রাজধানীতে হিজবুত তাহরিরের সদস্য গ্রেপ্তার

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৯ সেপ্টেম্বর ২০১৭, ১৮:৫৭

রাজধানীর মোহাম্মদপুর থানার ইকবাল রোডের বায়তুস সালাম জামে মসজিদের সামনে লিফলেট বিতরণের সময় এক যুবককে গ্রেপ্তার করেছে র‌্যাব, যিনি নিষিদ্ধ জঙ্গি সংগঠন হিজবুত তাহরিরের একজন সক্রিয় সদস্য বলে দাবি করছে আইনশৃঙ্খলা বাহিনীটি।

গ্রেপ্তার যুবকের নাম মো. মাহামুদুল হাসান রবিন। তিনি লক্ষ্মীপুর জেলার চন্দ্রগঞ্জ থানার ছোট ভল্লবপুর গ্রামের মো. নুরুল আমিনের ছেলে।

গতকাল শুক্রবার দুপুরে তাকে গ্রেপ্তার করা হলেও শনিবার সন্ধ্যায় র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখা থেকে গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করা হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, শুক্রবার দুপুর আড়াইটার দিকে মোহাম্মদপুর থানার ইকবাল রোডের বায়তুস সালাম জামে মসজিদের সামনে লিফলেট বিতরণ করছিলেন হিযবুত তাহরিরের কয়েকজন সদস্য। সংগঠনের সমর্থনে ও রাষ্ট্রবিরোধী লেখা সম্বলিত এসব লিফলেট বিতরণের সময় সংগঠনটির সক্রিয় সদস্য রবিনকে গ্রেপ্তার করে র‌্যাব।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, জিজ্ঞাসাবাদে গ্রেপ্তার রবিন জানায় যে, তিনি ২০০৯ সালে ঢাকা রেসিডেনসিয়াল মডেল স্কুল থেকে এসএসসি পাস করে নটরডেম কলেজে ভর্তি হন। ওই সময় তার আগের ব্যাচের ছাত্র জাকারিয়ার হাত ধরে ধর্মীয় উগ্রপন্থায় যোগ দেন। পরে রবিন নিষিদ্ধ ঘোষিত সংগঠন হিযবুত তাহরিরের প্রাথমিক সদস্যপদ লাভ করেন। পরবর্তীতে ২০১১ সালে এইচএসসি পাস করে ওই সংগঠনের সমস্ত কার্যক্রমের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে যান। সংগঠনের নির্দেশনা অনুযায়ী নতুন সদস্য সংগ্রহের জন্য তার নিজ এলাকায় চলে যান এবং সংগঠনের বড় ভাই ও গুরুত্বপূর্ণ সদস্য জাকারিয়ার নির্দেশে বিভিন্ন সময় ঢাকায় এসে অন্যান্য সদস্যদের সঙ্গে রাষ্ট্র ও সরকারবিরোধী বিভিন্ন কাজে অংশগ্রহণ করতেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ৬ আগস্ট হিযবুত তাহরিরের সদস্য জাকারিয়া ফোনে রবিনকে ঢাকায় আসতে বলেন। সে অনুযায়ী ৭ আগস্ট রবিন ঢাকায় আসেন এবং একটি মসজিদে রাত কাটান।

সংগঠনের পরিকল্পনা ও জাকারিয়ার নির্দেশনা অনুযায়ী শুক্রবার দুপুর দুইটার দিকে মোহাম্মদপুর থানার বায়তুস সালাম জামে মসজিদের সামনে সংগঠনের সমর্থন, সদস্যপদ গ্রহণ, অন্যকেও ওই সংগঠনে যোগদানের জন্য আহ্বান এবং রাষ্ট্র ও সরকারবিরোধী বিভিন্ন বক্তব্য লেখা সম্বলিত লিফলেট বিতরণ করেন। রবিন এর আগেও ঢাকার বিভিন্ন স্থানে রাষ্ট্র ও সরকারবিরোধী বিভিন্ন কার্যক্রমে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেছেন।

পলাতক জাকারিয়া ও অন্যান্য সহযোগীদের গ্রেপ্তারে র‌্যাব-২ অভিযান অব্যাহত রেখেছে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়।

ঢাকাটাইমস/০৯সেপ্টেম্বর/এএ/এমআর

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :