নামাজের জন্য প্রস্তুত জাতীয় ঈদগাহ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ৩১ আগস্ট ২০১৭, ২২:০৫ | প্রকাশিত : ৩১ আগস্ট ২০১৭, ২০:২৬

ঈদের নামাজের জন্য প্রস্তুত করা হয়েছে সুপ্রিম কোর্ট সংলগ্ন জাতীয় ঈদগাহ। এ মাঠে অনুষ্ঠিত হবে দেশের প্রধান ঈদ জামাত। লক্ষাধিক মুসল্লির নামাজ আদায়ের জন্য প্রস্তুত করা হয়েছে ঈদগাহটি।

শনিবার সকাল সাড়ে ৮টায় জাতীয় ঈদের জামাত অনুষ্ঠিত হবে। রাষ্ট্রপতি, মন্ত্রিসভার সদস্যরা, সংসদ সদস্য, বিচারপতি ও কূটনীতিকসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিরা জাতীয় ঈদগাহে ঈদের নামাজ আদায় করবেন।

সরেজমিনে দেখা গেছে, নামাজ আদায় করতে প্যান্ডেল তৈরির কাজ সম্পন্ন হয়েছে। বৃষ্টির পানি যাতে ভেতরে প্রবেশ না করে সেজন্য বিশেষ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

প্যান্ডেল তৈরির কাজ করছে ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স পিয়ারু সর্দার অ্যান্ড সন্স ডেকোরেটর।

প্রতিষ্ঠানটি ব্যবস্থাপক মোজাম্মেল হক জানান, প্রায় দুই লাখ ৫৯ হাজার বর্গফুট আয়তন জাতীয় ঈদগায়ের। বাঁশ ও ত্রিপল দিয়ে প্যান্ডেলটি করা হয়েছে। বৃষ্টির পানি নিষ্কাশনের জন্য ড্রেনেজ ব্যবস্থা রয়েছে।

তিনি জানান, ঈদগাহ মাঠে ৭০০ সিলিং ফ্যান, ৪৬০টি লাইট এবং ৫৪টি মেটাল লাইট লাগানো হবে। ৬০ থেকে ৭০টি মাইক লাগানো হবে মাঠের বিভিন্ন প্রান্তে। ঈদগাহ মাঠে ফটক রাখা হয়েছে তিনটি। মূল ফটক ছাড়াও দক্ষিণ পাশে ও মাজারের দিকে একটি ফটক করা হয়েছে। ১৪০ জন মুসল্লি একসঙ্গে ওজু করতে পারে সেই ব্যবস্থা করা হয়েছে। ভ্রাম্যমাণ শৌচাগার থাকবে।

নারীরাও নামাজ আদায় করতে পারবেন জাতীয় ঈদগাহে। এ বিষয়ে তিনি বলেন, মাঠের দক্ষিণ পাশে নারীদের ঈদের নামাজ আদায়ের জন্য ব্যবস্থা করা হয়েছে। পর্দা দিয়ে ভালভাবে প্যান্ডেল করা হয়েছে। পাঁচ থেকে ছয় হাজার নারী এখানে নামাজ আদায় করতে পারবেন। কূটনৈতিক মিশনের সদস্য ও তাদের স্ত্রীদের নামাজের জন্যও আলাদা ব্যবস্থা রাখা হয়েছে।

বর্তমান জঙ্গি হামলা মাথায় রেখে মাঠকে কেন্দ্র করে কড়া নিরাপত্তাবলায় তৈরি করা হবে। এজন্য র‌্যাব এবং পুলিশের জন্য দুটি নিয়ন্ত্রণ কক্ষ তৈরি করা হয়েছে।

মোজাম্মেল হক জানান, নিরাপত্তার জন্য ঈদগাহ মাঠ ও এর আশপাশে ক্লোজ সার্কিট (সিসি) ক্যামেরাসহ আধুনিক সরঞ্জামাদি লাগানো হয়েছে। রাষ্ট্রপতিসহ ভিআইপিদের নিরাপত্তার জন্য ইমাম দাঁড়ানোর জায়গাসহ প্রায় তিন হাজার বর্গফুট জায়গা আলাদা নিরাপত্তা বেষ্টনীর মধ্যে থাকবে। ঈদগাহের চারপাশ জুড়ে সার্বিক নিরাপত্তার দায়িত্বে থাকবে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

(ঢাকাটাইমস/৩১আগস্ট/এমএবি/জেডএ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :