জগন্নাথে ভর্তির আবেদন শেষ হচ্ছে রাতে

জবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩১ আগস্ট ২০১৭, ১৪:২৯
ফাইল ছবি

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষের চার বছরমেয়াদী স্নাতক (সম্মান) ও বিবিএ প্রথম বর্ষ প্রথম সেমিস্টারে ভর্তি পরীক্ষার জন্য আবেদনের শেষ সময় আজ বৃহস্পতিবার রাত ১২টা পর্যন্ত।

গত ৮ আগস্ট দুপুর ১২টা থেকে ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ভর্তি কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন হয়।

ভর্তির জন্য আবেদন অনলাইনে (http://admission.jnu.ac.bd অথবা http://admissionjnu.info) করা যাবে। এবার পাঁচটি ইউনিটের দুই হাজার ৭৬৫টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষার্থীরা আবেদন ফি এ, বি, সি ও ডি ইউনিটের প্রতিটির জন্য সার্ভিস চার্জসহ ৫০৫ টাকা এবং ই ইউনিটের জন্য ব্যবহারিক পরীক্ষার ফি ও সার্ভিস চার্জসহ ৬০৬/-টাকা বিকাশ, শিওরক্যাশ ও রকেট মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে পরিশোধ করতে পারবেন।

০৩-১৩ সেপ্টেম্বর সি ইউনিটের, ০৩-১৪ সেপ্টেম্বর ই ইউনিটের, ১৪-২০ সেপ্টেম্বর বি ইউনিটের, ১৪ সেপ্টেম্বর হতে ১১ অক্টোবর এ ইউনিটের এবং ১৪ সেপ্টেম্বর হতে ১৮ অক্টোবর পর্যন্ত ডি ইউনিটের শিক্ষার্থীদের প্রবেশপত্র সংগ্রহ করতে হবে। পরীক্ষার সময় পরীক্ষার্থীকে প্রবেশপত্রের দুই কপি (বিশ্ববিদ্যালয়ের কপি এবং শিক্ষার্থীর কপি) প্রিন্ট সঙ্গে আনতে হবে। প্রবেশপত্র ছাড়া ভর্তি পরীক্ষার হলে প্রবেশ করা যাবে না। তাছাড়া চূড়ান্তভাবে নির্বাচিত হলে প্রবেশপত্র ছাড়া ভর্তি হওয়া যাবে না বিধায় প্রিন্টকৃত প্রবেশপত্র সযত্নে সংরক্ষণ করতে হবে।

আগামী ১৫ সেপ্টেম্বর শুক্রবার ‘সি’ ইউনিট (ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত), ১৬ সেপ্টেম্বর শনিবার ‘ই’ ইউনিট (নাট্যকলা বিভাগ, সংগীত বিভাগ ও চারুকলা বিভাগ), ২২ সেপ্টেম্বর শুক্রবার ‘বি’ ইউনিট (কলা ও আইন অনুষদভুক্ত), ১৩ অক্টোবর শুক্রবার ‘এ’ ইউনিট (বিজ্ঞান অনুষদ এবং লাইফ অ্যান্ড আর্থ সায়েন্স অনুষদভুক্ত) এবং ২০ অক্টোবর শুক্রবার ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ভর্তি পরীক্ষায় আবেদন করার যোগ্যতা

যেসব ছাত্র-ছাত্রী ২০১৪ বা ২০১৫ সালে এসএসসি/সমমান এবং ২০১৭ সালে এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন তারা আবেদন করতে পারবেন। এ ইউনিটের জন্য ন্যূনতম ৮.৫ জিপিএ, বি ইউনিটের জন্য ৮.০ জিপিএ (তবে কোনো পরীক্ষায় ৩.৫ এর নিচে নয়) সি ইউনিটের জন্য ৮.৫ জিপিএ, ডি ইউনিটের জন্য (এ, বি ও সি ইউনিটের) যোগ্যতা থাকতে হবে এবং এইচএসসি/সমমান পরীক্ষায় বাংলা এবং ইংরেজিতে ন্যূনতম এ- (এ মাইনাস) থাকতে হবে এবং ই ইউনিটের জন্য এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় মোট জিপিএ ৭.০ থাকতে হবে। তবে কোনো পরীক্ষায় প্রাপ্ত জিপিএ ৩.০ এর নিচে হলে কোনো ছাত্র-ছাত্রী আবেদন করতে পারবে না।

অন্যান্য পরীক্ষার্থীদের জন্য

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় (বাউবি), ইংলিশ মিডিয়াম অথবা বিদেশ থেকে এইচএসসি/সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের ০৮/০৮/২০১৭ থেকে ৩১/০৮/২০১৭ তারিখ অফিস চলাকালীন অগ্রণী ব্যাংক লিঃ, জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখায় ভর্তি পরীক্ষার ফি বাবদ এ, বি, সি ও ডি ইউনিটের প্রতিটির জন্য সার্ভিস চার্জসহ ৫০৫/-টাকা এবং ই ইউনিটের জন্য ব্যবহারিক পরীক্ষার ফি ও সার্ভিস চার্জসহ ৬০৬/-টাকা জমা দিয়ে সভাপতি, সংশ্লিষ্ট ইউনিট বরাবরে আবেদন করতে হবে। আবেদনের সাথে দুই কপি পাসপোর্ট সাইজের রঙিন ছবি, এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষার রেজিস্ট্রেশন কার্ড, ট্রান্সক্রিপ্ট/গ্রেডশিট, প্রশংসাপত্র এবং সনদপত্রের প্রত্যেকটির একটি করে অনুলিপি জমা দিয়ে সংশ্লিষ্ট ইউনিট সভাপতির নিকট থেকে ম্যানুয়ালি প্রবেশপত্র সংগ্রহ করতে হবে।

প্রসঙ্গত, সব ইউনিটের ভর্তি পরীক্ষার সময় বিকাল ৩টা থেকে ৪টা পর্যন্ত। ভর্তি সংশ্লিষ্ট বিস্তারিত তথ্য জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (http://admission.jnu.ac.bd অথবা http://admissionjnu.info)-এ পাওয়া যাবে। গত শিক্ষাবর্ষ (২০১৬-১৭) হতে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব প্রযুক্তিতে ভর্তি কার্যক্রম পরিচালিত হচ্ছে।

(ঢাকাটাইমস/৩১আগস্ট/আইএইচ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :