নড়াইলে নৌকাবাইচ, হাজারো মানুষের মিলন মেলা

নড়াইল প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৯ সেপ্টেম্বর ২০১৭, ২১:০৭

নড়াইলে ‘এস এম সুলতান প্রাণ আপ নৌকাবাইচ প্রতিযোগিতা’ অনুষ্ঠিত হয়েছে। বরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতান ৯৩তম জন্মবার্ষিকী উপলক্ষে এ নৌকাবাইচের আয়োজন করা হয়। এ নৌকাবাইচকে কেন্দ্র করে নড়াইলের চিত্রা নদীর দু’পাড়ে সৃষ্টি হয় আনন্দ-উৎসব।

শনিবার দুপুর ২টা ৪৫ মিনিটে নৌকাবাইচের উদ্বোধন করা হয়। প্রথমে নারীদের নৌকাবাইচ এবং পরে পুরুষদের বাইচ অনুষ্ঠিত হয়।

নৌকাবাইচে নারীদের ৫টি এবং পুরুষদের ১৫টি নৌকা অংশগ্রহণ করে। চিত্রা নদীর ফেরিঘাট এলাকা থেকে এসএম সুলতান সেতু পর্যন্ত প্রায় সাড়ে তিন কিলোমিটার অংশজুড়ে নৌকাবাইচ প্রতিযোগিতা হয়।

এর আগে চিত্রা নদীতে সাঁতার প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

নৌকাবাইচ প্রতিযোগিতায় বৈঠারটান, ঢাক-ঢোলের শব্দ ও কাঁসা-পিতলের ঝংকারে চিরচেনা চিত্রার রূপ যেন হঠাৎ বদলে গিয়েছিল। মাঝিমাল্লাদের ‘হেইয়্যা’ ‘হেইয়্যা’...হর্ষধ্বনির আওয়াজ ছিল আরো বেশি ছন্দময়।

শনিবার বিকালে নড়াইলের চিত্রা নদীতে নৌকাবাইচ শুরু হলেও সকাল থেকেই বিভিন্ন পেশার মানুষ নদীর দু’পাড়ে ভিড় করেন। বিকালে নৌকাবাইচ শুরুর আগেই চিত্রা নদীর দুই পাড়, বাসাবাড়ি ও রূপগঞ্জ বাজারের বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে ছাদসহ গাছে গাছে লোকে লোকারণ্য হয়ে যায়। নদীতে নৌকা, ট্রলার, স্পিডবোটে করে বিভিন্ন বয়সের হাজারো মানুষ উপভোগ করেন নৌকাবাইচ প্রতিযোগিতা।

নৌকাবাইচ উপলক্ষে চিত্রা নদীর পাড়ে, বাঁধাঘাটে এবং বিভিন্ন স্থানে মিষ্টিসহ বিভিন্ন পণ্যের পসরা বসেছিল। সুষ্ঠু-সুন্দর ভাবে প্রতিযোগিতা শেষ করতে পেরে খুশি আয়োজকরা।

জেলা প্রশাসক ও এস এম সুলতান ফাউন্ডেশনের সভাপতি এমদাদুল হক চৌধুরী বলেন, সুষ্ঠু সুন্দরভাবে নৌকাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। জেলা প্রশাসন ও এসএম সুলতান ফাউন্ডেশন আয়োজনে এবং প্রাণআপের সহযোগিতায় বিকেলে নৌকাবাইচ প্রতিযোগিতার উদ্বোধন করেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদার।

এদিকে, এসএম সুলতান ৯৩তম জন্মবার্ষিকী উপলক্ষে নড়াইলের সুলতান মঞ্চ চত্বরে চার দিনব্যাপী ‘সুলতান উৎসব’ শনিবার শেষ হয়েছে।

উৎসবে আর্টক্যাম্প, চিত্রপ্রদর্শনী, শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতাসহ আলোচনা সভা এবং সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। স্টলে স্টলে বেচাকেনাও জমে উঠে।

১৯২৪ সালের ১০ আগস্ট নড়াইলের চিত্রা নদীপাড়ের মাছিমদিয়ায় বাবা মেছের আলী ও মা মাজু বিবির ঘরে জন্মগ্রহণ করেন এসএম সুলতান। অসুস্থ অবস্থায় ১৯৯৪ সালের ১০ অক্টোবর যশোর সম্মিলিত সামরিক হাসপাতালে শেষনিঃশ্বাস ত্যাগ করেন বরেণ্য এই চিত্রকর। তাকে নড়াইলের কুড়িগ্রামে চিরনিদ্রায় শায়িত করা হয়।

(ঢাকাটাইমস/৯সেপ্টেম্বর/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :