কে হচ্ছেন নৌ সচিব?

মহিউদ্দিন মাহী, ঢাকাটাইমস
| আপডেট : ৩০ আগস্ট ২০১৭, ১৮:৫৫ | প্রকাশিত : ৩০ আগস্ট ২০১৭, ১৮:৫২

নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব অশোক মাধব রায়ের চুক্তির মেয়াদ শেষ হয়েছে গত ১৮ আগস্ট। এরপর থেকেই শূন্য রয়েছে সচিবের পদ। বর্তমানে শূন্য থাকা এই পদে নিয়োগের ফাইলটি প্রধানমন্ত্রীর অনুমোদনের অপেক্ষায় আছে বলে জানা গেছে।

প্রশাসনের সর্বোচ্চ পদে নিয়োগ পেতে জোর লবিং করছেন বেশ কয়েকজন কর্মকর্তা। তাদের সবাই বিসিএস ১৯৮৫ ব্যাচের। বুধবার সচিবালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

এই গুরুত্বপূর্ণ পদের দায়িত্ব কে পাচ্ছেন তা নিয়ে প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের মধ্যে বেশ আলোচনা চলছে। যাদের নাম বেশি আলোচিত হচ্ছে তাদের মধ্যে রয়েছেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোশারফ হোসেন, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক আবু হেনা মোস্তফা কামালসহ আরও বেশ কয়েকজন। এছাড়া খুলনা বিভাগীয় কমিশনার মো. আবদুস সামাদের নামও শোনা যাচ্ছে এই পদে। তাদের পদোন্নতি দিয়ে ভারপ্রাপ্ত সচিব করা হতে পারে।

তবে নাম প্রকাশে অনিচ্ছুক জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক পদস্থ কর্মকর্তা ঢাকাটাইমসকে বলেন, ‘পানিসম্পদ মন্ত্রণালয়ের সচিবকে নৌসচিব করার কথা শোনা যাচ্ছে। সেক্ষেত্রে পানিসম্পদ মন্ত্রণালয়ে নতুন সচিব নিয়োগ দেয়া হবে।’

সূত্র জানায়, যাদের নামই শোনা যাক প্রধানমন্ত্রী শেষমেষ যার নাম অনুমোদন করবেন তিনিই এই পদে আসবেন। তবে ঈদের আগে আর কাউকে এই পদে দেয়া হচ্ছে না। ঈদের পরে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হতে পারে।

জানতে চাইলে জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (এপিডি) ইউসুফ হারুন এই মুহূর্তে কিছু বলতে অপারগতা প্রকাশ করেন।

নৌসচিব অশোক মাধব রায় ২০১৬ সালের ১৭ আগস্ট অবসরে যান। এরপর ১৮ আগস্ট থেকে তাকে এক বছরের চুক্তিতে নিয়োগ দেয়া হয়। সেই চুক্তির মেয়াদ শেষ হয় গত ১৮ আগস্ট।

বিসিএস প্রশাসন ক্যাডারের ১৯৮৪ ব্যাচের কর্মকর্তা অশোক মাধব রায় ২০১৫ সালের ৩ ডিসেম্বর নৌ-পরিবহন মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব হিসেবে যোগদান করেন। ওই বছরের জুনে তিনি সচিব পদে পদোন্নতি পান। এর আগে তিনি স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব (উন্নয়ন) পদে কর্মরত ছিলেন।

১৯৫৭ সালে হবিগঞ্জে জন্মগ্রহণ করেন অশোক মাধব। শায়েস্তাগঞ্জ হাই স্কুল থেকে ১৯৭৩ সালে মাধ্যমিক এবং হবিগঞ্জ বৃন্দাবন সরকারি কলেজ থেকে ১৯৭৫ সালে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় পাস করেন। পরে তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে বিএসসি (অনার্স) ও পরে এমএসসি ডিগ্রি অর্জন করেন।

অশোক মাধব রায় চাকরিজীবন শুরু করেন টাঙ্গাইল জেলায় সহকারী কমিশনার হিসেবে। ১৯৯৫ থেকে ২০০১ সাল পর্যন্ত দীর্ঘ ছয় বছর কিশোরগঞ্জ সদর উপজেলা নির্বাহী অফিসার পদে দায়িত্ব পালন করেন।

২০০৫ সালে তিনি উপসচিব, ২০০৯ সালে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রীর একান্ত সচিব এবং ওই বছরই অর্থাৎ ২০০৯ সালে যুগ্মসচিব এবং ২০১২ সালে সরকারের অতিরিক্ত সচিব পদে পদোন্নতি পান। অশোক মাধব রায় এক পুত্র সন্তানের জনক।

(ঢাকাটাইমস/৩০আগস্ট/এমএম/জেবি)

সংবাদটি শেয়ার করুন

প্রশাসন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

প্রশাসন এর সর্বশেষ

নির্দিষ্ট সময়ে উদীচীর অনুষ্ঠান শেষ না করা ও আইনশৃঙ্খলা বাহিনীকে প্রশ্নবিদ্ধ করা অনভিপ্রেত: ডিএমপি

পিআইবির পরিচালক হলেন কে এম শাখাওয়াত মুন

ডিএমপির দুই কর্মকর্তাকে বদলি

জীবন বীমায় নতুন এমডি, পরিচয় নিবন্ধনে নতুন ডিজি ও মহিলা সংস্থায় ইডি নিয়োগ

ঈদে মোটরসাইকেল নিয়ে ছুটিতে যেতে পারবেন না পুলিশ সদস্যরা

পেট্রোলিয়াম করপোরেশনের নতুন চেয়ারম্যান আমিন উল আহসান

তিন যুগ্মসচিব নতুন দায়িত্বে

পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশনের ১৫৫ সদস্যের পূর্ণাঙ্গ কমিটি গঠিত 

অগ্নিনিরাপত্তা জোরদারে ফায়ার পরিদর্শক পদে আরও ১০৩ কর্মকর্তার পদোন্নতি

রমজানে যানজট নিয়ন্ত্রণে ট্রাফিকের বিশেষ নির্দেশনা

এই বিভাগের সব খবর

শিরোনাম :