ঈদের চতুর্থ দিনেও শুনশান ঢাকা

আবদুল আউয়াল খাঁন, ঢাকাটাইমস
| আপডেট : ০৫ সেপ্টেম্বর ২০১৭, ১৫:৪৬ | প্রকাশিত : ০৫ সেপ্টেম্বর ২০১৭, ১৫:০৬

পবিত্র ঈদুল আজহা পালিত হওয়ার পর কেটে গেছে তিন দিন। গতকাল থেকেই খুলেছে সরকারি অফিস-আদালত। বেসরকারি কিছু কিছু প্রতিষ্ঠান এখনো বন্ধ থাকলেও খুলেছে বেশির ভাগ প্রতিষ্ঠান। তবুও প্রাণ ফিরে পায়নি রাজধানী ঢাকা।

ঈদের চতুর্থ দিনে মঙ্গলবারও শুনশান রাজধানী। রাস্তায় গাড়ি থাকলেও তা সংখ্যায় খুবই কম। চিরচেনা যানজটের দেখা নেই কোথাও।

এবার ঈদ হয়ে সপ্তাহের প্রথম দিন। ঈদের তিন দিনের ছুটির দুই দিনই পড়েছে সাপ্তাহিক ছুটিতে। এজন্য মন খারাপ সরকারি কর্মকর্তা-কর্মচারীদের। ঈদে যারা গ্রামের বাড়িতে গেছেন ঐচ্ছিক ছুটি নিয়েছেন। এজন্য চলতি সপ্তাহে রাজধানী পুরোপুরি আগের চেহারায় ফিরবে না বলেই ধারণা করা হচ্ছে। তবে আগামী শনিবারের মধ্যে বেশির ভাগ নগরবাসী ফিরে আসবে এমনটাই ধারণা সংশ্লিষ্টদের।

মঙ্গলবার সরেজমিনে দেখা যায়, রাজধানীর বেশির ভাগ মার্কেট ও দোকানপাট বন্ধ। ঢাকা শহরের যেসব গুরুত্বপূর্ণ সড়কে দিনের পর দিন যানজটের দুর্ভোগ পোহাতে হয় সেই সড়কগুলোতে এখন গড়গড়িযে চলছে গাড়ি।

আবার যারা ঈদের দিন বা তার পরদিন দোকান খুলেছেন তারা চাহিদা অনুযায়ী ক্রেতা পাচ্ছেন না। তারা অলস সময় কাটাচ্ছেন। তাদেরও মন খারাপ।

রামপুরায় নিজের মনোহারি দোকানে বসেছেন মাহমুদ আলম। তিনি জানালেন, বেচাকেনার অবস্থা ভালো না। দোকান খুলেছেন খোলার জন্য। তেজগাঁ এলাকার বাসিন্দা আলী আব্বাস পরিবার-পরিজন নিয়ে বেরিয়েছেন একটু ঘুরতে। তিনি জানালেন, এই ফাঁকা ঢাকায় ঘোরার মজাই আলাদা।

তবে ঢাকা এখনো ফাঁকা থাকলেও আস্তে আস্তে ভরতে শুরু করেছে। রাজধানীর রেল স্টেশন, বাস ও লঞ্চ টার্মিনালে গিয়ে দেখা গেছে, ঢাকার বাইরে থেকে লোকজন ফিরছে রাজধানীতে। প্রতিটি ট্রেন, বাস ও লঞ্চে রয়েছে ভিড়। ঢাকামুখি মানুষের এই স্রোত আরও কয়েক দিন অব্যাহত থাকবে।

এদিকে শহরে মানুষজন কম থাকায় গণপরিবহণগুলোর সংখ্যাও এখন কম। রাজধানীর উত্তরা, গুলশান, বাড্ডা, রামপুরা, মালিবাগ, পল্টন, গুলিস্তান, মতিঝিল, বনানী, মহাখালী, তেজগাঁও, সাতরাস্তা, মগবাজার, শাহবাগ, ফার্মগেট, মিরপুরসহ পুরো রাজধানীর রাস্তার চিত্র প্রায়ই একই। গাড়ির সংখ্যা কম, শুনশান নীরবতা।

সড়কগুলোতে যানজট নেই বললেই চলে। গণপরিবহণের পাশাপাশি ব্যক্তিগত গাড়ির সংখ্যাও কম। রাজধানীর যেসব মোড়ে সব সময় যানজট লেগে থাকে সেখানেও দেখা গেছে যানজট নেই। এজন্য ট্রাফিক পুলিশ ও সার্জেন্টদের খোশগল্পে মেতে থাকতে দেখা গেছে।

নাম প্রকাশের অনিচ্ছুক এক ট্রাফিক পুলিশ ঢাকাটাইমসকে বলেন, ‘দায়িত্বের কারণে ঈদ আপন লোকদের সাথে করতে পারিনি। সারা বছরই গাড়ি নিয়ন্ত্রণে ব্যস্ত থাকি। এই ঈদের সময়টাতে দায়িত্ব পালনে একটু স্বাধীন লাগে। কোনো যানজট নাই, দেখতেই ভালো লাগে।’

যাত্রাবাড়ী থেকে গাজীপুরগামী তুরাগ পরিবহন বাসের চালক শাহিন ঢাকাটাইমসকে বলেন, ‘রামপুরার রাস্তা ভালো না, তাই সারা বছর দিনে মাত্র ২/৩টা খেপ মারতে পারতাম। কিন্ত্র এহন চাইরটা মারতে পারি যাইয়া-আইসা ৮টা খেপ। মানুষ কম তাই দুই-একটাকা ভাড়া বেশি রাখি আরকি।’

শহরের রাস্তা ফাঁকা থাকার কারণে অনেকেই বন্ধু-বান্ধব ও পরিবারের সদস্যদের নিয়ে বেরিয়েছেন ঘুরতে। মিনহাজুল ইসলাম তার বন্ধুদের নিয়ে মোটরসাইকেলে বের হয়েছেন ফাঁকা শহর উপভোগ করতে। কখনো উচ্চ গতি, কখনো গতি কমিয়ে একতালে বাইক নিয়ে হেলেদুলে এগিয়ে যাচ্ছে তারা তিনজন।

ফাঁকা রাস্তার ভ্রমণ শেষে শেষ বিকালে বিনোদনপ্রেমীরা বিনোদনকেন্দ্রগুলোতেই ভিড় জমাচ্ছেন। ফলে বিকালে হাতিরঝিলের মতো বিনোদনকেন্দ্রগুলোর সড়কে লেগে যাচ্ছে যানজট। এতে কিছুটা ভোগান্তি হচ্ছে। তবে এই ভোগান্তি সবাই মেনে নিচ্ছেন হাসিমুখে।

(ঢাকাটাইমস/০৫সেপ্টেম্বর/এএকে/জেবি)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

তীব্র তাপপ্রবাহে জনসাধারণের মাঝে পানি, খাবার স্যালাইন বিতরণ বিএনপির

মৃত্যুর মুখ থেকে ফিরেও নেতাকর্মীরা আবার ঘুরে দাঁড়িয়েছে: সালাম

ঢাকা মেডিকেলে এক কারাবন্দিকে মৃত ঘোষণা

ভাষানটেকে অগ্নিকাণ্ডে মৃতের সংখ্যা বেড়ে ৫, বাকি একজনও আশঙ্কাজনক

মুগদা-মান্ডা সড়কে অভিযান: ব্যক্তিগত সম্পত্তি ভাঙচুর ও মারধরের অভিযোগ  

মোহাম্মদপুরে তিতাসের এমডির বাসার সামনে ককটেল বিস্ফোরণ

রাজধানীতে থাকবে না ফিটনেসবিহীন বাস, জুন থেকে মাঠে নামছে বিআরটিএ

আজ ৩ ঘণ্টা গ্যাস থাকবে না রাজধানীর বেশ কিছু এলাকায়

গরমে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনতা সৃষ্টির প্রতিশ্রুতি ডিএমপির

স্থপতি ইনস্টিটিউটে মসজিদ স্থাপত্য নিয়ে সেমিনার 

এই বিভাগের সব খবর

শিরোনাম :