বৃষ্টিতে বেকায়দায় গরু বিক্রেতারা

মোসাদ্দেক বশির, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩১ আগস্ট ২০১৭, ১৩:৩৬

একটু লাভের আশায় দেশের বিভিন্ন প্রান্ত থেকে রাজধানী ঢাকায় গরু নিয়ে এসেছেন অনেকে বেপারি। গত কয়েকদিন ধরেই ট্রাক ভরে গরু আসছে ঢাকায়। তবে হঠাৎ বৃষ্টি শুরু হওয়ায় গরু নিয়ে বেকায়দায় পড়েছেন তারা। বৃষ্টির কারণে দাম পড়ে যাওয়ার আশঙ্কাও করেছেন বিক্রেতারা।

রাজধানীর শনিরআখড়া গরুর হাটে গিয়ে দেখা যায়, বৃষ্টিতে গরুগুলো ভিজছে। বৃষ্টি থেকে বাঁচতে আশেপাশে দোকান ঘরে আশ্রয় নিয়েছেন বিক্রেতারা। রাস্তায় পানি জমে গেছে। কাঁদা-পানিতেই গরুগুলো দাঁড়িয়ে রয়েছে। দনিয়া কলেজ মাঠে গরুর হাট হলেও শনিরআখড়া, দনিয়া ও কাজলার অলিগলিতে এ হাট সম্প্রসারিত হয়েছে। যাত্রাবাড়ী-নারায়ণগঞ্জ রাস্তার দুই পাশে গরুর হাটটি বসলেও তা ওই এলাকার অলিগলি পর্যন্ত সম্প্রসারণ হয়েছে। পুরো এলাকাজুড়ে এখন গরুর হাট।

শনিরআখড়া গরুর হাটে জামালপুর থেকে ১৬টি গরু নিয়ে এসেছেন আক্কাস আলী। গত মঙ্গলবার তিনি এই হাটে গরু নিয়ে এসেছেন। বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টা পর্যন্ত তিনি একটি গরুও বিক্রি করতে পারেননি।

ঢাকাটাইমসকে তিনি বলেন, ‘গত ছয় বছর ধরে এ হাটে গরু নিয়ে আসি। প্রতি বছরই ঈদের কয়েকদিন আগে থেকে গরু বিক্রি শুরু হয়। কিন্তু এ বছর তা দেখছি না। এতগুলো গরু নিয়ে এখন পড়েছি বেকায়দায়। লাভতো দূরে থাক এখন লোকসানের আশঙ্কা করছি।’

গরুর হাটে ইজারদারের পক্ষে কাজ করছেন আবুল কালাম। তিনি ঢাকাটাইমসকে বলেন, ‘এ বছর ছুটি না থাকায় সবাই কাজ-কর্মে ব্যস্ত। এখনো বেচাবিক্রি জমে উঠেনি। গতকাল অল্প কিছু গরু বিক্রি হয়েছে। তবে আজ পুরোদমে বিক্রি হবে।’

বৃষ্টিতে বেপারিদের জন্য কী ব্যবস্থা করা হয়েছে জানতে চাইলে তিনি বলেন, পলিথিন দিয়ে কিছু জায়গায় ব্যবস্থা করা হয়েছে। তবে সব জায়গায় সম্ভব হয়নি। পাশে পানির ড্রেন ঠিক হওয়ায় কিছু সময়ের জন্য পানি জমলেও তা দ্রুত চলে যাবে।

জানা গেছে, এবার রাজধানীর ২৩ স্থানে বসছে কোরবানির পশুর হাট। এর মধ্যে রয়েছে ২২টি অস্থায়ী ও একটি স্থায়ী হাট। ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকায় ৯টি এবং দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় ১৩টি হাট বসেছে। একমাত্র স্থায়ী হাট গাবতলীতে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের হাটগুলোর মধ্যে রয়েছে- মেরাদিয়া বাজার, উত্তর শাহজাহানপুর-খিলগাঁও রেলগেট বাজারসংলগ্ন মৈত্রী সংঘের মাঠ, ব্রাদার্স ইউনিয়নসংলগ্ন বালুর মাঠ, কমলাপুর স্টেডিয়ামের আশপাশের খালি জায়গা, জিগাতলা হাজারীবাগ মাঠ, রহমতগঞ্জ খেলার মাঠ, কামরাঙ্গীরচর ইসলাম চেয়ারম্যানের বাড়ির মোড় থেকে দক্ষিণ দিকে বুড়িগঙ্গা নদীর বাঁধসংলগ্ন জায়গা, আরমানিটোলা খেলার মাঠ ও আশপাশের খালি জায়গা, ধূপখোলা ইস্ট এন্ড ক্লাব মাঠ, পোস্তগোলা শ্মশানঘাটসংলগ্ন খালি জায়গা, দনিয়া কলেজ মাঠসংলগ্ন খালি জায়গা, শ্যামপুর বালুর মাঠ এবং সাদেক হোসেন খোকা মাঠসংলগ্ন ধোলাইখাল ট্রাক টার্মিনাল ও সংলগ্ন খালি জায়গা।

ঢাকা উত্তর সিটি করপোশেন এবার নয়টি অস্থায়ী পশুর হাটগুলোর মধ্যে রয়েছে- কুড়িল ৩০০ ফুট সড়কসংলগ্ন, বসিলা এলাকা, মিরপুর ডিওএইচএস, উত্তরার ১৫ নম্বর সেক্টর, খিলক্ষেত বনরূপা এলাকা, আশিয়ান সিটি, ভাটারার সাঈদনগর, আফতাবনগর ও মিরপুরের ৬ নম্বর সেকশন।

(ঢাকাটাইমস/৩১আগস্ট/এমএবি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

পাঁচ বছরেও শেষ হয়নি বনানীর এফআর টাওয়ারে অগ্নিকাণ্ডের বিচার

এক হাতে ইফতারের পানির বোতল, আরেক হাতে যান চলাচলের ইশারা ডিসির

এলিফ্যান্ট রোডে বাসা থেকে শিক্ষার্থীর ঝুলন্ত মরদেহ উদ্ধার

ঢাকাস্থ কোম্পানীগঞ্জ উপজেলা কল্যাণ সমিতির ইফতার মাহফিল অনুষ্ঠিত

অসুস্থতার যন্ত্রণা সইতে না পেরে ছুরিকাঘাতে রিকশাচালকের আত্মহত্যা

রাজধানীর ধোলাইপাড়ে পুলিশ কনস্টেবলের স্ত্রীর ‘আত্মহত্যা’

বুধবার থেকে এক ঘণ্টা বাড়ছে মেট্রোরেল চলাচলের সময়

ঈদকে সামনে রেখে ডিবি-সাংবাদিক পরিচয়ে অপহরণের ফাঁদ

ভবিষ্যৎ নগর উন্নয়নে জাইকা ও ইঞ্জিনিয়ার ইনস্টিটিউটের সঙ্গে রাজউকের সভা

২৭ মার্চ থেকে রাত ৯টার পরও চলবে মেট্রোরেল

এই বিভাগের সব খবর

শিরোনাম :