রোহিঙ্গাদের আশ্রয় দেয়ার দাবিতে বরিশালে মানববন্ধন

বরিশাল ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৮ সেপ্টেম্বর ২০১৭, ১৭:২০

মিয়ানমারে সাম্প্রদায়িক আগ্রাসনে রোহিঙ্গাদের ওপর নির্যাতনের প্রতিবাদে ও পালিয়ে আসা নির্যাতিত রোহিঙ্গাদের বাংলাদেশে আশ্রয়ের দাবিতে বরিশালে পৃথক মানববন্ধন ও প্রতিবাদ কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে।

আজ দুপুরে নগরীর অশ্বিনী কুমার হলের সামনে 'মিয়ানমার থেকে বাংলাদেশ, বিশ্বজুড়ে জাতীগত নিপিড়ন রুখে দাঁড়াও সাম্প্রদায়িক অগ্রাসনের বিরুদ্ধে' এই শ্লোগানে এ কর্মসূচি পালন করে বরিশাল সাংস্কৃতিক সংগঠন সমন্ময় পরিষদ।

সংগঠনের সাবেক সভাপতি কাজল ঘোষ এর সভাপতিত্বে ও অপূর্ব দাসের সঞ্চালনায় অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য রাখেন খেলাঘরের সংগঠক জীবন কৃষ্ণ দে, রাখাল চন্দ্র দে, সাংস্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দ দুলাল, অ্যাড. আ. হাই মাহবুব, নজরুল ইসলাম চুন্নু, মো. মিজানুর রহমানসহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ।

সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদের কর্মসূচিতে সভাপতির বক্তব্যে কাজল ঘোষ বলেন, বার্মায় রোহিঙ্গা জনগোষ্ঠির ওপর বর্বর ও অমানবিক হামলা বন্ধে বিশ্ব বিবেক এখনই সোচ্চার হওয়া প্রয়োজন। একই সাথে বিশ্বজুড়ে সমগ্র জাতিগত নিপীড়ন বন্ধ করার জন্য আহবান জানান তিনি।

এর আগে বরিশাল মহানগর বিএনপির আয়োজনে মনিরুজ্জামান ফারুকের সভাপতিত্বে একটি মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় বিএনপির যুগ্ম মহা সচিব অ্যাড. মজিবর রহমান সরোয়ার।

এসময় বক্তব্য রাখেন ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জিয়াউদ্দিন সিকদার জিয়া, আনোয়ারুল হক তারিন, মনিরুল ইসলাম মনির, মীর জাহিদুল কবির জাহিদ, মাসুদ হাসান মামুনসহ দলীয় অঙ্গ সংগঠনের নেতা কর্মীরা।

বিএনপি'র যুগ্ম মহাসচিব মজিবর রহমান সরোয়ার বলেন, মিয়ানমারে চলমান জাতিগত সহিংসতায় ভারতের প্রধানমন্ত্রী নরেদ্র মোদি সফর করলেন বটে; রোহিঙ্গা নিধনের বিষয়ে তিনি কোন কথা না বলে পরোক্ষ ভাবে অং সাং সূচির পক্ষে সাফাই গাইলেন।

উপমায় বলেন, বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় ভারত এক কোটি শরণার্থীকে আশ্রয় দিয়েছিল এবং ওই সময়ের প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধি শিবিরগুলো পরিদর্শন করেছেন। কিন্তু বাংলাদেশের প্রধানমন্ত্রী নির্যাতিত রোহিঙ্গা শিবিরগুলোয় খোঁজ নিতে যাননি। অমানবিক এই সহিংসতা বন্ধে কূটনৈতিক তৎপরতা বৃদ্ধি ও জাতিসংঘকে এগিয়ে আসার আহবান করেন।

তিনি বলেন, যারা গণতন্ত্রকামী দেশ বলে দাবি করেন আবার তারাই এই গণহত্যাকে সমর্থন জানান। সরকার বিশ্ববাসীকে জাগ্রত না করে মসনদ টিকিয়ে রাখার জন্য মোদির কথায় প্রধানমন্ত্রী চুপচাপ হয়ে রয়েছে। আজ দেশের ক্রান্তিকালে সকল রাজনৈতিক, সামাজিক, সুশিল সমাজসহ সর্বস্তরের মানুষ ভেদাভেদ ভুলে এক হয়ে রোহিঙ্গা মুসলমানদের এগিয়ে আসার আহবান জানান।

অপরদিকে সকাল ১০টায় বরিশাল উত্তর ও দক্ষিন জেলা বিএনপির সভাপতি এবায়েদুল হক চাঁন এর সভাপতিত্বে মানববন্ধন অনুষ্ঠিত হয়।

(ঢাকাটাইমস/০৮সেপ্টেম্বর/টিটি/ ইএস)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :