বঙ্গবন্ধু সেতুর গাইড বাঁধে ফের ধস

নিজস্ব প্রতিবেদক, টাঙ্গাইল
 | প্রকাশিত : ৩০ আগস্ট ২০১৭, ১২:২৩
ফাইল ছবি

বঙ্গবন্ধু সেতুরক্ষা বাঁধের পূর্ব পাড়ে গড়িলা বাড়ি অংশের মূল গাইড বাঁধের ২০০ মিটারসহ প্রায় ৫০০ মিটার এলাকা নদীগর্ভে বিলীন হয়ে গেছে। বুধবার সকাল থেকে এই ভাঙন ও ধস শুরু হয়। ভাঙন এখনও অব্যাহত রয়েছে। এর ফলে সেখানে থাকা কমপক্ষে ১৫টি বসতভিটা নদীগর্ভে চলে গেছে। এতে হুমকিতে পড়েছে বঙ্গবন্ধু সেতু।

সেতু কর্তৃপক্ষ আগের ধসে যাওয়া দুটি স্থানে সামান্য কিছু বালুর বস্তা ফেললেও এ বাধঁটি রক্ষার জন্য এখন পর্যন্ত জোরালো কোন কার্যক্রম শুরু করেনি বলে অভিযোগ স্থানীয়দের।

স্থানীয়রা অভিযোগ করে বলেন, একটি অসাধু মহল বাঁধের কোল ঘেঁষে বালু উত্তোলনের ফলে নিচের অংশের মাটি সরে যাওয়ায় এ ধসের সৃষ্টি হয়েছে। সেতু কর্তৃপক্ষের সঠিক তদারকি ও গাফলতির কারণে বাঁধটির এ অবস্থা বলে জানান স্থানীয়রা।

বাঁধটি ভেঙে যাওয়ায় চরম হুমকিতে পড়বে বঙ্গবন্ধু সেতু। এছাড়াও বাঁধের পাশের সাতটি গ্রাম, গড়িলা বাড়ি, বেলটিয়া, আলীপুর, বুরুপ বাড়ি, পৌলির চর, দৌগাতি ও বেঁড়িপটল একেবারে বিলীন হয়ে যাবে।

সেতুর তত্ত্বাবধানে থাকা প্রকৌশলী মো. ওয়াশিম আলী জানিয়েছেন, ১০০ মিটার পাথর ও ১৮ মিটার ব্লক দ্বারা ২০০৩ সালে বঙ্গবন্ধু সেতুরক্ষার জন্য বাঁধটি নির্মাণ করা হয়েছিল। আকস্মিকভাবে সেতুর গাইড বাঁধে ধস শুরু হয়েছে। তবে বাঁধ রক্ষার্থে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে।

ঢাকাটাইমস/৩০আগস্ট/আরকে/এমআর

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :