মাজাভাঙা নির্বাচন যেন না হয়: ইসলামী আন্দোলন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১০ সেপ্টেম্বর ২০১৭, ২১:৫৩

একাদশ সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের বিপক্ষে ও সেনা মোতায়েনের পক্ষে মত দিয়ে ইসলামী আন্দোলন বাংলাদেশের পক্ষ থেকে বলা হয়েছে, আমরা আর গতবারের মত মাজাভাঙা নির্বাচন দেখতে চাই না। সুষ্ঠু নির্বাচনে ব্যর্থ হলে নির্বাচন কমিশনকে আইনের আওতায় আনতে আইন প্রণয়নের দাবিও জানিয়েছেন তারা।

রবিবার আগারগাঁওস্থ নির্বাচন ভবনে ইসির সঙ্গে সংলাপে ১৫ দফা দাবি তুলে ধরে ইসলামী আন্দোলন বাংলাদেশ।

দলটির প্রেসিডিয়াম সদস্য প্রিন্সিপাল মাওলানা সৈয়দ মো. মোসাদ্দেক বিল্লাহ আল মাদানীর নেতৃত্বে ১১ সদস্যের প্রতিনিধি দল সংলাপে অংশ নেয়।

বিকাল তিন টা থেকে দেড় ঘণ্টারও বেশির সময় বৈঠক শেষে সাংবাদিকদের মোসাদ্দেক বিল্লাহ আল মাদানী বলেন, ‘আমরা দলের পক্ষ থেকে ১৫ দফা প্রস্তাবনা তুলে ধরেছি। আমরা আর মাজাভাঙা নির্বাচন দেখতে চাই না।’ এসময় কথা টেনে নিয়ে দলের মহাসচিব অধ্যক্ষ মাওলানা ইউনুছ আহমাদ বলেন, ‘মোট কথা আমরা ৫ জানুয়ারির মতো আর কোনো নির্বাচন দেখতে চাই না।’

মোসাদ্দেক বিল্লাহ আল মাদানী বলেন, সুষ্ঠু নির্বাচনের স্বার্থে প্রয়োজনীয় সুপারিশ করেছি। পক্ষপাতদুষ্ট নির্বাচন করলে ইসিকে আইনের আওতায় আনতে আইনি কাঠামো প্রণয়নেরও সুপারিশ করা হয়েছে বলে উল্লেখ করেন তিনি।

সংলাপে প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা সভাপতিত্ব করেন। এসময় অন্য কমিশনাররা ও ইসির ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সংসদ ভেঙে অন্তর্বর্তীকালীন নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনী পরিবেশ তৈরি করা, অনলাইনে মনোনয়ন দাখিল, ভোটের একদিন আগে সেনা মোতায়েন, ইভিএম ব্যবহার না করা, নির্বাচনী জামানত ১০ হাজার টাকা, সংখ্যানুপাতিক প্রতিনিধিত্বমূলক নির্বাচন পদ্ধতি প্রণয়ন, নির্বাচনী ব্যয় কমানো, সবার জন্য সমান সুযোগ সৃষ্টি, নির্বাচনে দায়িত্ব পালনকারীদের নিরাপত্তা দেওয়া, অনলাইনে মনোনয়নপত্র পূরণ ও জমাদানের সুযোগসহ ১৫ দফা দাবি জানায় দলটি।

ধারাবাহিকতায় পরবর্তীতে আগামী মঙ্গলবার বাংলাদেশ খেলাফত মজলিশ ও ইসলামী ঐক্যজোটের সঙ্গে সংলাপ রয়েছে।

(ঢাকাটাইমস/১০সেপ্টেম্বর/জেআর/জেডএ

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :