‘ইউরোপে ৯৩ হাজার অনিবন্ধিত বাংলাদেশির পরিসংখ্যান ভিত্তিহীন’

নিউজ ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৭ সেপ্টেম্বর ২০১৭, ২০:৫৫

ইউরোপে ৯৩ হাজার আনডকুমেন্টেড বাংলাদেশি বসবাস করছে এমন পরিসংখ্যানকে অবান্তর ও ভিত্তিহীন দাবি করেছে অল ইউরোপিয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশন (আয়েবা)।

ইউরোপের ২৫টি দেশের বাংলাদেশিদের শীর্ষ কমিউনিটি সংগঠন আয়েবা’র পক্ষ থেকে ৬ সেপ্টেম্বর বুধবার প্যারিসে সংস্থাটির সদর দপ্তরে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে কথিত অবৈধ বাংলাদেশি ইস্যুতে যেকোনো ধরনের আতঙ্ক সৃষ্টি না করতে সংশ্লিষ্ট সবার প্রতি উদাত্ত আহ্বান জানানো হয়।

আনডকুমেন্টেড বাংলাদেশিদের নিয়ে চলমান কৃত্রিম আতঙ্ক, বাংলাদেশে বন্যা মোকাবেলায় প্রবাস থেকে সহযোগিতা প্রদান, মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর গণহত্যা বন্ধে এবং আন্তর্জাতিকভাবে এর স্থায়ী সমাধানে সম্ভাব্য করণীয়সহ সমসাময়িক বিভিন্ন ইস্যুতে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। আয়েবা মহাসচিব কাজী এনায়েত উল্লাহ, দুই সহ-সভাপতি আহমেদ ফিরোজ ও ফকরুল আকম সেলিম ও অন্যান্য নেত্রীবৃন্দ ‘মিট দ্য প্রেস’ অনুষ্ঠানে বক্তব্য দেন।

আয়েবা নেতারা বলেন, ‘ইউরোপের প্রতিটি দেশে গত কয়েক মাসে মাঠ পর্যায়ে ব্যাপক অনুসন্ধান ও যাচাই-বাছাইয়ের মাধ্যমে আমরা দেখতে পেয়েছি, প্রথমে ৮০ হাজার এবং পরবর্তী সময়ে ৯৩ হাজারের যে পরিসংখ্যান ফলাও করে প্রচার করা হয়েছে, তার কোনো গ্রহণযোগ্য ভিত্তি নেই। মূলত এসব বাংলাদেশির অধিকাংশই ইতিমধ্যে বিভিন্ন দেশে হয় বৈধ কাগজপত্র হাতে পেয়েছেন অথবা পাবার প্রক্রিয়ায় রয়েছেন।’ কৃত্রিমভাবে সৃষ্ট যেকোনো প্রকার আতঙ্কের ঊর্ধ্বে উঠে ইউরোপের সর্বত্র স্বাভাবিক জীবন যাপন করতে সবাইকে পরামর্শ দেয়া হয় সংবাদ সম্মেলনে।

বাংলাদেশে চলমান ভয়াবহ বন্যায় দুর্গত মানুষের সাহায্যার্থে অল ইউরোপিয়ান বাংলাদেশ এসোসিয়েশন (আয়েবা)’র উদ্যোগে অচিরেই একটি বিশেষ ত্রাণ-তহবিল গঠন করা হবে বলে জানান আয়েবা মহাসচিব। অন্যদিকে বাংলাদেশের প্রতিবেশী রাষ্ট্র মিয়ানমারে রাখাইন রাজ্যে ‘রোহিঙ্গা ট্র্যাজেডি’ তথা চলমান গণহত্যা বন্ধে এবং সংকটের স্থায়ী সমাধানের লক্ষ্যে আন্তর্জাতিক মহলের ওপর চাপ সৃষ্টি করতে জেনেভাস্থ জাতিসংঘ সদর দফতরের সামনে এবং ব্রাসেলসে ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ) সদর দপ্তরের সামনে শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচিরও ডাক দেয়া হয়েছে।

(ঢাকাটাইমস/০৭সেপ্টেম্বর/এমএম/জেবি)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :