সুস্বাদু শাহি টিকিয়া

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০১ সেপ্টেম্বর ২০১৭, ১১:৪৮

ত্যাগের মহিমায় উজ্জ্বল ঈদুল আজহা। এদিন আল্লাহর সন্তুষ্টির জন্য পশু কোরবানি করা হয়। এসব পশুর মাংস আত্মীয়-স্বজন, পাড়া-প্রতিবেশি ও অভাবী মানুষের মাঝে বিতরণ করা হয়। তাই কোরবানির ঈদে রান্নাঘরে মাংসের পদই বেশি থাকে। কোরবানির তাজা মাংস দিয়ে টিকিয়া তৈরি করেন অনেকেই। জেনে নিন শাহি টিকিয়া তৈরির পদ্ধতি।

উপকরণ

হাড় ছাড়া গরুর মাংস আধা কেজি; ডিম একটি; পেঁয়াজকুচি তিন টেবিল চামচ; আদা বাটা এক চা চামচ; রসুন বাটা এক চা চামচ; ধনিয়া গুঁড়া এক চা চামচ; বুটের ডাল এক কাপ; জিরা গুঁড়া এক চা চামচ; গরম মসলা গুঁড়া এক চা চামচ; কাঁচামরিচ কুচি চার/পাঁচটি; মরিচের গুঁড়া আদা চা চামচ; হলুদের গুঁড়া আধা চা চামচ; ভাজার জন্য তেল; লবণ স্বাদমতো।

প্রণালি

হাড় ছাড়া গরুর মাংস থেকে চর্বি আলাদা করুন। ভালোভাবে ধুয়ে পানি ঝরান। এরপর একটি কড়াইয়ে গরুর মাংস, বুটের ডাল, অর্ধেকটা পেঁয়াজ কুচি, অর্ধেকটা আদা-রসুন বাটা, অর্ধেকটা হলুদ, অর্ধেকটা মরিচ, দারুচিনি গুঁড়া অর্ধেকটা, অর্ধেকটা জিরা গুঁড়া, অর্ধেকটা ধনিয়া গুঁড়া, সামান্য লবণ ও দেড় কাপ পানি দিয়ে সেদ্ধ করুন। সেদ্ধ হয়ে গেলে শিলপাটায় বেটে নিন। এবার একটি বাটিতে এই মিশ্রণ নিয়ে বাকিটা পেঁয়াজ কুচি, বাকি অর্ধেক মসলা (আদা-রসুন বাটা, মরিচের গুঁড়া, হলুদের গুঁড়া, ধনিয়া গুঁড়া, জিরা গুঁড়া, গরম মসলা গুঁড়া),কাঁচামরিচ কুচি, ডিম ও লবণ দিয়ে ভালো করে মেখে গোল গোল টিকিয়া তৈরি করে নিন। এবার প্যানে তেল দিয়ে তাতে টিকিয়াগুলো বাদামি করে ভেজে নিন। ব্যস, খুব সহজেই তৈরি হয়ে গেল শাহী টিকিয়া।

পোলাও কিংবা পরোটার সঙ্গে গরম গরম পরিবেশন করুন।

(ঢাকাটাইমস/১সেপ্টেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :