ঈদের পাঁচ দিন হিলি বন্দর বন্ধ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩০ আগস্ট ২০১৭, ১৮:৩৯

ঈদুল আজহা উপলক্ষে দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে সব ধরনের পণ্য আমদানি-রপ্তানি পাঁচ দিন বন্ধ থাকবে। ১ সেপ্টেম্বর থেকে ৫ সেপ্টেম্বর পর্যন্ত এ বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছেন বন্দরের ব্যবসায়ীরা। ফলে এই বন্দরের মাধ্যমে বাংলাদেশ ও ভারতের মধ্যে কোনো ধরনের পণ্য আমদানি-রপ্তানি করা হবে না। তবে হিলি চেকপোস্ট দিয়ে দুই দেশের মধ্যে পাসপোর্টে যাত্রী পারাপার থাকবে স্বাভাবিক।

বন্দরের বাংলাহিলি কাস্টমস সিঅ্যান্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক আব্দুর রহমান লিটন জানান, ২ সেপ্টেম্বর পবিত্র ঈদুল আজহা উদযাপিত হবে। তাই ১ সেপ্টেম্বর থেকে ৫ সেপ্টেম্বর পর্যন্ত হিলি স্থলবন্দর দিয়ে এই দুই দেশের মধ্যে পণ্য আমদানি-রপ্তানি বন্ধ রাখার সিদ্ধান্ত সংগঠনের সভায় নেয়া হয়। আগামী ৬ সেপ্টেম্বর থেকে আবার শুরু হবে আমদানি-রপ্তানি কার্যক্রম।

তিনি আরও জানান, ঈদের কারণে প্রথমে ৭ সেপ্টেম্বর পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত হয়। কিন্তু দেশের বিভিন্নস্থানে বন্যা হওয়ায় বন্দর দিয়ে চালসহ ভোগ্যপণ্য বেশি করে আমদানি করার স্বার্থে দুইদিন কমিয়ে আনা হয়েছে। যাতে করে ব্যবসায়ীরা পণ্যের মজুদ বাড়াতে সরকারকে সহযোগিতা করতে পারেন।

এদিকে বন্দরের পানামা পোর্টের অভ্যন্তরে গিয়ে দেখা গেছে, বুধবার বিকালের মধ্যেই ব্যবসায়ীরা আমদানি করা বিভিন্ন পন্যবাহী ট্রাক থেকে পণ্য খালাস করে নিয়েছেন। আর যে কয়েকটি পণ্যবাহী ট্রাক থাকবে তা বৃহস্পতিবার খালাস কার্যক্রম শেষ করা হবে বলে জানান কাস্টমস সুপারিনটেনডেন্ট মো. ফখর উদ্দীন।

হিলি ইমিগ্রেশন চেকপোস্টের অফিসার ইনচার্জ (ওসি) মো. আফতাব হোসেন জানান, বন্দরে পণ্য আমদানি-রপ্তানি বন্ধের সাথে পাসপোর্ট যাত্রী পারাপারে কোনো সম্পর্ক নেই। প্রতিদিন সকাল ৯টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত এই ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে দুই দেশের মধ্যে যাত্রী চলাচল করে।

(ঢাকাটাইমস/৩০আগস্ট/এসএএস/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :