগ্নিকাণ্ডের বিচার

এক হাতে ইফতারের পানির বোতল, আরেক হাতে যান চলাচলের ইশারা ডিসির

এলিফ্যান্ট রোডে বাসা থেকে শিক্ষার্থীর ঝুলন্ত মরদেহ উদ্ধার

ঢাকাস্থ কোম্পানীগঞ্জ উপজেলা কল্যাণ সমিতির ইফতার মাহফিল অনুষ্ঠিত

অসুস্থতার যন্ত্রণা সইতে না পেরে ছুরিকাঘাতে রিকশাচালকের আত্মহত্যা

রাজধানীর ধোলাইপাড়ে পুলিশ কনস্টেবলের স্ত্রীর ‘আত্মহত্যা’

বুধবার থেকে এক ঘণ্টা বাড়ছে মেট্রোরেল চলাচলের সময়

ঈদকে সামনে রেখে ডিবি-সাংবাদিক পরিচয়ে অপহরণের ফাঁদ

ভবিষ্যৎ নগর উন্নয়নে জাইকা ও ইঞ্জিনিয়ার ইনস্টিটিউটের সঙ্গে রাজউকের সভা

২৭ মার্চ থেকে রাত ৯টার পরও চলবে মেট্রোরেল

এই বিভাগের সব খবর

শিরোনাম :