চট্টগ্রামে খাল উদ্ধারে টাস্কফোর্স

ব্যুরো প্রধান, চট্টগ্রাম
 | প্রকাশিত : ০৫ সেপ্টেম্বর ২০১৭, ১৯:০৫

চট্টগ্রাম মহানগরীর খাল উদ্ধারে টাস্কফোর্স গঠন করেছে মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ। এ সংক্রান্ত একটি চিঠি হাতে পাওয়ার কথা জানিয়েছেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন।

আ জ ম নাছির উদ্দিন জানান, টাস্কফোর্সে মেয়রকে প্রধান করা হয়েছে। এতে বিভাগীয় কমিশনার, সিডিএ, পানি উন্নয়ন বোর্ডসহ বিভিন্ন দপ্তরের প্রতিনিধিদের রাখা হয়েছে। ১০ সদস্যবিশিষ্ট এ কমিটি খাল উদ্ধারে কার্যক্রম পরিচালনা ও নিয়মিত মনিটরিং করবে।

চিঠিতে টাস্কফোর্সের কাজের পরিধির বর্ণনা দিয়ে মেয়র বলেন, নগরীর প্রাকৃতিক খালসমূহ থেকে অবৈধ দখলদার উচ্ছেদ, সরকারি জায়গা উদ্ধার, খালসমূহের অবৈধ দখলদারে দায়ী ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা।

এছাড়া খাল থেকে মাটি উত্তোলন, খালসমূহ খনন এবং ভরাট খালের মাটি ও আবর্জনা নিষ্কাশন করে খালের স্বাভাবিক প্রবাহ তৈরি করা, একই সাথে উদ্ধার জায়গায় আবার যাতে অবৈধ স্থাপনা নির্মিত না হয়, সে লক্ষ্যে নিয়মিত মনিটরিং কার্যক্রমের ব্যবস্থাগ্রহণ এবং খালসমূহের উভয় পার্শ্ব উন্নয়নে প্রয়োজনীয় প্রকল্প গ্রহণ করা।

চিঠিতে আরও বলা হয়েছে, টাস্কফোর্স প্রতি মাসে কমপক্ষে একটি সভার আয়োজন করবে। সভার বিবরণী স্থানীয় সরকার বিভাগ ও পানি সম্পদ মন্ত্রণালয়কে অবহিত করবে।

আ জ ম নাছির উদ্দিন বলেন, চট্টগ্রাম মহানগরে কমপক্ষে ৭০টি খাল অবৈধ দখলদার ও প্রতিষ্ঠানের কবলে রয়েছে। এগুলো উদ্ধার করে সংস্কার করা হলে নগরীর জলাবদ্ধতা অনেকটা কমে যাবে।

(ঢাকাটাইমস/৫সেপ্টেম্বর/আইকে/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :