নেতৃত্বের শূন্যতা কাটিয়ে উঠেছে সিরাজগঞ্জ সদর আ.লীগ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১১ সেপ্টেম্বর ২০১৭, ১৬:৩৯

নতুন আহ্বায়ক কমিটি করার পর নেতৃত্বের শূন্যতা কাটিয়ে উঠেছে সিরাজগঞ্জ সদর আওয়ামী লীগ। এখন দলের কার্যক্রমকে আরও চাঙা করতে কাজ করবে নতুন নেতৃত্ব। আগামী নির্বাচনে নৌকার প্রার্থীর জয় নিশ্চিত করতে এখন থেকেই মাঠে নেমেছেন তৃণমূলের এই নেতারা। সোমবার নতুন কমিটির আহ্বায়ক সিরাজগঞ্জ সদর উপজেলা চেয়ারম্যান মো. রিয়াজ উদ্দিনসহ অন্যান্য নেতাদের সঙ্গে কথা হয়।

তারা জানান, সদর উপজেলায় আওয়ামী লীগের কমিটি নিয়ে জটিলতা ছিল। দীর্ঘদিন কমিটি কার্যত সক্রিয় না থাকায় নেতাকর্মীদের মধ্যে সাংগঠনিক তৎপরতা কমে গিয়েছিল। কেন্দ্রীয় আওয়ামী লীগ এবং জেলা কমিটি বিষয়টি দেখে নতুন এই আহ্বায়ক কমিটি করে দিয়েছে। এখন সবাই মিলে সংগঠনকে এগিয়ে নিতে তারা কাজ করছেন।

গত ৮ সেপ্টেম্বর সিরাজগঞ্জ সদর উপজেলা আওয়ামী লীগের ৫১ সদস্যের আহ্বায়ক কমিটি গঠন করা হয়। জেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল লতিফ বিশ্বাস ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক অধ্যাপক ডা. হাবিবে মিল্লাত মুন্না কমিটির অনুমোদন দেন। কমিটি আহ্বায়ক মো. রিয়াজ উদ্দিন আগের কমিটির সাংগঠনিক সম্পাদক ছিলেন। যুগ্ম সাধারণ সম্পাদক হয়েছেন আব্দুস সাত্তার শিকদার ও আব্দুস সালাম মাস্টার।

দায়িত্ব পাওয়ার পর নতুন কমিটি ছুটেছে গোপালগঞ্জে টুঙ্গিপাড়ার পথে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে সম্মান জানানোর জন্য। সোমবার দুপুরে যখন তাদের সঙ্গে কথা হচ্ছিল, তখন তারা টুঙ্গিপাড়ার পথেই ছিলেন। এ ব্যাপারে আহ্বায়ক রিয়াজ উদ্দিন ঢাকাটাইমসকে বলেন, ‘জাতির জনকের সমাধিতে সম্মান জানিয়ে সাংগঠনিক কার্যক্রম শুরু করবো। বঙ্গবন্ধুর নিজের হাতে গড়া আওয়ামী লীগের রাজনীতি জনকল্যাণে। মানুষের কল্যাণে যেন আমরা কাজ করতে পারি মহান আল্লাহর কাছে সেই সক্ষমতা চাই।’

কথা প্রসঙ্গে রিয়াজ উদ্দিন বলেন, ‘জেলা আওয়ামী লীগের সভাপতি ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক দুজনই সংগঠনকে শক্তিশালী করার ব্যাপারে বেশ সক্রিয়। নেতৃত্ব শূন্যতার কারণে সংগঠন দুর্বল হয়ে পড়ুক এটা তারা চাননি। তাই উদ্যোগী হয়ে তারা কেন্দ্রের সঙ্গে বিষয়টি নিয়ে কথা বলেছিলেন। কেন্দ্রের নির্দেশে আগের কমিটি বাতিল করে নতুন আহ্বায়ক কমিটি করা হয়েছে।’ আহ্বায়ক কমিটি আগামী ডিসেম্বরের মধ্যে পূর্ণাঙ্গ কমিটি গঠনের জন্য সর্বাত্মক চেষ্টা চালাবে বলেও জানান তিনি।

জেলা আওয়ামী লীগ সূত্র জানায়, ২০১৪ সালের ৭ ডিসেম্বর সিরাজগঞ্জ সদর উপজেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক কাউন্সিল অনুষ্ঠিত হয়। কাউন্সিলে ২য় পর্বে প্রত্যক্ষ ভোটের মাধ্যমে আজাহার আলী খান সভাপতি ও মিজানুর রহমান দুদু সাধরণ সম্পাদক নির্বাচিত হন। ২০১৫ সালের ৩ নভেম্বর নির্বাচিত সভাপতি আজাহার আলী খানের মারা যান। পূর্ণাঙ্গ কমিটি আর করা হয়নি। এ বিষয় নিয়ে জেলা আওয়ামী লীগের বেশ কয়েকটি বৈঠকে আলোচনা হয়। সভাপতি প্রয়াত আজাহার আলী খান বেঁচে থাকতে পূর্ণাঙ্গ কমিটি অনুমোদিত না হওয়ায় সাংগঠনিক কর্মকাণ্ডে শূন্যতার সৃষ্টি হয়। বিষয়টি কেন্দ্রীয় আওয়ামী লীগের দৃষ্টিগোচর হয়। জেলা আওয়ামী লীগের সভায় সদর উপজেলার কমিটি গঠন নিয়ে আলোচনা হয়। মাস তিনেক আগে জেলা কমিটির এক বৈঠকে কার্যত নিস্ক্রিয় সদরের কমিটি বাতিল করা হয়। পরে কেন্দ্রের পরামর্শে সদর উপজেলায় নতুন আহ্বায়ক কমিটির অনুমোদন দেয় জেলা আওয়ামী লীগ।

এ ব্যাপারে সিরাজগঞ্জ-২ (সদর ও কামারখন্দ) আসনের সংসদ সদস্য হাবিবে মিল্লাত মুন্না ঢাকাটাইমসকে বলেন, ‘২০১৫ সালে সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি আজাহার আলী খানের মারা গেলে সাংগঠনিক শূন্যতা সৃষ্টি হয়। প্রায় তিনবছর ধরে এই ‍শূন্যতার কারণে সংগঠনের কার্যক্রম কার্যত নিস্ক্রিয় হয়ে পড়ে। বিষয়টি কেন্দ্রীয় আওয়ামী লীগের দৃষ্টিতে আনা হয়। পরে কেন্দ্রের নির্দেশেই গত ৮ সেপ্টেম্বর আহ্বায়ক কমিটি করে দেয়া হয়েছে।’

(ঢাকাটাইমস/১১সেপ্টেম্বর/এইচএফ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

উপজেলা নির্বাচনে অংশগ্রহণ: বিএনপির ৬৪ নেতাকে শোকজ

ভোটের মাঠ থেকে স্বজনদের সরাতে পারেননি আ.লীগের মন্ত্রী-এমপিরা

দলীয় সিদ্ধান্ত অমান্য করে নির্বাচনে: বিএনপির আরও ৫ নেতা বহিষ্কার

সরকারকে পরাজয় বরণ করতেই হবে: মির্জা ফখরুল

এমপি-মন্ত্রীর স্বজন কারা, সংজ্ঞা নিয়ে ধোঁয়াশায় আ.লীগ

মন্ত্রী-এমপির স্বজনরা প্রার্থিতা প্রত্যাহার না করলে ব্যবস্থা: ওবায়দুল কাদের

স্থানীয় নির্বাচনে অংশ নেওয়ায় বিএনপির আরও এক নেতা বহিষ্কার 

দেশ গরমে পুড়ছে, সরকার মিথ্যা উন্নয়নের বাঁশি বাজাচ্ছে: এবি পার্টি

বিএনপি নেতাকর্মীদের জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর প্রতিবাদ সালাম-মজনুর

নেতাকর্মীদের মুক্তির দাবিতে রাজধানীতে রিজভীর নেতৃত্বে মিছিল

এই বিভাগের সব খবর

শিরোনাম :