দায়িত্ব গ্রহণে কালক্ষেপণ ধৃষ্টতা হতো: ঢাবি ভিসি

মহিউদ্দিন মাহী, ঢাকাটাইমস
| আপডেট : ০৭ সেপ্টেম্বর ২০১৭, ১৭:৪৭ | প্রকাশিত : ০৭ সেপ্টেম্বর ২০১৭, ১৭:১৫

বিশ্ববিদ্যালয়ের ছুটির মধ্যে এবং বিদায়ী উপাচার্যের (ভিসি) বদলে রেজিস্ট্রারের কাছ থেকে দায়িত্ব গ্রহণকে কোনো ধরনের ত্রুটি হিসেবে দেখছেন না ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবনিযুক্ত ভিসি অধ্যাপক আখতারুজ্জামান। তিনি প্রজ্ঞাপনে ‘অবিলম্বে’ দায়িত্ব গ্রহণের তাগাদার কথা উল্লেখ করে বলেছেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের মতো গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানে দায়িত্ব গ্রহণে কালক্ষেপণ বরং ধৃষ্টতার শামিল হতো।

আজ বৃহস্পতিবার বিকেলে ঢাকাটাইমসের সঙ্গে টেলিফোন আলাপে এ কথা বলেন ঢাবির নতুন ভিসি। বন্ধের সময় তার দায়িত্ব গ্রহণ নিয়ে কিছু মাধ্যমে সমালোচনার বিষয়ে তার সঙ্গে কথা বলে ঢাকাটাইমস।

দলমত-নির্বিশেষে সবাইকে নিয়েই কাজ করতে চান বলে জানান নতুন ভিসি। তিনি বলেন, উপাচার্য হিসেবে এই বিশ্ববিদ্যালয়ের ইমেজ ও সফলতা অব্যাহত রাখাই হবে তার মূল কাজ।

অধ্যাপক আখতারুজ্জামান বলেন, ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস-ঐতিহ্য সমুন্নত রেখে আধুনিক জ্ঞান-বিজ্ঞানের সঙ্গে তাল মিলিয়ে বিশ্ববিদ্যালয়কে নতুন উচ্চতায় নেয়াই আমার মূল চ্যালেঞ্জ। আর এই চ্যালেঞ্জ আমি গ্রহণ করেছি। চ্যালেঞ্জ মোকাবেলায় কাজ করে যাব।’

গত সোমবার রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার‌্য আবদুল হামিদ নিয়োগ আদেশ জারি করার পর বুধবার সকাল সাড়ে নয়টার দিকে উপাচার্যের কার্যালয়ে ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মো. এনামউজ্জামানের কাছ থেকে দায়িত্ব গ্রহণ করেন অধ্যাপক মো. আখতারুজ্জামান।

বিশ্ববিদ্যালয় বন্ধ থাকা অবস্থায় এবং বিদায়ী ভিসির বদলে ভারপ্রাপ্ত রেজিস্ট্রারের কাছ থেকে দায়িত্ব গ্রহণ নিয়ে বেশ সমালোচনা হয় বিভিন্ন মাধ্যমে।

এ প্রসঙ্গে ঢাবির সদ্য বিদায় নেয়া ভিসি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক ঢাকাটাইমসকে বলেন, ‘বিশ্ববিদ্যালয় এখন বন্ধ। ১০ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয় খোলার কথা ছিল। ওই দিন আমি আনুষ্ঠানিকভাবে দায়িত্ব হস্তান্তর করতে চেয়েছিলাম। কিন্তু সেটি আর হলো না।’

এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে নতুন উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান ঢাকাটাইমসকে বলেন, ‘মহামান্য রাষ্ট্রপতির গেজেটে বলা হয়েছে, অবিলম্বে এই আদেশ কার্যকর হবে। যেহেতু ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের পদটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি খালি রাখার অবকাশ নেই। আর কালক্ষেপণ করাটা আমার কাছে ধৃষ্টতাপূর্ণ আচরণ হবে বলে প্রতীয়মাণ হয়েছে। এ কারণেই আমি সময়ক্ষেপণ না করে দায়িত্ব গ্রহণ করেছি।’

নতুন ভিসি নিয়োগের খবর পাওয়ার পর বিশ্ববিদ্যালয়ের প্রভোস্ট ও প্রক্টরিয়াল টিম পদত্যাগ করে বলেও গুঞ্জন রটে।

এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে নতুন উপাচার্য বলেন, ‘আমি এ বিষয়ে কিছু জানি না। কারও পদত্যাগের কোনো খবর আমি পাইনি। আমার কাছে এ রকম কোনো বিষয় আসেনি।’

তবে খোঁজ নিয়ে জানা গেছে, নতুন উপাচার্য নিয়োগের পরপরই প্রভোস্ট ও প্রক্টরিয়াল টিম সাবেক উপাচার্য অধ্যাপক আরেফিন সিদ্দিকের কাছে পদত্যাগ করতে চেয়েছিল। কিন্তু তাদের নিরুৎসাহিত করেন সাবেক উপাচার্য।

এ বিষয়ে জানতে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আরেফিন সিদ্দিক বলেন, ‘১৯৭৩ সালের অধ্যাদেশ এবং শিক্ষামন্ত্রীর দ্বিমুখী বক্তব্যের প্রতিবাদে প্রভোস্ট ও প্রক্টরিয়াল টিম পদত্যাগ করতে চেয়েছিল। কিন্তু আমি তাদের বারণ করেছি। আমি তাদের বলেছি- পদত্যাগ করলে আমি তা গ্রহণ করব না। নতুন প্রশাসনকে সহযোগিতার করার কথাও বলেছি তাদের।’

এক প্রশ্নের জবাবে নতুন উপাচার্য বলেন, ‘আমার মূল কাজই হবে সবাইকে ধারণ করা। এখানে কে কোন পন্থী, তা উপাচার্যের বিবেচ্য বিষয় নয়। বিশ্ববিদ্যালয়ের সবাইকে নিয়ে কাজ করতে হবে। প্রতিষ্ঠানের ঐতিহ্য ও মর্যাদার ব্যাপারে আমরা সবাই যেন সচেতন থাকি, সবার দায়িত্ব যেন যথাযথ পালন করি, সেটাই চাইব।’

আখতারুজ্জামান বলেন, বিশ্ববিদ্যালয়ের রীতি অনুযায়ী, বিদায়ী ও নতুন নিয়োগ পাওয়া উপাচার্যের উপস্থিতিতে দায়িত্ব হস্তান্তর হয়ে থাকে। বিদায়ী উপাচার্যের সঙ্গে যোগাযোগ করা হয়েছিল এ ব্যাপারে। কিন্তু তার সঙ্গে সময়ের সমন্বয় হয়নি। তা ছাড়া নিয়োগের প্রজ্ঞাপনে ‘অবিলম্বে’ আদেশ কার্যকর করতে বলা হয়েছে।’

গত সোমবার (৪ সেপ্টেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে বলা হয়, বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও প্রশাসনিক কাজ সুষ্ঠুভাবে পরিচালনার স্বার্থে উপাচার্য হিসেবে সাময়িকভাবে বর্তমান সহ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মো. আখতারুজ্জামানকে নিয়োগ দিয়েছেন রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য মো. আবদুল হামিদ। অবিলম্বে এই আদেশ কার্যকর করতে হবে।

মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে বলা হয়, রাষ্ট্রপতি ১৯৭৩ সালের ঢাকা বিশ্ববিদ্যালয় আদেশের ১১ (২) ধারা অনুযায়ী এই নিয়োগ দিয়েছেন।

ওই ধারায় বলা হয়েছে, যদি ছুটি, অসুস্থতা, পদত্যাগ বা অন্য কোনো কারণে উপাচার্যের পদ শূন্য হয়, তবে আচার্য তা পূরণ করবেন।

ঢাবির সদ্য বিদায় নেয়া ভিসি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক

গত ২৪ আগস্ট উপাচার্য হিসেবে অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিকের স্বাভাবিক মেয়াদ শেষ হয়।

সিনেটের বিশেষ অধিবেশনে উপাচার্য প্যানেল নির্বাচনের মাধ্যমে ২০১৩ সালের ২৪ আগস্ট চার বছরের জন্য নিয়োগ পেয়েছিলেন অধ্যাপক আরেফিন সিদ্দিক। তার আগে ২০০৯ সালে রাষ্ট্রপতি তাকে অস্থায়ী ভিসি হিসেবে নিয়োগ দিয়েছিলেন, যার সূত্রে সাড়ে চার বছর দায়িত্ব পালন করেন তিনি।

গত ১৬ জুলাই এক চিঠিতে সিনেট সদস্যদের জানানো হয়, ২৯ জুলাই সিনেটের বিশেষ অধিবেশনের মাধ্যমে উপাচার্য প্যানেল নির্বাচন হবে। এই চিঠির বৈধতা চ্যালেঞ্জ করে ২৪ জুলাই ১৫ জন শিক্ষক ও রেজিস্টার্ড গ্র্যাজুয়েট হাইকোর্টে রিট আবেদন করেন। হাইকোর্ট ওই চিঠির কার্যকারিতা স্থগিত করেন।

পরে চেম্বার আদালতের স্থগিতাদেশ নিয়ে ২৯ জুলাই উপাচার্য প্যানেল নির্বাচন অনুষ্ঠিত হয়। সিনেটের এই বিশেষ অধিবেশনে নির্বাচিত উপাচার্য প্যানেলে আবার আরেফিন সিদ্দিকের নাম আসে। তবে অধিবেশনে সিনেটের ১০৫ জন সদস্যের মধ্যে মাত্র ৪৭ জন উপস্থিত ছিলেন। সেখানে বিনা প্রতিদ্বন্দ্বিতায় আ আ ম স আরেফিন সিদ্দিক, কোষাধ্যক্ষ মো. কামাল উদ্দীন ও বিজ্ঞান অনুষদের ডিন আবদুল আজিজকে নিয়ে তিন সদস্যের উপাচার্য প্যানেল তৈরি হয়।

পরে ৩ আগস্ট ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নির্বাচনের জন্য মনোনীত তিন সদস্যের প্যানেলের পরবর্তী কার্যক্রম স্থগিত করে, রিট আবেদনটি চার সপ্তাহের মধ্যে হাইকোর্টকে নিষ্পত্তির নির্দেশ দেন আপিল বিভাগ। আদেশে আপিল বিভাগ বলেন, রিট আবেদন নিষ্পত্তি না হওয়া পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের বর্তমান উপাচার্য তার দায়িত্ব পালন করে যাবেন।

আগামী ৩ অক্টোবর রিটের পরবর্তী শুনানির তারিখ নির্ধারিত আছে। উপাচার্যের স্বাভাবিক মেয়াদ শেষ হলেও আপিল বিভাগের ওই আদেশবলে ২৪ আগস্টের পর থেকে অধ্যাপক আরেফিন সিদ্দিক দায়িত্ব পালন করছিলেন।

নতুন উপাচার্য আখতারুজ্জামান ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক। একই বিভাগ থেকে তিনি স্নাতক ও স্নাতকোত্তর করে ১৯৯০ সালে প্রভাষক হিসেবে যোগ দেন। আলিগড় বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি করেছেন তিনি। যুক্তরাষ্ট্রের বোস্টন বিশ্ববিদ্যালয়ের ফুলব্রাইট স্কলার ও যুক্তরাজ্যের বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ে ভিজিটিং স্কলার ছিলেন। তিনি মুসলিম ইতিহাসতত্ত্ব, মধ্যযুগীয় বাংলার সমাজ ও নগরায়ণ নামে দুটি বই লিখেছেন। তার ৪২টি গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে।

অধ্যাপক আখতারুজ্জামান ২০০৪, ২০০৫ ও ২০০৬ সালে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ছিলেন।

(ঢাকাটাইমস/৭সেপ্টেম্বর/মোআ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

ইউনিভার্সিটি অফ স্কলার্সের বিবিএ ১৫তম ব্যাচের নবীন বরণ অনুষ্ঠিত

এবার কুবির আরেক সহকারী প্রক্টরের পদত্যাগ

গুচ্ছের হাবিপ্রবি কেন্দ্রে তিন ইউনিটে পরীক্ষার্থী ১২৩৪১ জন

জাবি অধ্যাপক তারেক চৌধুরীর গবেষণা জালিয়াতিতে তদন্ত কমিটি

বিএসএমএমইউর ১২৪ শিক্ষক-চিকিৎসক ‘গবেষণা অনুদান’ পেলেন সাড়ে ৪ কোটি টাকা

ঢাবির সুইমিংপুলে শিক্ষার্থীর মৃত্যু: তদন্ত কমিটি গঠন

বুয়েটে রাজনীতি: হাইকোর্টের আদেশ পাওয়ার পর আইনি পদক্ষেপের ঘোষণা

মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেওয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর

বিএসএমএমইউর উপ-উপাচার্য হলেন আতিকুর রহমান

জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা ব্যবস্থাপনা উন্নয়ন ও দ্রুত সেবা প্রদানে নির্দেশ উপাচার্যের

এই বিভাগের সব খবর

শিরোনাম :