আব্দুর জব্বারের স্মৃতিচারণে সহকর্মী অরুণা সাহা

ব্যুরো প্রধান, বরিশাল
 | প্রকাশিত : ৩১ আগস্ট ২০১৭, ১৮:৫৬

স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কালজয়ী শিল্পী আব্দুর জব্বারের মৃত্যুর খবর শুনে অসুস্থ হয়ে পরেছেন তার সহকর্মী আদরের ছোট বোন অরুণা সাহা। তাদের সাথে কোন রক্তের সম্পর্ক না থাকলে ছিলো আত্মার সম্পর্ক।

১৯৭১ সালে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে তাদের পরিচয়। ওইসময় শিল্পী আব্দুর জব্বার ও শিল্পী আপেল মাহমুদ বোন ডেকেছিলেন আরেক গুণী শিল্পী অরুণা সাহাকে। তাইতো ভাইয়ের (আব্দুর জব্বার) মৃত্যুর সংবাদ শুনে অসুস্থ হয়ে পরেছেন বরিশালের গৌরনদী পৌর এলাকার আশোকাঠী মহল্লার একসময়ের প্রখ্যাত জমিদার মোহনলাল সাহার পুত্রবধূ স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী অরুণা সাহা।

বৃহস্পতিবার সকালে নিজ বাড়ির শয়নকক্ষে অসুস্থ অরুণা সাহা জানান, তিনি ও তার স্বামী স্বর্গীয় মানিক লাল সাহা দুজনেই ছিলেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী। বেতার কেন্দ্রে বসেই তাদের সাথে পরিচয় হয় শিল্পী আব্দুর জব্বার ও শিল্পী আপেল মাহামুদের। তারা দুইজনেই তাকে (অরুণা সাহা) বোন ডেকেছিলেন। টানা নয়মাস তারা নিজের আপন ছোট বোনের মতো তাকে (অরুণা) আগলে রেখেছেন।

এ দুই গুণী শিল্পীর অনুপ্রেরণায় অরুণা সাহার মতো আরও অসংখ্য শিল্পীরা দেশের জন্য কালজয়ী গান গেয়েছেন। যে গানে অনুপ্রাণিত হয়ে মুক্তিযোদ্ধারা যুদ্ধে ঝাঁপিয়ে পরেছিলেন।

অরুণা সাহা বলেন, আমি বড় ভাইয়ের মতো তাকে জব্বার ভাই বলে ডাকতাম। তিনিও নিজের আপন ছোট বোনের মতো আমাকে অরুণা বলে ডাকতেন। স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী হিসেবে দীর্ঘ নয়টি মাস আমরা একসাথে ভারতের দিল্লী, বোম্বে, গোয়া, পুনা, কানপুর, কাচরাপাড়া ও শিল্পী হেমন্ত মুখোপাধ্যায়ের নেতৃত্বে গোবরা ক্যাম্পেও থেকেছি।

অরুণা সাহার পুত্র প্রভাষক রাজা রাম সাহা ও কন্যা আইভি সাহা বলেন, অনেকদিন মায়ের মুখে গুণী শিল্পী আব্দুর জব্বার ও আপেল মাহমুদ মামার অসংখ্য গল্প শুনেছি। তারা মাকে যে নিজের ছোট বোনের মতো আগলে রেখেছিলেন মা তার অনেক স্মৃতিচারণ করেছেন। এরইমধ্যে বুধবার আব্দুর জব্বার মামার মৃত্যুর সংবাদ শুনেই মা অনেকটা অসুস্থ হয়ে পড়েছেন।

(ঢাকাটাইমস/৩১আগস্ট/টিটি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :