সুবিধাবঞ্চিত শিশুদের জন্য পেন্সিলের উৎসব

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১০ সেপ্টেম্বর ২০১৭, ১৮:৪০ | প্রকাশিত : ১০ সেপ্টেম্বর ২০১৭, ১৮:২৯

বর্ষপূর্তী উপলক্ষে সুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে উৎসবের আয়োজন করেছে সাহিত্য চর্চা বিষয়ক অনলাইন গ্রুপ ‘পেন্সিল’।‘জীবনের যত রঙ’ স্লোগানে পাচদিনব্যাপী এই অনুষ্ঠানের আসর বসছে শিল্পকলা একাডেমিতে। ১২ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে অনুষ্ঠান চলবে ১৬ সেপ্টেম্বর।

পেন্সিলের উদ্যোক্তা ডা. এস এম নিয়াজ মাওলা জানান, উৎসবে পেন্সিল ও তার পরিবারের সদস্যদের আলোক চিত্র ও চিত্রকলা প্রদর্শনী, সুবিধাবঞ্চিত শিশুদের আঁকা ছবি প্রদর্শনী, পেন্সিল সদস্যদের কবিতা আবৃত্তির অ্যালবাম ‘তবু কবিতায় বলে দিয়েছি’ প্রকাশ হবে। এছাড়া পেন্সিল সদস্যদের প্রকাশিত বই নিয়ে বই মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানও থাকছে।

তিনি আরো জানান, প্রদর্শণীতে ছবি বিক্রির টাকার পুরোটাই সুবিধাবঞ্চিত শিশুদের জন্য ব্যয় করা হবে।

পেন্সিলের প্রতিষ্ঠা সম্পর্কে ডা. নিয়াজ জানান, আমরা কয়েকজন সমবয়সী বন্ধু, যারা বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও মেডিকেলে পড়াশোনা করছি। সবার মনে প্রায়ই একটা চিন্তা আসতো যে আমরা সাহিত্য বা লেখালিখি বিষয়ক একটা গ্রুপ খুলবো। সে চিন্তা থেকেই ২০১৬ সালের ১২ই সেপ্টেম্বর রাতে ফেসবুকে একটি গ্রুপ চালু করা হয়। যেটি আমি ওপেন করেছিলাম। নাম দেয়া হয় ‘পেন্সিল’।

‘পেন্সিল’ নাম দেয়ার কারণ হলো, আমরা শৈশবে কিন্তু পেন্সিল দিয়েই লেখা শুরু করি, ভুল হলে আবার মুছে লিখি। এই পেইজে যারা লিখবেন তাদের লেখালিখির একটা হাতেখড়ি হবে। ভুল-ভ্রান্তি যাই হোক, কিছু একটা লেখা শুরু করা হবে। এর মাধ্যমে লেখালিখির অভ্যাসটা তৈরি করা, উৎসাহ পাওয়া। সেই চিন্তা থেকেই ‘পেন্সিল’ নাম দেয়া হয়।

(ঢাকাটাইমস/১০আগস্ট/এসএস/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত